বাংলা সাহিত্যের প্রথম উপন্যাস কোনটি

বাংলা সাহিত্যের প্রথম উপন্যাস কোনটি

প্রিয় পাঠকবৃন্দ, আজকে আমরা এই আর্টিকেলের মাধ্যমে জানবো বাংলা সাহিত্যের প্রথম উপন্যাস কোনটি এবং বাংলা সাহিত্যের প্রথম সার্থক উপন্যাস কোনটি?। আপনারা যদি বাংলা সাহিত্যের উপন্যাস সম্পর্কে বিস্তারিত অনেক গুরুত্বপূর্ণ তথ্য সংগ্রহ করতে আগ্রহী হয়ে থাকেন, তাহলে আমাদের আর্টিকেলটি শেষ পর্যন্ত পড়ুন। 

বাংলা সাহিত্যের প্রথম উপন্যাস কোনটি

বাংলা সাহিত্যে উপন্যাসের উদ্ভব মূলত উনিশ শতকের প্রথম দিকে এবং এর উদ্ভবের মূলে রয়েছে ইংরেজি তথা পাশ্চাত্য সাহিত্যের প্রভাব। ১৮৫৮ সালে প্যারীচাঁদ মিত্রের আলালের ঘরে দুলাল  উপন্যাসকে বাংলা সাহিত্যের প্রথম উপন্যাস হিসেবে আখ্যায়িত করা হয়েছে।  

ঊনবিংশ শতাব্দীর মধ্যভাগে বাংলা উপন্যাসের যাত্রা  হলেও তা দ্রুত বাংলা সাহিত্যের একটি গুরুত্বপূর্ণ আঙ্গিকে পরিণত হয়েছে। ১৮৫৮ খ্রিষ্টাব্দে প্রকাশিত প্যারীচাঁদ মিত্রের লেখা আলালের ঘরের দুলাল নামীয় আখ্যানে উপন্যাসের বৈশিষ্ট্যাবলী সুচিহ্নিত ও সাহিত্যের বিকাশে ব্যাপক আলোড়ন সৃষ্টি করেছিল।

১৮৫৮ খ্রিস্টাব্দে প্যারীচাঁদ মিত্র টেকচাঁদ ঠাকুর ছদ্মনামে আলালের ঘরের দুলাল নামক যে ব্যঙ্গাত্মক নকশাটি রচনা করেন তাতে উপন্যাসের প্রধান বৈশিষ্ট্য, চরিত্র ও সমাজচিত্র যথাযথভাবে অঙ্কিত হয়েছে, যদিও এখানে উপন্যাসের কলাকৌশলে কিছুটা ত্রুটি রয়েছে এজন্যে এটা বাংলা সাহিত্যের প্রথম উপন্যাসের খ্যাতি অর্জন করলেও সার্থক উপন্যাস হিসেবে মর্যাদা লাভ করতে পারেনি। 

বাংলা সাহিত্যের প্রথম উপন্যাস কোনটি

বাংলা সাহিত্যের প্রথম সার্থক উপন্যাস কোনটি

প্যারীচাঁদ মিত্রের লেখা ‘আলালের ঘরের দুলাল’ কে অনেক দিক থেকেই বাংলা সাহিত্যের প্রথম সার্থক উপন্যাস হিসেবে কল্পনা করা হলেও, প্রকৃতপক্ষে বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায়ের লেখা ‘দুর্গেশনন্দিনী ‘ দিয়েই আধুনিক বাংলা উপন্যাস-সাহিত্য তার পথ চলা শুরু করে। বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায়ের লেখা দুর্গেশনন্দিনী  উপন্যাস হল বাংলা সাহিত্যের প্রথম সার্থক উপন্যাস। 

বাংলা ভাষায় রচিত ও প্রকাশিত হয় ১৮৬৫ দুর্গেশনন্দিনী উপন্যাসটি। বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায় দুর্গেশনন্দিনী উপন্যাসটি রচনা করেছেন ১৮৬২-৬৪ সালে। বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায়কে আধুনিক বাংলা উপন্যাসের জনক। এজন্যে বলা হয়, তার রচিত দুর্গেশনন্দিনী বাংলা ভাষায় রচিত প্রথম সার্থক উপন্যাস।

বাংলা সাহিত্য এবং বাংলা সাহিত্যের উপন্যাস পূর্বের বিকাশ এবং খ্যাতি অর্জন করে ঊনবিংশ শতাব্দীতে। তৎকালীন লেখকেরা বাংলা সংস্কৃতির বিভিন্ন দিকগুলো মানুষের কাছে তুলে ধরেছিল। 

আরো জানতে দেখুন…

বাংলা সাহিত্য সম্পর্কে আপনার কোনো তথ্য জানার আগ্রহ থাকলে অবশ্যই আমাদেরকে কমেন্ট করে জানাবেন। আর আমাদের আর্টিকেলটি আপনার কাছে ভাল লেগে থাকলে বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে শেয়ার করে, অন্যকে তথ্যগুলো সংগ্রহ করার সুযোগ করে দিবেন। 

বাংলা সাহিত্য সম্পর্কে কিছু প্রশ্ন ও উত্তর

বিশ্ব সাহিত্যের প্রথম উপন্যাস কোনটি?

উত্তরঃ ১০০-১০১২ খ্রিস্টাব্দের মধ্যে লেডি মুরাসাকির জাপানি ভাষায় লেখা ‘গেঞ্জির উপাখ্যান’ বা ‘টেল অব গেঞ্জি’ বিশ্বের প্রথম উপন্যাস হিসেবে স্বীকৃত।

বাংলা সাহিত্যের প্রথম মহিলা ঔপন্যাসিক এর নাম কি?

উত্তরঃ ১৮৭৬ সালে স্বর্ণকুমারী দেবীর প্রথম উপন্যাস দীপনির্বাণ প্রকাশিত হয়। ইতিপূর্বে ১৮৫২ সালে হানা ক্যাথরিন মুলেনস তার ফুলমণি ও করুণার বৃত্তান্ত প্রকাশ করে বাংলা ভাষার প্রথম ঔপন্যাসিকের মর্যাদা লাভ করেছিলেন।; কিন্তু স্বর্ণকুমারী দেবীই ছিলেন প্রথম বাঙালি মহিলা ঔপন্যাসিক।

বাংলা সাহিত্যের প্রথম বই কোনটি?

উত্তরঃ বাংলা ছাপার অক্ষরে মুদ্রিত বাংলা সাহিত্যের প্রথম বই – “কথোপকথন” (১৮০১)। ২৭। বাংলা সাহিত্যে প্রথম গল্পগ্রন্থ – “ইতিহাসমালা”, উইলিয়াম কেরি রচিত।

বাংলা চলিত ভাষায় কে প্রথম উপন্যাস রচনা করেন?

প্রমথ চৌধুরী বাংলা চলিত ভাষায় প্রথম উপন্যাস রচনা করেন।

Scroll to Top