বাসর রাত মানে কি

বাসর রাত মানে কি

বাসর রাত বা নবদম্পতির জীবনের কাঠানো প্রথম রাত সম্পর্কে আমাদের অনেক কিছু জানা বা শেখার প্রয়োজন রয়েছে। আপনারা যারা বাসর রাত কি এবং বাসর রাতে কি কি করবেন? এই সকল বিষয়ে বিস্তারিত জানতে আগ্রহী হয়ে থাকেন। তাহলে আমাদের এই আর্টিকেলের মাধ্যমে আপনি সকল তথ্য সংগ্রহ করতে পারবেন। 

বাসর রাত শব্দের অর্থ কি

বাসর শব্দের অর্থ হল বরকনের বিবাহরাত যাপন বা নবদম্পতির ফুলশয্যার কক্ষ। অর্থাৎ বিবাহের পর বরবধুর ফুল বিছানো শয্যায় প্রথম একত্রশয়ানরূপ অনুষ্ঠানকে বাসর বলে। বাসর রাত অর্থ হলো নবদম্পতির সামাজিক ও ধর্মীয় ভিত্তিতে বিধানে বিয়ের পর একসঙ্গে থাকার অনুমতি। 

বাসর রাত মানে কি

বাসর রাতে কি কি করবেন

বাসর রাত হল প্রত্যেকের জীবনে বিয়ে একটি গুরুত্বপূর্ণ অধ্যায়। নারী-পুরুষ সবাই অপেক্ষায় থাকেন বিয়ের পর বাসর রাতে জন্য। এই রাতে স্বামী-স্ত্রী দুজন দুজনকে ঘনিষ্ঠভাবে জেনে নেওয়ার সূচনা হয়। ইসলাম ধর্মে নারী-পুরুষের মধ্যে বৈধ সম্পর্ক স্থাপনের একমাত্র উপায় হচ্ছে বিয়ে। 

ইসলামে বিয়ের বিধানে মোহরানা ধার্য করা এবং তা যথারীতি আদায় করার জন্য বিশেষ তাগিদ দেয়া হয়েছে। স্বামীর পক্ষ থেকে স্ত্রীকে মোহরানা প্রদান করা ফরজ। বিয়ে হচ্ছে শরিয়তের বিধান ও আনুষ্ঠানিকতা পালনের মধ্যে দিয়ে একজন পুরুষ ও একজন নারীর একত্রে থাকার দলিল। নারী-পুরুষের উভয়েরই উচিত বিয়ের মাধ্যমে নিজেকে হারাম কাজে লিপ্ত হওয়া থেকে বাঁচানোর নিয়ত করা। চলুন তাহলে জেনে নেওয়া যাক, বাসর রাতে কি কি করা প্রয়োজন। যেমন,

১. প্রথমে ঘরে প্রবেশ করে সালাম দিয়ে নবদম্পতির সামাজিক ও ধর্মীয় ভিত্তিতে বিধানে বিয়ের মাধ্যমে নিজেকে হারাম কাজ থেকে বিরত রাখার নিয়ত করা।

২. নিজের দাম্পত্য জীবন সুখময় করে তোলার জন্য অবশ্যই মহান আল্লাহ তাআলার নিকট দুই রাকাত করে নফল নামাজ আদায় করা।

৩.তারপর বউয়ের পাশে বসে তার ঘোমটা উঠাবো কিংবা তার সাথে কিছুক্ষণ গল্প করে নিজেদের সম্পর্কে প্রয়োজনীয় সকল কথা একে অপরের সাথে শেয়ার করব। 

৪.তারপর, তার নাম জিজ্ঞাসা করব (নাম তো অবশ্যই জানা থাকবে, তবুও), তারপর তাকে কী নামে ডাকলে সে খুশি হবে বা প্রিয়জনেরা তাকে কী নামে ডাকে সেটি জানতে চাইব।

৫.আমাকে তুমি করে ডাকতে অনুরোধ করব; তারপর টুকটাক কুশলাদি বিনিময় করব। 

৬.কথাবার্তার মাধ্যমে তার কোনো সমস্যা মনে হলে তা সমাধান করব, (যেমন রাত্রে খাবার না খেলে খাবার এনে দিব, পরিবারের সাথে যোগাযোগ না হয়ে থাকলে তার বাবা-মা কে ফোনে ধরিয়ে দিব, ইত্যাদি)।

৭.এরপর তাকে নিয়ে ছোট্ট একটা মুনাজাত করব, এতে আল্লাহর কাছে চাইব তিনি যেন আমাদের একে অপরের প্রতি গভীর ভালবাসা তৈরী করে দেন, এবং কেউ যেন কাউকে কখনো সন্দেহ না করি, ছেড়ে না যাই। 

৮. সহবাসের পর সুন্নাত হলো অযূ বা গোসল করে ঘুমানো। অবশ্যই গোসল করা উত্তম। 

৯. সহবাস করার সময় একদম বিবস্ত্র হওয়া উচিত না কারণ এতে সন্তান নির্লজ্জ হয়ে জন্মগ্রহণ করে। সহবাসের সময় অবশ্যই গায়ের ওপর কোনো পাতলা চাদর বা অন্য কোনো বস্ত্র ব্যবহার করা উচিত। কারন, শয়তান আপনার লজ্জাস্থান দেখবে। 

আরো জানুন…

পৃথিবীর ভর কত

জাযাকাল্লাহু খাইরান মানে কি

যুক্তিবিদ্যা জনক কে?

আমাদের আর্টিকেলটি সম্পর্কে আপনার কোন মতামত বা পরামর্শ থাকলে অবশ্যই আমাদের সাথে শেয়ার করুন। 

বাসর রাত সম্পর্কে কিছু প্রশ্ন ও উত্তর

বাসর শব্দের অর্থ কি?

উত্তরঃ বাসর শব্দের অর্থ হল বরকনের বিবাহরাত যাপন বা নবদম্পতির ফুলশয্যার কক্ষ।

বাসর রাতে বিড়াল মারার মানে কী?

উত্তরঃ বিড়াল মারা বলতে স্ত্রীকে বশ করা (আরো সোজা কথায় স্ত্রীর সাথে বাসর রাতে শাররীক মিলন করা) বুঝায়। প্রস্তুতির অংশ হিসেবে ছেলেকে তার সমবয়সী বিবাহিত বন্ধুরা বিড়াল মারার নানান বুদ্ধি ফ্রি তে দান করে থাকে।

বাসর মসলা কি?

উত্তরঃ মশলার একটি সুস্বাদু সংমিশ্রণ যে কোনও তরকারিতে নিখুঁত বেস তৈরি করতে পরিপূর্ণতা মিশ্রিত করে।

বিয়ের প্রথম রাতে কি করতে হবে?

উত্তরঃ বিয়ের প্রথম রাতেই এই প্রত্যাশা থাকে সবচাইতে বেশি। নিজের ভার স্বামীর হাতে ছেড়ে দেয়া: এটা সেই বিশেষরাত, যে রাতে স্ত্রী নিজেকে অর্পণ করেন স্বামীর জীবনে।

নিকাহ করার পর কি হয়?

উত্তরঃ তারা বিবাহের চুক্তিতে স্বাক্ষর করবে এবং আনুষ্ঠানিকভাবে স্বামী ও স্ত্রী হিসাবে যোগদান করবে।

Scroll to Top