প্রক্টর বলতে কী বোঝায়?

প্রক্টর একজন ব্যক্তি যিনি পরীক্ষা কেন্দ্রে নিরীক্ষা ও নিয়ন্ত্রণ করেন।

প্রক্টর এর অর্থ কী?

ভাবো তুমি একটি ক্লাসরুমে বসে পরীক্ষা দিচ্ছো। সেখানে একজন ম্যাডাম বা স্যার আছেন যিনি সবাইকে নজরে রাখছেন, যাতে কেউ নকল না করে, সঠিক নিয়মে পরীক্ষা দেয়। এই ব্যক্তিকেই আমরা প্রক্টর বলে থাকি। তাদের কাজ হলো নির্ধারিত নিয়ম মেনে পরীক্ষা নিয়ন্ত্রণ করা, পরীক্ষার খাতা বিলি করা, এবং যে কোনো অনিয়ম দেখলে তা ঠিক করা। অনলাইন পরীক্ষার ক্ষেত্রেও প্রক্টর থাকতে পারে, যিনি কম্পিউটারের মাধ্যমে নজরদারি করেন। এভাবে প্রক্টর একটি সুষ্ঠু ও ন্যায়সঙ্গত পরীক্ষা পরিবেশ নিশ্চিত করেন।

প্রক্টর কাকে বলে?

প্রক্টর একজন নজরদারি কর্মী বা কর্তা কে বলা হয়, যিনি মূলত পরীক্ষা হলে নিয়ম মেনে পরীক্ষা নেওয়া এবং প্রতারণা প্রতিরোধের দায়িত্বে থাকেন।

প্রক্টরের প্রধান দায়িত্ব কি?

প্রক্টরের প্রধান দায়িত্ব হল পরীক্ষা হলে নিয়মানুবর্তিতা নিশ্চিত করা এবং শৃঙ্খলা বজায় রাখা।

প্রক্টরিং কেন প্রয়োজন?

প্রক্টরিং প্রয়োজন কারণ এটি প্রতারণা এবং অন্যান্য অনৈতিক কর্মকাণ্ড প্রতিরোধ করে, যাতে সকল ছাত্রছাত্রীরা সমান সুযোগ পায়।

প্রক্টর ছাড়া পরীক্ষা হলে কি সমস্যা হতে পারে?

প্রক্টর ছাড়া পরীক্ষা হলে প্রতারণা এবং অসদাচরণের ঘটনা বৃদ্ধি পেতে পারে, যা পরীক্ষার ন্যায়নিষ্ঠা ও মান ক্ষুণ্ন করতে পারে।

প্রক্টরিং এর কি কি ধরন থাকতে পারে?

প্রক্টরিং এর দুই প্রধান ধরন হল শারীরিক প্রক্টরিং, যেখানে প্রক্টর পরীক্ষা হলে উপস্থিত থাকেন এবং অনলাইন প্রক্টরিং, যেখানে ইন্টারনেটের মাধ্যমে পরীক্ষার নজরদারি করা হয়।

Scroll to Top