ফাউন্ডেশনের নাম কী?

উত্তর: ফাউন্ডেশন একটি গল্পের বই যা ভবিষ্যতের বিজ্ঞান এবং সমাজের কথা বলে।

ফাউন্ডেশনের নাম কি?

বিস্তারিত: ভাবো, তুমি একটা সময় যন্ত্রে চড়ে ভবিষ্যতে চলে গেলে এবং সেখানে এমন একটা সমাজ দেখতে পেলে যেখানে প্রযুক্তি অনেক উন্নত, মানুষেরা বিভিন্ন গ্রহে বাস করে এবং সবার জীবন অনেক আলাদা। “ফাউন্ডেশন” বইটি এমন একটি ভবিষ্যতের গল্প বলে, যেখানে একজন বিজ্ঞানী হ্যারি সেলডন আগাম জানতে পারেন যে, তাদের সম্রাজ্য ধ্বংসের পথে এবং তিনি এই ধ্বংস এড়ানোর জন্য একটি পরিকল্পনা তৈরি করেন। তিনি “ফাউন্ডেশন” নামে একটি গ্রুপ তৈরি করেন, যার মূল উদ্দেশ্য হলো মানব জ্ঞানের একটি বিশাল ভাণ্ডার তৈরি করা, যাতে করে সমাজ যখন ধ্বংস প্রান্তে পৌঁছাবে, তখন মানুষেরা সেই জ্ঞানের মাধ্যমে আবার উঠে দাঁড়াতে পারবে। এই বইটি শুধু একটি গল্পই নয়, বরং এটি আমাদের ভবিষ্যতের সম্ভাবনা ও মানব সমাজের উন্নতির কথা বলে।

ফাউন্ডেশন কি?

ফাউন্ডেশন হলো একটি বাড়ি বা ভবনের সবচেয়ে নিচের অংশ, যা পুরো ভবনের ভার বহন করে এবং মাটির সাথে ভবনের সংযোগ তৈরি করে।

ফাউন্ডেশনের ধরণ কত প্রকার এবং কি কি?

মূলত তিন প্রকারের ফাউন্ডেশন আছেঃ শ্যালো ফাউন্ডেশন, ডিপ ফাউন্ডেশন, এবং মিশ্র ফাউন্ডেশন। শ্যালো ফাউন্ডেশন হলো মাটির উপরিভাগে নির্মাণ করা হয় যেখানে ডিপ ফাউন্ডেশন মাটির গভীরে নির্মিত হয়।

ফাউন্ডেশন কেন গুরুত্বপূর্ণ?

ফাউন্ডেশন ভবনের স্থায়িত্ব এবং নিরাপত্তা নিশ্চিত করে। এটি মাটির ভেতর থেকে আসা আর্দ্রতা এবং অন্যান্য উপাদানগুলি থেকে ভবনকে রক্ষা করে এবং ভারসাম্য রাখে।

ফাউন্ডেশনের ক্ষতি হলে কি হয়?

ফাউন্ডেশনের ক্ষতি হলে ভবনের কাঠামোগত স্থিতিশীলতা ব্যাহত হতে পারে। এতে দেয়ালে ফাটল দেখা দিতে পারে, দরজা বা জানালা ঠিকমত বন্ধ নাও হতে পারে, এবং অতিরিক্ত মেরামতির খরচ বাড়তে পারে।

ফাউন্ডেশন তৈরির সময় কি বিষয়গুলো মাথায় রাখা উচিত?

ফাউন্ডেশন তৈরির সময় মাটির ধরণ, ভবনের ভার, এবং জলবায়ু এই তিনটি প্রধান বিষয় মাথায় রাখা উচিত। এই বিষয়গুলো ফাউন্ডেশনের ধরণ এবং গভীরতা নির্ধারণে সাহায্য করে।

Scroll to Top