ক্রমযোজিত গণসংখ্যা বলতে কি বোঝায়?

ক্রমযোজিত গণসংখ্যা হল একটি এলাকার জনসংখ্যার বৃদ্ধি বা হ্রাসের পরিমাণ।

ক্রমযোজিত গণসংখ্যা কী?

ক্রমযোজিত গণসংখ্যা মূলত জন্ম, মৃত্যু, এবং মানুষের এলাকায় আসা বা চলে যাওয়ার (অভিবাসন) মাধ্যমে পরিবর্তিত হয়। ধরো, একটি ছোট শহরে ২০০০ মানুষ থাকে। এক বছরে এই শহরে ১০০ জন বাচ্চা জন্ম নেয় এবং ৫০ মানুষ মারা যায়। তাহলে, জন্ম ও মৃত্যুর হারের বিচারে জনসংখ্যা ৫০ জন বেড়ে গেল। এখন, যদি আরো ২০ মানুষ অন্য জায়গা থেকে এই শহরে চলে আসে এবং ১০ মানুষ অন্য কোথাও চলে যায়, তাহলে অভিবাসনের কারণে জনসংখ্যা আরো ১০ জন বেড়ে যাবে। সুতরাং, সব মিলিয়ে ওই বছরে শহরের জনসংখ্যা ৬০ জন বেড়ে গেল। এই বেড়ে যাওয়া বা কমে যাওয়ার পরিমাণই হল ক্রমযোজিত গণসংখ্যা।

গণসংখ্যা বৃদ্ধির হার কী?

গণসংখ্যা বৃদ্ধির হার হলো একটি নির্দিষ্ট সময়ের মধ্যে কোন এলাকার গণসংখ্যার বৃদ্ধি পাওয়ার হার। এটি সাধারণত শতাংশ আকারে প্রকাশ করা হয়।

জনসংখ্যা ঘনত্ব কী?

জনসংখ্যা ঘনত্ব হলো একটি নির্দিষ্ট এলাকার প্রতি বর্গ কিলোমিটারে গড়ে কতজন মানুষ বসবাস করে তার হার। এটি একটি এলাকার জনসংখ্যা বণ্টনের ধারণা দেয়।

জন্মহার ও মৃত্যুহার কী?

জন্মহার হলো এক বছরে প্রতি হাজার জন লোকের মধ্যে কতজন শিশুর জন্ম হয়, এবং মৃত্যুহার হলো এক বছরে প্রতি হাজার জন লোকের মধ্যে কতজনের মৃত্যু হয় তার হার। এগুলি গণসংখ্যা বৃদ্ধির মূল উপাদান

অভিবাসন গণসংখ্যার উপর কী প্রভাব ফেলে?

অভিবাসন একটি এলাকা থেকে অন্য এলাকায় মানুষের স্থানান্তর প্রক্রিয়া। এটি গণসংখ্যার উপর সরাসরি প্রভাব ফেলে, কারণ এটি এক এলাকার জনসংখ্যা বাড়ায় এবং অন্য এলাকার জনসংখ্যা কমায়।

জনসংখ্যা নীতি কী এবং কেন গুরুত্বপূর্ণ?

জনসংখ্যা নীতি হলো সরকারের নির্ধারিত নীতিমালা, যা জনসংখ্যা বৃদ্ধির হার, জন্মহার, মৃত্যুহার এবং অভিবাসনের উপর নিয়ন্ত্রণ এবং সমন্বয় সাধনের লক্ষ্য রাখে। এটি স্থিতিশীল ও সুষ্ঠু সমাজ গঠনে গুরুত্বপূর্ণ।

Scroll to Top