জাযাকাল্লাহু খাইরান মানে কি

জাযাকাল্লাহু খাইরান মানে কি

জাযাকাল্লাহু খাইরান মানে হচ্ছে, আল্লাহ আপনাকে উত্তম প্রতিদান দান করুন। জাযাকাল্লাহু খাইরান সম্পর্কে আরো বিস্তারিত জানতে হলে, অবশ্যই আমাদের আর্টিকেলটি মনোযোগ সহকারে শেষ পর্যন্ত পড়ুন। 

আধুনিক পশ্চিমাদের সংস্কৃতি ও সভ্যতার ছোঁয়ায় মুসলিম জাতির মধ্যে ইসলামিক সংস্কৃতি গুলো আস্তে আস্তে ধ্বংস হয়ে যাচ্ছে। তাই আমাদের প্রত্যেক মুসলিমদের উচিত ছোট ছোট ইসলামি আমল গুলো পালন করা এবং অন্যকে ছোট ছোট আমল গুলো সম্পর্কে বিস্তারিত বলা। 

তাহলে চলুন আর দেরি না করে শুরু করা যাক, জাযাকাল্লাহু খাইরান মানে কি? জাযাকাল্লাহু খাইরান এর বাংলা অর্থ কি? এবং জাযাকাল্লাহু খাইরান-এর উত্তরে কী বলতে হয়? এই সম্পর্কে বিস্তারিত জেনে নেওয়া যাক। 

জাযাকাল্লাহু খাইরান মানে কি

জাযাকাল্লাহু খাইরান এর বাংলা অর্থ কি

জাযাকাল্লাহু খাইরান হচ্ছে একটি আরবি শব্দ। যার বাংলা অর্থ হল, আল্লাহ আপনাকে উত্তম প্রতিদান দান করুন। আপনাকে  উদ্দেশ্যে করে কেউ যদি জাযাকাল্লাহু খাইরান বলে, তবে আপনি তাঁর জবাবে বলবেন, ওয়া ইয়্যাকা বা ওয়া ইয়্যাকুম। যার অর্থ হল, আল্লাহ আপনাকেও উত্তম প্রতিদান দিন। তার মানে আমি কাউকে ধন্যবাদ দেওয়ার বদলে ইসলামিক শরীয়ত মোতাবেক জাযাকাল্লাহু খাইরান শব্দটি ব্যাবহার করতে পারি।

আরো দেখুন…

১ শতাংশ কত ফুট

হাদীস শব্দের অর্থ কি

অপটিক্যাল ফাইবার এর বৈশিষ্ট্য ও সুবিধা-অসুবিধা

জাযাকাল্লাহু খাইরান-এর উত্তরে কী বলতে হয়?

জীবনে চলার পথে আমরা অনেক সময় আমাদের আশেপাশের আত্মীয়-স্বজন, পাড়া-প্রতিবেশী এবং বন্ধু-বান্ধবকে বিভিন্ন কাজে সাহায্য করে থাকি বা আমাদেরকে অনেকেই সাহায্য করে থাকে। তবে কেউ যদি আমাদেরকে সাহায্য করার পর জাযাকাল্লাহু খাইরান বলে। 

তখন আমাদের উচিত জাযাকাল্লাহু খাইরান জবাবে জাযাকাল্লাহু খাইরান বলবেন। কেননা হাদিস শরিফে এসেছে, একবার উসাইদ বিন হুযাইর রাযি. কোন এক প্রেক্ষিতে শুকরিয়া স্বরূপ রাসূল সাঃ কে বললেন, ‘জাযাকাল্লাহু খায়রান’ বা ‘জাযাকাল্লাহু আত্বইয়াবাল জাযা’। উত্তরে তিনি বললেন, ‘ফা জাযাকুমুল্লাহু খায়রান’ বা ‘ফা’জাযাকাল্লাহু আত্বইয়াবাল জাযা’। তাছাড়াও পরস্পরের প্রতি কৃতজ্ঞতা স্বরূপ ‘জাযাকাল্লাহু খায়রান’ বলার অভ্যাস খুবই গুরুত্ববহ। ওমর (রাঃ) বলেন, ‘জাযাকাল্লাহু খায়রান’ বলাতে কি কল্যাণ রয়েছে লোকেরা তা যদি জানত, তাহলে পরস্পরকে বেশী বেশী বলত। 

জাযাকাল্লাহ খাইরান এর উত্তর জানতে হলে আমাদের পুরো আর্টিকেলটি ভাল ভাবে পড়ে থাকেন, তাহলে আশা করছি সবকিছু ভালোভাবে বুঝতে পেরেছেন।

আজ আর নয়, জাযাকাল্লাহ খাইরান এর উত্তর এ বিষয়ে যদি আপনার কোন কিছু জানার থাকে, তাহলে আমাদের কমেন্ট বক্সে জানাতে পারেন। আমাদের আর্টিকেলটি আপনার কাছে ভাল লেগে থাকলে বিভিন্ন সামাজিক যোগাযোগমাধ্যমগুলোতে শেয়ার করে তথ্যগুলো অন্যকে সংগ্রহ করার সুযোগ করে দিবেন, ধন্যবাদ। 

জাযাকাল্লাহু খাইরান সম্পর্কে কিছু প্রশ্ন ও উত্তর

জাজাকাল্লাহ খাইরান ফা ইন্নাল্লাহা শাকিরুণ এর অর্থ কি?

উত্তরঃ যদি কারো উপকার করে এবং এর জন্য সে যদি তাকে জাযাকা-আল্লাহু খাইরন ( ﺟَﺰَﺍﻙَ ﺍﻟﻠﻪُ ﺧَﻴﺮً ) বলে তাহলে সে যেনো তাঁর প্রতি সর্বোচ্চ ধন্যবাদ জ্ঞাপন করলো।

পুরুষকে জাযাকাল্লাহ কিভাবে বলতে হয়?

উত্তরঃ একজন পুরুষকে আমরা বলিঃ জাযাকা আল্লাহু খাইরেন। এটা খুবই সহজ, একটি মেয়েকে আমরা বলি: জাযাকি আল্লাহু খাইরেন।

ধন্যবাদ আরবি তে কি বলে?

উত্তরঃ ধন্যবাদ এর আরবি হলঃ শুক্কর, শুক্করান বা জাযাকাল্লাহ। * যেমন আরবিরা বলে “শুক্করান ইয়া আখি” অর্থাৎ ধন্যবাদ ভাই অথবা “শুক্করান ইয়া হাবিবি” – ধন্যবাদ বন্ধু।

আরবি ভাষা কত প্রকার?

উত্তরঃ আরবিকে সাধারণত ধ্রুপদী আরবি, আধুনিক লেখ্য আরবি এবং আধুনিক কথ্য বা চলতি আরবি – এই তিন শ্রেণীতে বিভক্ত করা হয়।

আরবি ভাষা কোন দেশের?

উত্তরঃ সেইসব দেশের তালিকা যেখানে আরবি প্রাথমিক ভাষা বা যেখানে আরবি বেশি উচ্চারিত হয়। আলজেরিয়া, বাহরাইন, চাদ, কমোরোস, জিবুতি, মিশর, ইরাক, জর্ডান, কুয়েত, লেবানন, লিবিয়া, মৌরিতানিয়া, মরক্কো, ওমান, কাতার, সৌদি আরব, সোমালিয়া, সুদান, সিরিয়া, তিউনিসিয়া, সংযুক্ত আরব আমিরাত এবং ইয়েমেন।

Scroll to Top