দর্পন কাকে বলে

দর্পন কাকে বলে? এবং দর্পণ কত প্রকার ও কি কি?

হ্যালো বন্ধুরা, আশা করি সবাই ভালো আছেন। আজকে আমরা এই আর্টিকেলের মাধ্যমে দর্পণ কাকে বলে? কত প্রকার ও কি কি এই সম্পর্কে বিস্তারিত আলোচনা করব। তাই দর্পণ সম্পর্কে বিস্তারিত জানতে আমাদের এই আর্টিকেলটি মনোযোগ সহকারে শেষ পর্যন্ত পড়ুন। 

দর্পণ কাকে বলে

দর্পণ শব্দটির সাথে আমরা অনেকেই অপরিচিত। সাধারণত আয়নাকে দর্পণ বলা হয়। সহজ কথায় দর্পণ বা আয়না হলো এমন একটি মসৃণ তল যেখানে আলোর প্রতিফলন ঘটে। দর্পন সাধারণত কাঁচের একপাশে ধাতুর প্রলেপ দিয়ে তৈরি করা হয়ে থাকে। কারণ কাঁচ একটি স্বচ্ছ এবং অনমনীয় বস্তু। কাঁচের যেদিকে প্রলেপ  করা থাকে। তার বিপরীত পৃষ্ঠকে দর্পণের পৃষ্ঠ বা প্রতিফলক পৃষ্ঠও বলা হয়। 

দর্পণ কত প্রকার ও কি কি

আমরা প্রতিনিয়ত বিভিন্ন কাজের ক্ষেত্রে দর্পণ বা আয়না ব্যাবহার করে থাকি। তাই দর্পণ সম্পর্কে বিস্তারিত জানা অনেক প্রয়োজনীয় বিষয়। দর্পণ সাধারণত দুই প্রকার। যেমন, সমতল দর্পণ এবং গোলীয় দর্পণ। 

১.  সমতল দর্পণঃ কোনো সমতল পৃষ্ঠ যদি মসৃণ হয় এবং তাতে আলোর নিয়মিত প্রতিফলন ঘটে তবে তাকে সমতল দর্পণ বলে। যেমন, আমরা প্রতিদিন চেহারা দেখার জন্য যে আয়না ব্যবহার করি সেটি সমতল দর্পণ। 

২. গোলীয় দর্পণঃ গোলীয় দর্পণ হল যখন প্রতিফলক পৃষ্ঠ যদি মসৃণ ও গোলীয় হয় অর্থাৎ কোন গোলকের অংশবিশেষ হয় এবং আলোর নিয়মিত প্রতিফলন ঘটে। যেমন, চোখের রোগীদের দেখার সুবিধার্থে চশমার ব্যবহার করা।

দর্পন কাকে বলে

সমতল দর্পণের ব্যবহার

সমতল দর্পণের সাহায্যে আমরা আমাদের চেহারা দেখি। চোখের ডাক্তারগণ রোগীর দৃষ্টি শক্তি পরীক্ষা করার জন্য বর্ণমালা পাঠের সুবিধার্থে সমতল দর্পণ ব্যবহার করে থাকে। সমতল দর্পণ ব্যবহার করে পেরিস্কোপ তৈরি করা হয়। পাহাড়ি রাস্তার বাঁকে দুর্ঘটনা এড়াতে এটি ব্যবহার করা হয়।

বিভিন্ন আলোকীয় যন্ত্রপাতি যেমন,টেলিস্কোপ, ওভারহেড প্রজেক্টর, লেজার তৈরি করতে সমতল দর্পণ ব্যবহার করা হয়। নাটক, চলচ্চিত্র ইত্যাদির সুটিং এর সময় সমতল দর্পণ দিয়ে আলো প্রতিফলিত করে কোনো স্থানের ঔজ্জ্বল্য বৃদ্ধি করে।

আরো জানতে দেখুন…

পীড়ন কাকে বলে

জারন সংখ্যা কাকে বলে

টুইস্টেড পেয়ার কেবল কাকে বলে?

বিট কি

গোলীয় দর্পণের ব্যবহার

সুবিধাজনক আকৃতির অবতল দর্পণ ব্যবহার করে মুখমণ্ডলের বিবর্ধিত এবং সোজা প্রতিবিম্ব তৈরি করা হয়, এতে রূপচর্চা ও দাঁড়ি কাটার সুবিধা হয়। দন্ত চিকিৎসকগণ অবতল দর্পণ ব্যবহার করেন। প্রতিফলক হিসেবে অবতল দর্পণ ব্যবহার করা হয়। যেমন– টর্চলাইট, স্টিমার বা লঞ্চের সার্চলাইটে অবতল দর্পণ ব্যবহার করে গতিপথ নির্ধারণ করা হয়। অবতল দর্পণের সাহায্যে আলোকশক্তি, তাপশক্তি ইত্যাদি কেন্দ্রীভূত করে কোনো বস্তুকে উত্তপ্ত করতে ব্যবহার করা হয়। যেমন, এন্টেনা, সৌরচুল্লী, টেলিস্কোপ ইত্যাদি।

আমাদের এই আর্টিকেলটি আপনার কাছে কেমন লেগেছে, তা অবশ্যই কমেন্ট করে জানাবেন। আর আর্টিকেলটি ভালো লেগে থাকলে আপনার আশেপাশের বন্ধু-বান্ধব, আত্মীয়-স্বজন, পাড়া-প্রতিবেশি ও বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে শেয়ার করে অন্যকে তথ্যগুলো সংগ্রহ করার সুযোগ করে দিবেন।

দর্পন সম্পর্কে কিছু প্রশ্ন ও উত্তর

আয়না কত প্রকার কি কি?

উত্তরঃ গোলীয় দর্পণকে আবার দুই ভাগে ভাগ করা যায়, যথা: উত্তল দর্পণ ও অবতল দর্পণ। যদি কোন গোলকের উত্তল পৃষ্ঠ প্রতিফলকের ন্যায় আচরণ করে তবে তাকে উত্তল দর্পণ বলে। অর্থাৎ গোলকীয় দর্পণের বাইরের উত্তলপৃষ্ঠটি উত্তল দর্পণ হিসেবে কাজ করে। একে অপসারী দর্পণ বলে।

আয়না কি ধরনের দর্পণ?

উত্তরঃ আয়না হল উত্তল ধরনের দর্পণ।

আয়না কে আবিষ্কার করেন?

উত্তরঃ জার্মান রসায়নবিদ জাস্টিস ভন লাইবিগ ১৮৩৫ সালে স্বচ্ছ কাঁচের এক পাশে টিন ও পারদের প্রলেপ দেওয়ার একটি কৌশল আবিস্কার করেন। এই কৌশলটিই ছিলো আয়না আবিষ্কারের মূল বিষয়। পরে আরও বড় পরিসরে এবং বাণিজ্যিকভাবে আয়না উৎপাদনের জন্য এ পদ্ধতি অবলম্বন করা হয়। সময়ের সঙ্গে সঙ্গে আজকের আধুনিক আয়নার রূপ আমরা দেখতে পাই।

দর্পণের পিছনে ছবি দেখা যায় কেন?

উত্তরঃ অবশেষে, ছবিটি একটি ভার্চুয়াল চিত্র। বস্তুর একই বিন্দু থেকে আলোক রশ্মি আয়না থেকে প্রতিফলিত হয় এবং প্রতিফলনের উপর বিবর্তিত হয়। এই কারণে, প্রতিফলিত রশ্মিগুলিকে আয়নার বাইরের দিকে প্রসারিত করেই চিত্রের অবস্থান খুঁজে পাওয়া যায়।

সার্চ লাইটে কোন ধরনের দর্পণ ব্যবহার করা হয় এবং কেন?

উত্তরঃ আলোর সমান্তরাল রশ্মি পেতে একটি অবতল আয়না একটি অনুসন্ধান-আলো প্রতিফলক হিসাবে ব্যবহৃত হয়।

Scroll to Top