ক্রলিং পেগ' পদ্ধতি চালু, এক দিনেই ডলারের দাম বাড়ল ৭ টাকা

ক্রলিং পেগ’ পদ্ধতি চালু, এক দিনেই ডলারের দাম বাড়ল ৭ টাকা (১২৫ টাকা)

বাংলাদেশ ব্যাংকের ক্রলিং পেগ পদ্ধতি প্রবর্তনের পরদিনই খোলাবাজারে মার্কিন ডলারের মূল্য বেড়ে ১২৫ টাকা হয়েছে। ঢাকার মতিঝিল অঞ্চলের বিভিন্ন মানি এক্সচেঞ্জে পর্যবেক্ষণে দেখা গেছে, মার্কিন ডলারের দাম পূর্ববর্তী দিনের ১১৭ টাকা ২ পয়সা থেকে প্রায় ৭ টাকা ঊর্ধ্বগতি লাভ করেছে।

এর আগে গতকাল, ব্যাংকের কেন্দ্রীয় নীতি অনুযায়ী ডলারের বিনিময় মূল্য ৭ টাকা বাড়িয়ে টাকার দরপতনের রেকর্ড করা হয়। সুগন্ধা মানি চেঞ্জারের মালিক মোস্তফা আহমেদ জানান, মানুষ ডলারের দাম বৃদ্ধির পূর্বাভাস পেয়ে বাড়তি ক্রয় করছে যা দাম বৃদ্ধির একটি কারণ।

“সরকারি হস্তক্ষেপের পরের দিনই খোলাবাজারে ডলারের দাম ৭ টাকা বেড়েছে,” তিনি যোগ করেন। মতিঝিলের আরেক মানি চেঞ্জার হেলাল উদ্দিন উচ্চ দামে ডলার বেচাকেনা বন্ধ করে দেওয়ার কথা বলেন, “বেশি দামে লেনদেন করলে আমাদের উপর জরিমানা আরোপিত হবে।” শুধু খোলাবাজার নয়, ব্যাংকগুলোও ঋণপত্র (এলসি) খোলার সময় ডলারের দাম বাড়িয়েছে। পূর্বে যেখানে ডলারের দাম ছিল ১১০ টাকা, ক্রলিং পেগ পদ্ধতি চালুর পর ব্যাংকগুলো ১১৪-১১৫ টাকার মধ্যে চার্জ নিচ্ছে। এছাড়া, কিছু ব্যাংক সুদের হার ৩ থেকে ৪ টাকা বাড়িয়েছে, যা ব্যাংকিং খাতের জন্য একটি উল্লেখযোগ্য পরিবর্তন।

Scroll to Top