বৃত্তের কেন্দ্র কী?

বৃত্তের কেন্দ্র হল সেই বিন্দু যেখানে থেকে বৃত্তের যেকোনো প্রান্তের দূরত্ব সমান থাকে।

বৃত্তের কেন্দ্র কী?

বিস্তারিত ব্যাখ্যা: চলো, আমরা একটি সাধারণ উদাহরণ দিয়ে বুঝি। মনে কর, তুমি একটি খালি মাঠে দাঁড়িয়ে আছো, এবং তোমার হাতে একটি দড়ি এবং চক আছে। তুমি দড়ির এক প্রান্ত মাটিতে একটি পেরেকের সাথে বেঁধে দিয়েছো, এবং অন্য প্রান্তে চক ধরে আছো। এখন, দড়িটি টান টান করে ধরে তুমি মাঠের চারপাশে হেঁটে চক দিয়ে একটি বড় চক্রাকার আকার আঁকছো। এই চক্রাকার আকারটি হল একটি বৃত্ত। এখানে, যে পেরেকটি মাটিতে গেঁথে আছে সেই বিন্দুটি হল বৃত্তের কেন্দ্র। কারণ, এই পেরেক থেকে বৃত্তের বাইরের প্রতিটি বিন্দুর দূরত্ব দড়ির লম্বা অনুযায়ী সমান। অর্থাৎ, কেন্দ্র হল সেই জায়গা যেখান থেকে বৃত্তের পরিধির সবগুলো পয়েন্ট সমান দূরত্বে অবস্থিত।

বৃত্তের কেন্দ্র কী?

বৃত্তের কেন্দ্র হচ্ছে এমন একটি বিন্দু, যা থেকে বৃত্তের সব প্রান্ত পর্যন্ত দূরত্ব সমান থাকে।

বৃত্তের ব্যাসার্ধ কী?

বৃত্তের ব্যাসার্ধ হলো কেন্দ্র থেকে বৃত্তের প্রান্ত পর্যন্ত দূরত্ব। এটি বৃত্তের ব্যাসের অর্ধেক।

বৃত্তের পরিধি কীভাবে নির্ণয় করা হয়?

বৃত্তের পরিধি নির্ণয় করা হয় এর ব্যাসার্ধ বা ব্যাসের মান ব্যবহার করে, যেখানে পরিধি (C = 2pi r) (ব্যাসার্ধ হলো (r)) বা (C = pi d) (ব্যাস হলো (d)) দ্বারা নির্ণীত হয়।

বৃত্তের ক্ষেত্রফল কীভাবে নির্ণয় করা হয়?

বৃত্তের ক্ষেত্রফল নির্ণয় করা হয় ব্যাসার্ধের মান ব্যবহার করে, সূত্র হলো (A = pi r^2)। এখানে (r) হলো বৃত্তের ব্যাসার্ধ এবং (pi) একটি স্থায়ী মান (প্রায় 3.14159)।

বৃত্তের ব্যাস কী?

বৃত্তের ব্যাস হলো বৃত্তের সর্বাধিক দৈর্ঘ্যের সোজা রেখা, যা বৃত্তের কেন্দ্র দিয়ে যায় এবং দুই পাশের প্রান্ত পর্যন্ত পৌঁছায়। এটি দুইবার ব্যাসার্ধের সমান।

Scroll to Top