প্রতিসরণ কোণ কাকে বলে?

প্রতিসরণ কোণ হল প্রতিসৃত আলোর রেখা এবং প্রতিবিম্বিত আলোর রেখার মধ্যবর্তী কোণ।

প্রতিসরণ কোণ কী?

আসুন, এবার এটা সম্পর্কে আরো বিস্তারিত জানি। ধরুন, আপনি একটি পুকুরের ধারে দাঁড়িয়ে আছেন এবং সূর্যের আলো পানির উপর পড়ে আপনার দিকে ফিরে আসছে। এখানে, পানির উপরিভাগ যে সূর্যের আলোটি প্রতিবিম্বিত করছে, সেই আলোর যে রেখা প্রতিবিম্বিত হয়ে আপনার চোখে আসছে, এবং আলোর প্রতিসৃত রেখার মাঝের কোণটিই হল প্রতিসরণ কোণ।

একটি উদাহরণ দিয়ে বুঝাই, ধরুন আপনি একটি বল দেওয়ালের দিকে নিক্ষেপ করলেন, এবং বলটি দেওয়ালে আঘাত করে ফিরে এসে আপনার কাছে ফিরে আসে। বলের দেওয়ালে আঘাত করার স্থান থেকে বলের ফিরে আসার দিকের কোণ অনেকটা প্রতিসরণ কোণের মতোই। এক্ষেত্রে, বল আপনার হাতের ব্যবহারকৃত শক্তি এবং দেওয়ালের গঠনের উপর নির্ভর করে বিভিন্ন কোণে ফিরে আসতে পারে, ঠিক যেমন আলো বিভিন্ন পৃষ্ঠে পড়ে বিভিন্ন কোণে প্রতিবিম্বিত হয়।

প্রতিসরণ কোণ কি?

যখন আলো একটি মাধ্যম থেকে অন্য মাধ্যমে যায়, তখন এর গতিপথ সামান্য বেঁকে যায়। প্রতিসরণ কোণ হল সেই কোণ যেটি আলোর প্রতিসরণের লাইন এবং পৃষ্ঠের লম্বকে মধ্যে গঠিত হয়।

প্রতিসরণের সূত্র কি?

প্রতিসরণের সূত্র হল স্নেলের সূত্র, যা বলে যে প্রথম মাধ্যমের অপবর্তনাঙ্কের সাথে পতন কোণের সাইনের গুণফল সমান দ্বিতীয় মাধ্যমের অপবর্তনাঙ্কের সাথে প্রতিসরণ কোণের সাইনের গুণফল।

প্রতিসরণ কেন ঘটে?

প্রতিসরণ ঘটে কারণ আলো বিভিন্ন মাধ্যমে বিভিন্ন গতিতে চলে। যখন আলো এক মাধ্যম থেকে অন্য মাধ্যমে প্রবেশ করে, তার গতি পরিবর্তন হয়, যা আলোর গতিপথে পরিবর্তন আনে।

প্রতিসরণ দেখা যায় কোথায়?

প্রতিসরণ দেখা যায় যে কোনো জায়গায় যেখানে আলো এক মাধ্যম থেকে অন্য মাধ্যমে প্রবেশ করে। উদাহরণস্বরূপ, জলের মধ্যে ডুব দেওয়া একটি ছড়ি বাঁকা মনে হয় বা জলের গ্লাসের পাশ দিয়ে দেখলে বস্তু বাঁকা বা বিকৃত দেখায়।

প্রতিসরণ এবং প্রতিফলনের মধ্যে পার্থক্য কি?

প্রতিফলন হল যখন আলো একটি পৃষ্ঠ থেকে ফিরে আসে, এবং প্রতিসরণ হল যখন আলো এক মাধ্যম থেকে অন্য মাধ্যমে প্রবেশ করে এবং তার গতিপথ পরিবর্তন করে। প্রতিফলন সাধারণত একই মাধ্যমে ঘটে, অন্যদিকে প্রতিসরণ দুই ভিন্ন মাধ্যমের মাঝে ঘটে।

Scroll to Top