পূর্বাহ্ন বলতে কোন সময় বোঝায়?

পূর্বাহ্ণ হচ্ছে মধ্যরাত থেকে মধ্যাহ্ন (দুপুর) পর্যন্ত সময়, অর্থাৎ ০০:০০ থেকে ১২:০০ ঘণ্টা পর্যন্ত।

পূর্বাহ্ন কোন সময় পর্যন্ত বলা হয়?

এখন এই বিষয়টি বিস্তারিত ভাবে বুঝাই। চিন্তা করো, তুমি একটি বড় ঘড়ির সামনে দাঁড়িয়ে আছো। ঘড়ির কাঁটা যখন মাঝরাত, মানে ১২টা (০০:০০ ঘণ্টা), থেকে চলতে শুরু করে এবং যখন দুপুরের ১২টা (১২:০০ ঘণ্টা) হয়, তখন পর্যন্তকে বলা হয় পূর্বাহ্ণ। এই সময়ের মধ্যে সকলে সাধারণত সকালের কাজগুলো করে থাকে, যেমন- স্কুলে যাওয়া, অফিসে যাওয়া বা বাজার করা।

ইজি উদাহরণ হিসেবে, ধরো তুমি সকাল ৬টায় উঠেছো। এটি পূর্বাহ্ণের একটি সময় কারণ এটি মধ্যরাত ও দুপুরের মধ্যে পড়ে। তুমি স্কুলে যাওয়ার প্রস্তুতি নিচ্ছো, নাস্তা খাচ্ছো এবং তারপর স্কুলে যাও। এই সমস্ত কাজ পূর্বাহ্ণেই সম্পাদন করা হয়।

পূর্বাহ্ণ কি?

পূর্বাহ্ণ হলো সকালের সময়, যা সূর্য ওঠার পর থেকে মধ্যাহ্ন (দুপুর) পর্যন্ত চলে। এই সময়টি সূর্যোদয় থেকে মধ্যাহ্ন (মধ্য দুপুর অর্থাৎ 12 টা) পর্যন্ত হয়।

মধ্যাহ্ন কি?

মধ্যাহ্ন হলো দিনের যে সময় যখন সূর্য আকাশের মাঝামাঝি অবস্থানে থাকে। সাধারণত, এটি দুপুর 12 টা নির্দেশ করে।

বিকাল কি?

বিকাল বলতে মধ্যাহ্ন পরবর্তী সময়কে বুঝায়, যা দুপুরের পর থেকে সন্ধ্যা পর্যন্ত চলে। এই সময়টি দুপুর 12 টা থেকে সন্ধ্যা (সূর্যাস্তের সময়) পর্যন্ত হয়।

রাত কি?

রাত হলো সেই সময় যখন সূর্য আমাদের দেখা থেকে অন্তরীণ হয়ে যায় এবং চারপাশ অন্ধকার হয়। এই সময় সাধারণত সন্ধ্যা থেকে পরের দিনের সূর্যোদয় পর্যন্ত হয়।

সূর্যোদয় ও সূর্যাস্তের সময় কিভাবে নির্ধারিত হয়?

সূর্যোদয় ও সূর্যাস্তের সময় নির্ভর করে আমাদের অবস্থান এবং পৃথিবীর ঘূর্ণন পথের উপর। পৃথিবী যখন নিজের অক্ষের চারপাশে ঘূরে, তখন বিভিন্ন অংশে সূর্যোদয় এবং সূর্যাস্ত এর সময় ভিন্ন হয়।

Scroll to Top