গোলকের মাত্রা কত?

গোলকের মাত্রা তিনটি।

গোলকের মাত্রা কত?

চলো, এবার আমরা একটু বিস্তারিত জানি। গোলক বলতে আমরা পৃথিবীর মতো বস্তুকে বোঝাই, যা প্রায় গোলাকার হয়। একটি গোলকের তিনটি মাত্রা থাকে – উচ্চতা, প্রস্থ, এবং গভীরতা। এই তিনটি মাত্রার মাধ্যমেই আমরা একটি গোলকের আকার এবং অবস্থান নির্ধারণ করতে পারি।

ধরো, তুমি একটি ফুটবল নিয়ে খেলছ। এই ফুটবলটি যেখানে আছে সেখান থেকে তুমি কত দূরে দাঁড়িয়ে আছো (প্রস্থ), ফুটবলটি তোমার চোখের সমান উচ্চতায় আছে কিনা (উচ্চতা), এবং যদি ফুটবলটি একটি বাক্সের মধ্যে থাকে, তাহলে বাক্সের এক প্রান্ত থেকে অন্য প্রান্তে ফুটবলের দূরত্ব (গভীরতা) দিয়ে তুমি ফুটবলের অবস্থান বুঝতে পার। একইভাবে, গোলকের এই তিনটি মাত্রা দিয়ে আমরা এর আকার এবং অবস্থান বোঝার চেষ্টা করি।

গোলকের মাত্রা কি বুঝায়?

গোলকের মাত্রা বলতে সাধারণত সেই স্পেস বা পরিসরের সংখ্যা বোঝায় যা দিয়ে একটি গোলকের অবস্থান বা আকৃতি নির্দেশ করা সম্ভব।

তিন মাত্রিক গোলক বলতে কী বোঝায়?

তিন মাত্রিক গোলক বা 3D গোলক হলো এমন একটি গোলাকার আকৃতি যা তিনটি মাত্রা – দৈর্ঘ্য, প্রস্থ, এবং উচ্চতা দিয়ে নির্দেশ করা যায়। এই আকৃতির প্রতিটি বিন্দু এর কেন্দ্র থেকে সমান দূরত্বে অবস্থিত।

এক মাত্রিক গোলক কি?

এক মাত্রিক গোলক বা 1D গোলক মূলত একটি সোজা রেখা যা কোনো গভীরতা বা প্রস্থ ছাড়াই একটি দিক থেকে অন্য দিকে প্রসারিত। এটি বাস্তবে গোলকের একটি সরলীকৃত রূপ।

দুই মাত্রিক গোলক কেমন হয়?

দুই মাত্রিক গোলক বা 2D গোলক হল একটি চক্রাকার বা বৃত্তাকার আকৃতি যা মূলত দৈর্ঘ্য এবং প্রস্থ দিয়ে নির্দেশ করা হয়, তবে এতে কোনো উচ্চতা থাকে না।

চার মাত্রিক গোলক বলতে কি বোঝায়?

চার মাত্রিক গোলক বা 4D গোলক হলো একটি তাত্ত্বিক আকৃতি যা বাস্তবে দেখা বা অনুভব করা সম্ভব নয়। এটি তিন মাত্রিক গোলকের সাথে একটি অতিরিক্ত মাত্রা যোগ করে, যা সময় বা অন্য কোনো চতুর্থ মাত্রা হতে পারে।

Scroll to Top