বাংলাদেশের রাজধানীর নাম কি

বাংলাদেশের রাজধানীর নাম কি

আমরা বাংলাদেশের আয়তন ও রাজধানীর নাম জেনে থাকলেও, বাংলাদেশে মোট কয়টি বিভাগ রয়েছে? বাংলাদেশের রাজধানী কতগুলো জেলা নিয়ে গঠিত? বাংলাদেশের প্রশাসনিক শহর কোনটি এবং প্রস্তাবিত নতুন বিভাগের নাম কি? এই সম্পর্কে জানতে আর্টিকেলটি শেষ পর্যন্ত পড়ুন। 

বাংলাদেশের রাজধানীর নাম কি

আমরা সকলেই জানি বাংলাদেশের রাজধানীর নাম হল ঢাকা। বাংলাদেশের সবচেয়ে জনবহুল শহর ঢাকা। ঢাকা বিভাগ হলো সারা পৃথিবীর মধ্যে জনবহুল শহরের তালিকায় আট নম্বরে অবস্থিত। ঢাকা বিভাগ ব্রিটিশ সরকারের আমলে ১৮২৯ সালে গঠন করা হয়।

ঢাকা বিভাগে মোট আয়তন হচ্ছে ৩১,১৭৭.৭৪ বর্গ কিলোমিটার ও ২০১১ সালের আদমশুমারি অনুযায়ী জনসংখ্যার হচ্ছে প্রায় ৪৭,৪২৪,৪১৮ জন। ব্রিটিশ আমল থেকেই ঢাকা বাংলাদেশের রাজধানী হিসেবে ধরা হয় এবং ঢাকা বিভাগে বাংলাদেশের সকল প্রশাসনিক কার্যালয়ের প্রধান দপ্তরগুলো অবস্থিত। 

ঢাকা বিভাগ কত গুলো জেলা নিয়ে গঠিত 

 ১৮২৯ সালে বিভাগ ব্রিটিশ সরকারের কর আদায়ের সুবিধার্থে ঢাকা বিভাগ গঠন করা হয়। বর্তমানে ঢাকা বিভাগ বাংলাদেশের মোট ১৩ টি জেলা নিয়ে গঠিত। জেলা গুলো হল, কিশোরগঞ্জ, গাজিপুর, গোপালগঞ্জ, টাঙ্গাইল, ঢাকা, নরসিংদী, নারায়ণগঞ্জ, গাজীপুর, মাদারীপুর, মানিকগঞ্জ, মুন্সিগঞ্জ, রাজবাড়ী ও শরীয়তপুর। 

বাংলাদেশের রাজধানীর নাম কি

বাংলাদেশের সবচেয়ে বড় বিভাগের নাম

বাংলাদেশে মোট বিভাগের সংখ্যা ০৮ টি হলেও, এই বিভাগ গুলোর মধ্যে বড় বিভাগের তালিকায় রয়েছে দুটি বিভাগ। যথা, ঢাকা ও চট্টগ্রাম বিভাগ। প্রশাসনিক প্রধান কার্যালয় ও জনসংখ্যার দিক থেকে ঢাকা বিভাগ হচ্ছে সবচেয়ে বড় বিভাগ। অন্যদিকে আয়তন ও বাণিজ্যিক দিক থেকে সবচেয়ে বড় বিভাগ হচ্ছে চট্টগ্রাম বিভাগ। 

ঢাকা বিভাগে মোট আয়তন হচ্ছে ৩১,১৭৭.৭৪ বর্গ কিলোমিটার ও ২০১১ সালের আদমশুমারি অনুযায়ী জনসংখ্যার হচ্ছে প্রায় ৪৭,৪২৪,৪১৮ জন। ব্রিটিশ আমল থেকেই ঢাকা বাংলাদেশের রাজধানী হিসেবে ধরা হয় এবং ঢাকা বিভাগে বাংলাদেশের সকল প্রশাসনিক কার্যালয়ের প্রধান দপ্তরগুলো অবস্থিত। 

অন্যদিকে চট্টগ্রাম বিভাগ হচ্ছে আয়তন ও বাণিজ্যিক শহর হিসেবে বেশ পরিচিত। চট্টগ্রাম বিভাগের মোট আয়তন হচ্ছে ৩৩,৯০৮.৫৫ বর্গ কিলোমিটার এবং ২০১১ সালের আদমশুমারি অনুযায়ী জনসংখ্যার হচ্ছে প্রায় ২৮,৪২৩,০১৯ জন। চট্টগ্রামের নদীপথে বাংলাদেশের সকল বাণিজ্যিক কার্যক্রম গুলো পরিচালনা করা হয়ে থাকে। চট্টগ্রামেই রয়েছে বাংলাদেশের সবচাইতে বাণিজ্যিক বন্দর। 

আরো দেখুন…

বাংলাদেশের নতুন বিভাগের নাম

প্রশাসনিক সুবিধা ও জনগণের চাহিদা অনুযায়ী ২০১৫ সালে বাংলাদেশের সর্বশেষ ময়মনসিংহ বিভাগ গঠন করা হয়। কিন্তু বর্তমান সময়ে জনসংখ্যার পরিসংখ্যান ও প্রশাসনিক সুবিধার্থে আরো ০২টি নতুন বিভাগ প্রস্তাবিত রয়েছে। কিন্তু এখন পর্যন্ত বাস্তবায়িত করা সম্ভব হয়নি। বাংলাদেশের নতুন দুইটি বিভাগের নাম হল কুমিল্লা বিভাগ ও পদ্মা বিভাগ। 

বাংলাদেশের নতুন প্রস্তাবিত পদ্মা বিভাগের সদর দপ্তর হবে ফরিদপুর শহর। পদ্মা বিভাগ মোট পাঁচটি জেলা নিয়ে গঠিত হবে। জেলাগুলো হলো ফরিদপুর, গোপালগঞ্জ, মাদারীপুর, রাজবাড়ী ও শরীয়তপুর। 

অন্যদিকে কুমিল্লা বিভাগ বাংলাদেশের মোট ০৬ জেলা নিয়ে গঠিত হবে। জেলা গুলো হল কুমিল্লা, ব্রাহ্মণবাড়িয়া, চাঁদপুর, ফেনী, লক্ষ্মীপুর ও নোয়াখালী। কুমিল্লা বিভাগের প্রধান শহরের নাম অনুযায়ী কুমিল্লা বিভাগের নামকরন করা হয়েছে। 

আমাদের এই আর্টিকেলটি সম্পর্কে আপনার কোন মতামত বা পরামর্শ থাকলে অবশ্যই আমাদেরকে কমেন্ট করে জানাবেন। আমরা আপনার কমেন্টের যথাযথ উত্তর দেওয়ার চেষ্টা করব।

বাংলাদেশ সম্পর্কে কিছু প্রশ্ন ও উত্তর

আগে বাংলাদেশের রাজধানীর নাম কি ছিল?

১৬১০ খ্রিষ্টাব্দে বাংলার ভৌগোলিক অবস্থান বিবেচনা করে রাজধানী রাজমহল থেকে সরিয়ে ঢাকায় স্থানান্তর করেন।

ঢাকার অপর নাম কি?

উত্তরঃ ঢাকার অপর নাম জাহাঙ্গীরনগর (জাহাঙ্গীরের শহর)।

ঢাকার নামকরণ হয় কিভাবে?

উত্তরঃ ঢাকার নামটি বলা হয় ঢাক গাছ, যা একসময় এলাকায় প্রচলিত ছিল বা ঢাকেশ্বরী (“লুকানো দেবী”) , যার মাজার শহরের পশ্চিম অংশে অবস্থিত।

ঢাকা কবে প্রথম রাজধানী হয়?

উত্তরঃ 1972 সালে বাংলাদেশের গণপরিষদ ঢাকাকে জাতীয় রাজধানী ঘোষণা করে।

ঢাকায় কয়টি থানা আছে?

উত্তরঃ ঢাকা উত্তর সিটি কর্পোরেশন এবং ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের বিভিন্ন ওয়ার্ড ও এলাকা নিয়ে ঢাকা শহরে মোট ৫০টি থানা রয়

Scroll to Top