নিমরাজি শব্দের অর্থ কী?

নিমরাজি মানে অসম্মতি বা না বলা।

নিমরাজি শব্দের অর্থ কী?

চলো, এটা সম্পর্কে আরেকটু জেনে নেই। কল্পনা করো, তোমার বন্ধু তোমাকে বলছে যে সে বৃষ্টিতে খেলতে যাবে। কিন্তু তুমি জানো যে বৃষ্টিতে খেললে ঠাণ্ডা লাগতে পারে। তুমি তোমার বন্ধুর প্রস্তাবে রাজি না হয়ে বললে, “না, আমি মনে করি এটা ভালো ধারণা নয়।” এখানে, তুমি নিমরাজি প্রকাশ করেছো, অর্থাৎ তুমি তোমার অসম্মতি বা না বলে দিয়েছো।

নিমরাজি হল একটি ভাব বা মতামত প্রকাশের উপায়, যার মাধ্যমে কেউ কোনো প্রস্তাব, ধারণা, অথবা মতামতের বিরুদ্ধে নিজের মতামত দেয়। এটি মূলত সম্মতির বিপরীতে।

নিমরাজি শব্দটির ব্যবহার কোন ধরনের পরিস্থিতিতে করা হয়?

নিমরাজি শব্দটি সাধারণত এমন একটি পরিস্থিতিতে ব্যবহার করা হয়, যখন কেউ আংশিকভাবে সম্মত হয় বা তার অনিচ্ছা থাকা স্বত্ত্বেও সম্মত হয়।

নিমরাজি শব্দের বিপরীত অর্থ কি?

নিমরাজি শব্দের বিপরীত অর্থ হচ্ছে পূর্ণ সম্মতি বা উত্সাহিত সম্মতি

কোন ধরনের বাক্য রচনায় নিমরাজি শব্দটি ব্যবহার করা উপযুক্ত?

নিমরাজি শব্দটি সাধারণত এমন বাক্য রচনায় ব্যবহার করা উপযুক্ত যেখানে কোনো ব্যক্তির আংশিক বা দ্বিধা সম্মতি প্রকাশ পায়, যেমন কারোর প্রস্তাবে অনিচ্ছা সত্ত্বেও রাজি হওয়া।

নিমরাজি শব্দটি কি সাধারণত ইতিবাচক বা নেতিবাচক অনুভূতি প্রকাশ করে?

নিমরাজি শব্তটি সাধারণত নেতিবাচক অনুভূতি প্রকাশ করে কারণ এটি বোঝায় যে ব্যক্তির পূর্ণ সম্মতি নেই বা তিনি কোনো বিষয়ে সম্পূর্ণ রাজি নন।

নিমরাজি এবং অসম্মতি এর মধ্যে পার্থক্য কি?

নিমরাজি ও অসম্মতির মধ্যে প্রধান পার্থক্য হল, নিমরাজি হল যখন কেউ অনিচ্ছা সত্ত্বেও কোনো কিছুতে রাজি হয়, অর্থাৎ আংশিক সম্মতি প্রকাশ করে। অন্যদিকে, অসম্মতি হল যখন কেউ সরাসরি কোনো বিষয়ে সম্মতি দেয় না, অর্থাৎ পূর্ণ না বলে দেয়।

Scroll to Top