মেসো যৌগ কী?

মেসো যৌগ হল এমন একটি রাসায়নিক যৌগ, যা আংশিকভাবে সমমিত কিন্তু অপটিক্যালি অক্রিয়।

মেসো যৌগ কি?

এখন বিস্তারিত ব্যাখ্যা দেই। চিন্তা করো, তুমি একটি বই খুলে দুই পাতা প্রসারিত করেছো। যদি এই দুই পাতার দেখতে একেবারে একই রকম হয়, তাহলে আমরা বলতে পারি বইটি সমমিত। মেসো যৌগ এর ধারণা এরকমই। এই যৌগগুলির মধ্যে দুটি অংশ থাকে যা একে অপরের আয়না প্রতিবিম্ব হয়ে থাকে, এর ফলে তারা সমমিত দেখায়।

কিন্তু মেসো যৌগ আসলে অপটিক্যালি অক্রিয় হয়। অপটিক্যালি অক্রিয় মানে হলো, এই যৌগ আলোর ধ্রুবক প্রবাহকে ডানে বা বামে ঘোরাতে সক্ষম নয়। এর কারণ হলো, এই যৌগের দুই অংশের প্রভাব একে অপরকে বাতিল করে দেয়, ফলে মোট প্রভাব শূন্য হয়ে যায়।

এর একটি সহজ উদাহরণ হতে পারে টারটারিক এসিডের মেসো ফর্ম। টারটারিক এসিডের দুটি কার্বন অণু আছে যা প্রতিটি হাতে আলাদা আলাদা গ্রুপ ধারণ করে। মেসো ফর্মে, এই দুটি কার্বনের বিন্যাস এমন ভাবে হয় যে, এক পাশের বিন্যাস অন্য পাশের আয়না প্রতিবিম্ব হয়ে থাকে। ফলে, এই যৌগ অপটিক্যালি অক্রিয় হয়ে যায়।

সহজ ভাষায়, মেসো যৌগ এমন একটি যৌগ যা একদিকে যায় না, আরেক দিকেও যায় না; এটি ঠিক মাঝখানে থাকে, ঠিক যেমন তুমি একটি সিঁড়িতে মাঝখানে দাঁড়িয়ে থাকলে উপরেও যাও না, নিচেও যাও না।

মেসো যৌগের প্রধান বৈশিষ্ট্য কি?

মেসো যৌগের একটি বৈশিষ্ট্য হল এটি অপটিক্যালি অসক্রিয় হয়, অর্থাৎ এটি আলোক তরঙ্গের ধ্রুবকীকরণের দিক পরিবর্তন করে না।

মেসো যৌগ কিভাবে গঠিত হয়?

মেসো যৌগ গঠিত হয় যখন একটি যৌগে সমান সংখ্যক এনান্টিওমারিক কেন্দ্র থাকে, যার মাধ্যমে একটি আয়না ইমেজ এবং তার প্রতিবিম্ব সৃষ্টি হয়, এবং আলোক তরঙ্গের ধ্রুবকীকরণের দিক পরিবর্তন না করার ফলে অপটিক্যালি অসক্রিয় হয়।

মেসো যৌগ কেন অপটিক্যালি অসক্রিয়?

মেসো যৌগ অপটিক্যালি অসক্রিয় হয় কারণ এর আসাম্যতা কেন্দ্রগুলি (এনান্টিওমারিক কেন্দ্র) এর কারণে আলোক তরঙ্গের ধ্রুবকীকরণের দিক পরিবর্তনের প্রভাবগুলি একে অপরের বিপরীতে নিষ্পত্তি হয়ে যায়।

কোন কোন যৌগ মেসো যৌগ হতে পারে?

অধিকাংশ সমমিতি বিশিষ্ট যৌগ, যেমন টার্টারিক অ্যাসিডের নির্দিষ্ট আইসোমার এবং বিভিন্ন ডাইসাকারাইড মেসো যৌগ হতে পারে।

মেসো যৌগের প্রয়োগ কি কি?

মেসো যৌগের প্রধান প্রয়োগগুলি হল ফার্মাসিউটিক্যাল এবং জৈব রসায়ন ক্ষেত্রে, যেখানে এগুলি বিশেষ ঔষধি গুণাবলির জন্য ব্যবহৃত হয় এবং কিছু ক্ষেত্রে বায়োমলিকিউলের আচরণ বোঝার জন্য গবেষণার মাধ্যমে ব্যবহার করা হয়।

Scroll to Top