পীড়ন কাকে বলে

পীড়ন কাকে বলে? পীড়নের একক ও মাত্রা

প্রিয় পাঠকগণ, আমাদের এই আর্টিকেলের মাধ্যমে আপনি জানতে পারবেন, পীড়ন কাকে বলে? পীড়নের মাত্রা কি এবং পীড়নের একক কি এই সম্পর্কে আরো বিস্তারিত ভাবে জানতে অবশ্যই আমাদের আর্টিকেলটি মনোযোগ সহকারে শেষ পর্যন্ত পড়ুন। 

পীড়ন কাকে বলে

সহজ ভাষায়, কোন বস্তুর উপর বিকৃতি প্রতিরোধকারী বলকে পীড়ন বলে। আবার অনেকেই পীড়ন সংজ্ঞা দিতে গিয়ে বলেন একক ক্ষেত্রফলের উপর প্রযুক্ত বলের মানকে পীড়ন বলে। 

কিন্তু আভিধানিক অর্থে পীড়ন হল, যখন কোনো বস্তুর উপর বাইরে থেকে বল প্রয়োগের ফলে বস্তুর দৈর্ঘ্য বা আকার বা আয়তনের পরিবর্তন ঘটলে স্থিতিস্থাপকতার জন্য বস্তুর ভিতর এক প্রকার বল সৃষ্টি হয়, যা প্রযুক্ত বলের বিরুদ্ধে ক্রিয়া করে বস্তুকে পূর্বের অবস্থায় ফিরিয়ে নিয়ে যেতে চায়। বস্তুর একক ক্ষেত্রফলের উদ্ভূত এই বাধাদানকারী বলের মানকে বুঝায়। 

পীড়ন কাকে বলে

পীড়নের মাত্রা কি

কোন বস্তুর উপর বাহির থেকে আঘাত করা হলে ঐ বস্তু নিজের আকার ও অবস্থান ধরে রাখার জন্য যে প্রতিক্রিয়া করে তাকেই পীড়ন বলে। পীড়নের মাত্রা হলো = ML-1T-2]। অর্থাৎ চাপের মাত্রীয় সংকেত ও পীড়নের মাত্রীয় সংকেত একই হয়।

পীড়নের একক কি

পীড়ন একটি স্কেলার রাশি। পীড়নের একক প্যাসকেল (pa)। বাইরে থেকে বল প্রয়োগের ফলে বলের মান প্রযুক্ত বলের সমান ও বিপরীত দিকে চলে যায়, বস্তুর একক ক্ষেত্রফলের উৎপন্ন বাধা সৃষ্টি করে।

আরো জানতে দেখুন…

পৃথিবীর ভর কত

বিট কি

কোয়েক্সিয়াল কেবল কাকে বলে?

ট্রান্সমিশন মিডিয়া (Transmission Media) কি, কাকে বলে?

পীড়ন কত প্রকার ও কি কি

কোন বস্তুর ওপর যখন বল প্রয়োগ করা হয় এবং বল প্রয়োগের ফলে ঐ বস্তুর আকার এবং অবস্থার পরিবর্তন ঘটে এবং এই পরিবর্তনকে পূর্বের অবস্থায় ফিরিয়ে আনা নাম হল পীড়ন। পীড়ন সাধারণত তিন প্রকার। যথা, দৈর্ঘ্য পীড়ন, আয়তন পীড়ন এবং ব্যাবর্তন পীড়ন। 

আমাদের এই আর্টিকেল সম্পর্কে আপনার কোন মতামত বা পরামর্শ থাকলে অবশ্যই আমাদের সাথে শেয়ার করবেন. আর আমাদের আর্টিকেলটি ভালো লেগে থাকলে বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে শেয়ার করে তথ্যগুলো অন্যকে সংগ্রহ করার সুযোগ করে দিবেন। 

পীড়ন সম্পর্কে কিছু প্রশ্ন ও উত্তর

আকার বিকৃতির জন্য যে পীড়ন প্রয়োগ করা হয় তাকে কি বলে?

উত্তরঃ আকার বিকৃতির ঘটানোর জন্য কোনো বস্তুর একক ক্ষেত্রের ওপর যে স্পর্শীয় বল প্রয়োগ করতে হয় তার পরিমাণকে আকার বা কৃন্তন বা ব্যবর্তন বা মোচড় পীড়ন বলে।

পীড়ন ও বিকৃতির মধ্যে কোনটি মৌলিক কেন?

উত্তরঃ কোনো বস্তুর মধ্যে ক্রিয়াশীল বলের প্রভাবে সৃষ্ট প্রতিক্রিয়া বলই হল পীড়ন, যাহা বস্তুকে তার আগের অবস্থায় ফিরে যেতে সাহায্য করে। অর্থাৎ, বিকৃতিই পীড়ন সৃষ্টির কারণ। সুতরাং, স্থিতিস্থাপক বস্তুর ক্ষেত্রে বিকৃতিই মৌলিক।

পীড়ন ও বিকৃতির মধ্যে সম্পর্ক কি?

উত্তরঃ বিকৃতির রূপটি সংকোচন, প্রসারণ, মোচড়, আবর্তন ইত্যাদি হতে পারে। অন্যথায় উল্লিখিত না হলে, পীড়ন–বিকৃতি বক্ররেখা হল, প্রসারণ পরীক্ষায়, অক্ষ বরাবর লম্বভাবে কাজ করা বস্তুর পীড়ন এবং অক্ষ বরাবর লম্বভাবে হওয়া সংশ্লিষ্ট বিকৃতির মধ্যে সম্পর্ককে বোঝায়।

বল প্রয়োগে যদি কোনো বস্তুর আকারের পরিবর্তন হয় তাকে কী বলে?

উত্তরঃ স্থিতিস্থাপকতা (Elasticity) সংজ্ঞা : বল প্রয়োগে যদি কোনো বস্তুর আকার বা আয়তন বা উভয়ের পরিবর্তন ঘটে অর্থাৎ বস্তুর বিকৃত হয়, তাহলে প্রযুক্ত বল সরিয়ে নিলে যে ধর্মের ফলে বিকৃত বস্তু আগের আকার ও আয়তন ফিরে পায় তাকে স্থিতিস্থাপকতা বলে।

ভরবেগ একটি কি রাশি?

উত্তরঃ বেগের ন্যায় রৈখিক ভরবেগ বা ভরবেগও একটি ভেক্টর রাশি, অর্থাৎ এর মান এবং দিক উভয়ই আছে। এস্‌ আই পদ্ধতিতে ভরবেগের একক হলো কিলোগ্রাম-মিটার/সেকেন্ড (kg m/s), বা নিউটন-সেকেন্ড (N s)। বস্তুর ভর m এবং বেগ v হলে, ভরবেগের সাধারণ সমীকরণ: ভরবেগ।

Scroll to Top