কেন্দ্রস্থ কোণ কী?

কেন্দ্রস্থ কোণ হলো এমন একটি কোণ, যার শীর্ষবিন্দু বৃত্তের কেন্দ্রে অবস্থিত এবং এর দুই পা বৃত্তের পরিধির দুই বিন্দুতে স্পর্শ করে।

কেন্দ্রস্থ কোণের সংজ্ঞা কী?

এবার বিস্তারিতভাবে বুঝার চেষ্টা করা যাক। ধরো, তুমি একটি বৃত্ত আঁকলে এবং সেই বৃত্তের মাঝখানে একটি বিন্দু চিহ্নিত করলে, সেটি হলো বৃত্তের কেন্দ্র। এখন যদি তুমি সেই কেন্দ্র থেকে বৃত্তের পরিধির দিকে দুটি রেখা আঁকো, এবং সেই দুটি রেখা বৃত্তের পরিধিকে দুই ভিন্ন বিন্দুতে স্পর্শ করে, তাহলে তৈরি হওয়া কোণটিকে আমরা কেন্দ্রস্থ কোণ বলি।

উদাহরণ দিয়ে বোঝাই। ধরো, তুমি একটি ঘড়ির চাকতি নিয়ে এসেছো। এবার ঘড়ির কাঁটাগুলোকে ভাবো, যখন ঘণ্টার কাঁটা 12-এ এবং মিনিটের কাঁটা 3-এ থাকে, তখন ঘড়ির কেন্দ্র থেকে দুটি রেখা বের হয়ে ঘড়ির পরিধিতে দুই বিন্দুতে গিয়ে ঠেকেছে। এই দুই রেখার মাঝে তৈরি হওয়া কোণটিই হলো কেন্দ্রস্থ কোণ। এই কোণ দেখাচ্ছে যে ঘড়ির কাঁটা কতটা সময়ের মধ্যে সরেছে বা কতটা অংশের উপর দিয়ে গেছে, এবং এটি বৃত্তের কেন্দ্রকে কেন্দ্র ধরে তৈরি।

কেন্দ্রস্থ কোণ গঠিত হয় কিভাবে?

যখন কোনো বৃত্তের কেন্দ্রে থেকে দুটি রেডিয়াস বা ত্রিজ্যা বৃত্তের পৃষ্ঠে দুটি বিন্দুতে আঁকা হয়, তখন সেই দুই রেডিয়াসের মধ্যে যে কোণ গঠিত হয়, তাকে কেন্দ্রস্থ কোণ বলে।

কেন্দ্রস্থ কোণের গুরুত্ব কি?

কেন্দ্রস্থ কোণ গণিত ও জ্যামিতিতে খুবই গুরুত্বপূর্ণ, কারণ এটি সাহায্য করে বৃত্তের বিভিন্ন অংশের, যেমন জ্যা, চাপ, এবং খণ্ড এর মাপ নির্ধারণ করতে।

কেন্দ্রস্থ কোণ ও পরিধির কোণের মধ্যে পার্থক্য কি?

কেন্দ্রস্থ কোণ বৃত্তের কেন্দ্রে গঠিত হয়, যেখানে পরিধির কোণ বৃত্তের পরিধির উপর কোনো দুই বিন্দু দিয়ে গঠিত হয় এবং এর শীর্ষ বৃত্তের বাইরে অবস্থিত।

যদি একটি কেন্দ্রস্থ কোণের মান ৯০° হয়, তাহলে সেটি কি ধরনের কোণ?

যদি কোনো কেন্দ্রস্থ কোণের মান ৯০° হয়, তাহলে সেটি একটি সমকোণ হিসেবে পরিচিত হয়। এই ধরনের কোণ জ্যামিতিতে খুবই গুরুত্বপূর্ণ।

কেন্দ্রস্থ কোণ কিভাবে বৃত্তের চাপের সাথে সম্পর্কিত?

কেন্দ্রস্থ কোণের মাপ সরাসরি এর দ্বারা গঠিত চাপের দৈর্ঘ্য এর সাথে সম্পর্কিত। বড় চাপের জন্য বড় কেন্দ্রস্থ কোণ এবং ছোট চাপের জন্য ছোট কেন্দ্রস্থ কোণ হয়।

Scroll to Top