ভারপ্রাপ্ত’ শব্দের অর্থ কি?

ভারপ্রাপ্ত মানে অস্থায়ী দায়িত্ব পালন করা।

ভারপ্রাপ্ত মানে কি?

ভারপ্রাপ্ত হওয়ার মানে হলো, কোনো কারণে যখন মূল ব্যক্তি তার কাজ করতে পারছে না তখন অন্য একজন তার জায়গায় সেই কাজটি অস্থায়ীভাবে করে। উদাহরণ স্বরূপ, ধরো তোমার স্কুলের প্রধান শিক্ষক কিছু দিনের জন্য বাইরে গেছেন। সেই সময়ে অন্য একজন শিক্ষক প্রধান শিক্ষকের সব দায়িত্ব অস্থায়ীভাবে পালন করবেন, তাঁকে আমরা ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক বলবো। এমন ব্যক্তি সাধারণত মূল ব্যক্তির অনুপস্থিতিতে তার সব কাজ দেখাশোনা করে, কিন্তু যখন মূল ব্যক্তি ফিরে আসেন, তখন আবার তারা তাদের নিজের মূল পদে ফিরে যান।

ভারপ্রাপ্ত শব্দের অর্থ কী?

ভারপ্রাপ্ত মানে হলো কোনো ব্যক্তি যখন মূল কর্মকর্তা উপস্থিত না থাকেন বা তার দায়িত্ব পালনে অক্ষম হন, তখন সেই ব্যক্তির দায়িত্বগুলো অস্থায়ীভাবে পালন করার জন্য অন্য একজনকে নিযুক্ত করা হয়।

ভারপ্রাপ্ত কর্মকর্তা কেন নিযুক্ত করা হয়?

ভারপ্রাপ্ত কর্মকর্তা তখন নিযুক্ত করা হয় যখন মূল কর্মকর্তা ছুটিতে থাকেন, অসুস্থ হন বা অন্য কোনো কারণে তাদের কর্মস্থলে উপস্থিত থাকা সম্ভব হয় না।

ভারপ্রাপ্ত কর্মকর্তার দায়িত্ব কী কী?

ভারপ্রাপ্ত কর্মকর্তার দায়িত্ব হলো মূল কর্মকর্তার অনুপস্থিতিতে তাঁর কর্তব্য ও দায়িত্বগুলো পালন করা, দপ্তরের নিয়মিত কাজগুলো সম্পন্ন করা এবং প্রয়োজনে সিদ্ধান্ত গ্রহণ করা।

ভারপ্রাপ্ত পদে কেউ কতকাল থাকতে পারে?

ভারপ্রাপ্ত পদে কোনো নির্দিষ্ট সময়সীমা নেই। এটি মূলত মূল কর্মকর্তার অনুপস্থিতির মেয়াদের উপর নির্ভর করে অথবা প্রতিষ্ঠানের প্রয়োজনীয়তার উপর ভিত্তি করে।

ভারপ্রাপ্ত পদে থাকার সময় কি অতিরিক্ত বেতন পাওয়া যায়?

এটি প্রতিষ্ঠানের নীতি এবং বিধিমালা উপর নির্ভর করে। কিছু প্রতিষ্ঠানে ভারপ্রাপ্ত পদে নিযুক্ত ব্যক্তি অতিরিক্ত দায়িত্ব পালনের জন্য অতিরিক্ত বেতন বা ভাতা পেতে পারেন, যখন অন্যান্য প্রতিষ্ঠানে এমনটা নাও হতে পারে।

Scroll to Top