চাহিদা কি ও চাহিদার নির্ধারক গুলো কি কি?

চাহিদা কি ও চাহিদার নির্ধারক গুলো কি কি?

কোনো কিছু পাওয়ার ইচ্ছাকে চাহিদা বলে। চাহিদা সম্পর্কে আরো বিস্তারিত জানতে আগ্রহী হয়ে থাকলে আমাদের আর্টিকেলটি মনোযোগ সহকারে শেষ পর্যন্ত পড়ুন। 

চাহিদা কাকে বলে

সহজ ভাষায় কোন কিছু পাওয়ার ইচ্ছা বা আকাঙ্খাকে চাহিদা বলে। তবে অর্থনীতির ভাষায় কোন কিছু পাওয়ার ইচ্ছা বা আকাঙ্খা চাহিদা বলা যাবে না। মানুষের মনে যা চায় বা তার প্রয়োজন তাকে আমরা কোনভাবেই চাহিদা বলতে পারি না। যেমন একজন লোক মোটরসাইকেল কিনতে চায়, কিন্তু তার কাছে মোটরসাইকেল কেনার মত টাকা নাই তাহলে তার ইচ্ছা বা আকাঙ্খাকে আমরা চাহিদা বলতে পারি না।

আবার একজনের কাছে টাকা আছে, কিন্তু তার মোটরসাইকেল কেনার কোন ইচ্ছা বা আকাঙ্খা নাই। তাহলে তারও মোটরসাইকেলের কোনো চাহিদা নাই। অতএব চাহিদা বলতে বুঝায় কোন কিছু পাওয়ার ইচ্ছার সাথে তার অর্থনৈতিক স্বচ্ছলতা থাকতে হবে। উপযুক্ত ক্রয় ক্ষমতা অর্থ ব্যয় করার ইচ্ছা সম্বলিত মানুষের  ইচ্ছা বা আকাঙ্খাকে চাহিদা বলা হয়। 

অধ্যাপক পেনশন চাহিদার সংজ্ঞা দিতে গিয়ে বলেন, কোন দ্রব্য পাওয়ার ইচ্ছার পশ্চাতে অর্থ ব্যয় করার সামর্থ্য ও অর্থ ব্যয় করার ইচ্ছা থাকলে তাকে চাহিদা বলা হয়।

অধ্যাপক বেনহাম চাহিদার সংজ্ঞা দিতে গিয়ে বলেন, কোন নির্দিষ্ট সময়ে একটি বিশেষ দামে কোন দ্রব্যের যে পরিমাণ ক্রয় করা হয় তাকে ওই দ্রব্যের চাহিদা বলে।

চাহিদা কি ও চাহিদার নির্ধারক গুলো কি কি?

চাহিদার নির্ধারক গুলো কি কি

মানুষের কোন পণ্যের চাহিদা বিভিন্ন বিষয়ের উপর নির্ভর করে অর্থনীতির ভাষায় এই বিষয়গুলোকে চাহিদার নির্ধারক বলে। নিচে চাহিদার নির্ধারক সমূহ আলোচনা করা হলো। 

১. দ্রব্যের নিজস্ব দামঃ সাধারণত কোন দ্রব্যের দাম চাহিদার ওপর মানুষের চাহিদার উপর নির্ভর করে। মানুষের চাহিদা যখন কোন দ্রব্যের উপর বেশি থাকে তখন ঐ দ্রব্যের বাজার মূল্য কিছুটা বৃদ্ধি পায়। 

২. সম্পর্কিত অন্য দ্রব্যের দামঃ সম্পর্কিত অন্য দ্রব্য বলতে সাধারণত বোঝানো হয়েছে পরিপূরক বা পরিবর্তক দ্রব্যকে। পরিপূরক দ্রব্য হল এমন একটি দ্রব্য যা প্রাথমিক সাথে ব্যবহৃত হয়। যেমন, চায়ের সাথে দুধ ও চিনি, গাড়ি ও পেট্রোল। পেট্রোলের দাম বাড়লে গাড়ীর চাহিদা কমে যায়।  

৩. ভোক্তার আয়ঃ চাহিদার অন্যতম প্রধান নির্ধারক হলো ভোক্তা আয়। ভোক্তার আয় যদি কমে যায় তাহলে কোন দ্রব্যের উপর ভোক্তার চাহিদা কমে যায়। 

৪. ভোক্তার রুচি ও পছন্দঃ কোন নির্দিষ্ট দ্রব্যের উপর যদি ভোক্তার রুচি পছন্দ বেশি হয়, তাহলে ঐ দ্রব্যের চাহিদা ভোক্তার কাছে থাকে। 

৫. বাজারে ক্রেতার সংখ্যাঃ সাধারণত বাজারে ক্রেতার সংখ্যা বেশি হলে কোন নির্দিষ্ট পণ্যের চাহিদা অটোমেটিক বেশি হয়। 

আরো দেখুন…

চাহিদা বিধি কি

কোন ভোক্তা যুক্তিগ্রাহ্য আচারন করলে দ্রব্যের চাহিদা দামের উপর নির্ভর করে। অন্যান্য অবস্থায় স্থির থাকলে বাজার সাপেক্ষে দ্রব্যের দাম বাড়লে চাহিদা কমে এবং দাম কমলে চাহিদা বাড়ে। বাজার ব্যবস্থার  দাম ও চাহিদার বিপরীতে বিধিকে চাহিদা বিধি বলে। 

আমরা সকলেই জানি যে বাজারে যখন কোন দ্রব্যের চাহিদা বেশি থাকে, তখন দ্রব্যের দাম কিছুটা বৃদ্ধি পায় এবং তাদের চাহিদা কমে গেলে ওই দ্রব্যের দাম আবারও কমে যায়। 

চাহিদা বলতে কি বুঝ?

সহজ ভাষায় কোন কিছু পাওয়ার ইচ্ছা বা আকাঙ্খাকে চাহিদা বলে।

চাহিদা ও যোগানের প্রধান নির্ধারকের নাম কি?

পণ্যের দাম।

চাহিদার স্থিতিস্থাপকতা কাকে বলে

স্থিতিস্থাপক বা একক হিসাবে শ্রেণীবদ্ধ করা যেতে পারে। একটি স্থিতিস্থাপক চাহিদা এমন একটি যেখানে দামের পরিবর্তনের কারণে পরিমাণে পরিবর্তনের চাহিদা বেশি । একটি স্থিতিস্থাপক চাহিদা এমন একটি যেখানে দামের পরিবর্তনের কারণে চাহিদার পরিমাণের পরিবর্তন কম হয়।

বিক্রেতার সংখ্যা সরবরাহকে কিভাবে প্রভাবিত করে

একটি শিল্পে বিক্রেতার সংখ্যার পরিবর্তন প্রতিটি মূল্যে উপলব্ধ পরিমাণ পরিবর্তন করে এবং এইভাবে সরবরাহ পরিবর্তন করে। একটি পণ্য বা পরিষেবা সরবরাহকারী বিক্রেতার সংখ্যা বৃদ্ধির ফলে সরবরাহ বক্ররেখা ডানদিকে স্থানান্তরিত হয়; বিক্রেতার সংখ্যা হ্রাস পাওয়ার বক্ররেখা বাম দিকে স্থানান্তরিত করে।

একচেটিয়া মূল্য ও প্রান্তিক ব্যয়ের মধ্যে সম্পর্ক কি

একটি সম্পূর্ণ প্রতিযোগিতামূলক বাজারে, মূল্য প্রান্তিক খরচের সমান এবং সংস্থাগুলি শূন্যের অর্থনৈতিক লাভ অর্জন করে। একচেটিয়াভাবে, দাম প্রান্তিক খরচের উপরে সেট করা হয় এবং ফার্ম একটি ইতিবাচক অর্থনৈতিক লাভ অর্জন করে।

Scroll to Top