ইতস্তত অর্থ কী?

ইতস্তত অর্থ হচ্ছে দ্বিধা বা অনিশ্চয়তা।

“ইতস্তত” এর অর্থ কি?

চলো, আমি এটা সম্পর্কে একটু বিস্তারিত এবং সহজে বুঝার চেষ্টা করি। ধরা যাক, তুমি একটি মিষ্টির দোকানে গেছো। সেখানে অনেক ধরনের মিষ্টি আছে, যেমন রসগোল্লা, সন্দেশ, গুলাব জামুন। কিন্তু তুমি ঠিক করতে পারছো না কোনটা কিনবে। একদিকে রসগোল্লা তোমার খুব পছন্দ, কিন্তু অন্যদিকে গুলাব জামুনও তোমার মন টানছে। এই অবস্থাটাকেই বলা হয় “ইতস্তত”। মানে তুমি এখন দুই জিনিসের মধ্যে দ্বিধায় পড়েছো, কোনটা বেছে নেবে সেটা নিয়ে তুমি নিশ্চিত নও।

এই অবস্থা শুধু মিষ্টি কেনার ক্ষেত্রেই নয়, জীবনের অনেক সিদ্ধান্তের ক্ষেত্রেও হতে পারে। যেমন, স্কুলের অনুষ্ঠানে কোন পোশাক পরবে, কোন খেলায় অংশ নেবে, বা কোন বিষয়ে স্পেশাল ক্লাস নেবে এসব নিয়েও তুমি ইতস্তত অনুভব করতে পারো। এ অবস্থায় বিভিন্ন বিকল্পের মধ্যে থেকে সঠিক একটি বেছে নেওয়া খুব জরুরি হয়ে পড়ে।

ইতস্তত শব্দের অর্থ কি?

ইতস্তত শব্দের অর্থ হলো এদিক-সেদিক অথবা এক প্রান্ত থেকে অন্য প্রান্তে ঘোরাফেরা। এটি মূলত দ্বিধাগ্রস্ত অবস্থা বোঝাতে বা কোনো কিছু নির্দিষ্ট দিকনির্দেশনা বা স্থান ছাড়া বিভিন্ন দিকে চলাফেরা করার কথা বোঝায়।

ইতস্তত শব্দের ব্যবহার কোন ধরনের বাক্যে প্রাযোজ্য?

ইতস্তত শব্দটি বর্ণনামূলক বা ব্যাখ্যামূলক বাক্যে অথবা যেকোনো পরিস্থিতিতে যেখানে কোনো ব্যক্তি বা বস্তুর অস্থিরতা, দ্বিধা বা বিভিন্ন দিকে চলাচলের বর্ণনা দিতে হয়, সেখানে প্রাযোজ্য।

ইতস্তত শব্ত ব্যবহার করে একটি বাক্য তৈরি করো।

ঘরের মধ্যে মিনা ইতস্তত হেঁটে বেড়াচ্ছিল কারণ সে তার প্রিয় খেলনা খুঁজে পাচ্ছিল না। এখানে ইতস্তত হেঁটে বেড়াচ্ছিল দ্বারা বোঝানো হয়েছে যে মিনা এদিক সেদিক ঘুরছিল।

ইতস্তত শব্দ দিয়ে কিভাবে একটি গল্প শুরু করা যায়?

একদিন ছোট্ট একটি পাখি ইতস্তত উড়ে বেড়াচ্ছিল, কারণ সে তার বাসার ঠিকানা ভুলে গিয়েছিল। এখানে ইতস্তত উড়ে বেড়াচ্ছিল দ্বারা বোঝানো হয়েছে যে পাখিটি বিভিন্ন দিকে উড়ছিল কিন্তু তার গন্তব্য স্থির ছিল না।

ইতস্তত শব্দ কিসের প্রতীক?

ইতস্তত শব্দটি অনিশ্চয়তা, দ্বিধা, বা অস্থিরতা এর প্রতীক। এটি সাধারণত কারো মানসিক অবস্থা, দৈহিক গতিবিধি বা সিদ্ধান্তহীনতার চিত্র তুলে ধরে।

Scroll to Top