চিহ্ন বিট কী?

চিহ্ন বিট হল এমন একটি বিট যা একটি সংখ্যার ধনাত্মক বা ঋণাত্মক মান নির্দেশ করে।

“চিহ্ন বিট কী?”

কম্পিউটারে যখন আমরা সংখ্যা নিয়ে কাজ করি, তখন সেই সংখ্যাগুলি বিভিন্ন বিটের মাধ্যমে প্রকাশ পায়। একটি বিট হল সবচেয়ে ছোট ডাটা ইউনিট যা ‘0’ বা ‘1’ হতে পারে। যদি আমরা একটি সংখ্যা কম্পিউটারে সংরক্ষণ করতে চাই, তাহলে আমাদের বুঝতে হবে যে সংখ্যাটি ধনাত্মক নাকি ঋণাত্মক। এই তথ্যটি প্রদান করার জন্যই চিহ্ন বিট ব্যবহার করা হয়। সাধারণত, একটি সংখ্যার সবচেয়ে বাম পাশের বিটটিকে চিহ্ন বিট হিসেবে ব্যবহার করা হয়। ‘0’ মানে সংখ্যাটি ধনাত্মক এবং ‘1’ মানে ঋণাত্মক।

উদাহরণ: ধরুন, আমাদের কাছে 8 বিটের একটি সিস্টেম আছে। এখানে, আমরা একটি ধনাত্মক সংখ্যা ‘+5’ এবং একটি ঋণাত্মক সংখ্যা ‘-5’ নিয়ে কথা বলব। ‘+5’ এর ক্ষেত্রে, চিহ্ন বিট হবে ‘0’ এবং বাকি বিটগুলি সংখ্যার মানকে প্রকাশ করবে। একই ভাবে, ‘-5’ এর জন্য চিহ্ন বিট হবে ‘1’ এবং বাকি বিটগুলি সংখ্যার মান প্রকাশ করবে। এই পদ্ধতির মাধ্যমে, কম্পিউটার সহজেই বুঝতে পারে যে সংখ্যাটি ধনাত্মক নাকি ঋণাত্মক।

চিহ্ন বিট কিভাবে একটি সংখ্যার ধনাত্মক বা ঋণাত্মক মান নির্দেশ করে?

চিহ্ন বিট হলো একটি সংখ্যার বাইনারি প্রতিনিধিত্বের সবচেয়ে বাম পাশের বিট, যা সেই সংখ্যাটি ধনাত্মক নাকি ঋণাত্মক তা নির্দেশ করে। যদি চিহ্ন বিট 0 হয়, তবে সংখ্যাটি ধনাত্মক; এবং যদি 1 হয়, তবে সংখ্যাটি ঋণাত্মক।

কম্পিউটারে সংখ্যা কিভাবে সংরক্ষণ করা হয়?

কম্পিউটারে সংখ্যা বাইনারি ফরম্যাটে সংরক্ষণ করা হয়, অর্থাৎ শুধুমাত্র 0 এবং 1 ব্যবহার করে। প্রতিটি 0 এবং 1 কে বিট বলা হয়, এবং 8 টি বিট একত্রে একটি বাইট তৈরি করে।

বাইনারি সংখ্যা কি?

বাইনারি সংখ্যা একটি সংখ্যা পদ্ধতি যা মূলত দুটি সংখ্যা, 0 এবং 1, ব্যবহার করে। এই পদ্ধতিতে প্রতিটি সংখ্যা বা চরিত্র বাইনারি ডিজিট বা ‘বিট’ দিয়ে প্রকাশ করা হয়।

বাইনারি সংখ্যা পদ্ধতির গুরুত্ব কি?

বাইনারি সংখ্যা পদ্ধতির গুরুত্ব হলো এটি কম্পিউটার ও ডিজিটাল প্রযুক্তির ভিত্তি। কম্পিউটার কেবল 0 এবং 1 বুঝতে সক্ষম হওয়ায়, বাইনারি সংখ্যা পদ্ধতি ডেটা ও নির্দেশনাগুলি কম্পিউটারে প্রক্রিয়া ও সংরক্ষণের জন্য অপরিহার্য।

কম্পিউটারে অঙ্ক কিভাবে করা হয়?

কম্পিউটারে অঙ্ক বাইনারি সংখ্যা পদ্ধতি ব্যবহার করে করা হয়। যেমন, যোগ, বিয়োগ, গুণ, এবং ভাগ ইত্যাদি অপারেশনগুলি বাইনারি সংখ্যা ব্যবহার করে সম্পাদন করা হয়। এই অপারেশনগুলি সঞ্চালনের জন্য কম্পিউটার বিশেষ ধরণের সার্কিট ব্যবহার করে, যা লজিক গেটস নামে পরিচিত।

Scroll to Top