যশ শব্দের অর্থ কি?

যশ শব্দের অর্থ খ্যাতি বা সুনাম।

“যশ” শব্দের অর্থ কী?

যশ বলতে আমরা এমন একটি অবস্থা বা সম্মান বুঝি, যখন কেউ ভালো কাজ করে, সেই কাজের জন্য মানুষের মধ্যে প্রশংসিত হয়। যেমন, ধরো একজন বিজ্ঞানী একটি নতুন আবিষ্কার করেছেন, যা মানুষের জীবন অনেক উন্নত করেছে। এই আবিষ্কারের জন্য বিজ্ঞানী সারা বিশ্বে খ্যাতি পান, মানে তার যশ বৃদ্ধি পায়। অর্থাৎ, তার কাজের জন্য মানুষ তাকে স্মরণ করে এবং সম্মান দেয়। এটি হলো যশ পাওয়ার একটি উদাহরণ।

যশ শব্দের সাথে সাধারণত কোন ধরণের গুণাবলী জড়িত?

যশ শব্দের সাথে সাধারণত উচ্চ মর্যাদা, খ্যাতি, বা প্রশংসা মতো গুণাবলী জড়িত। এটি মানুষের ভালো কাজ বা বীরত্বের জন্য পাওয়া সম্মান বা স্বীকৃতি নির্দেশ করে।

কোন ধরণের কাজ করলে মানুষ যশ পেতে পারে?

মানুষ যদি সামাজিক কাজ, বীরত্বপূর্ণ কর্ম, উদ্ভাবনী আবিষ্কার, বা শিল্প এবং সাহিত্যে অসাধারণ অবদান রাখে, তাহলে তারা যশ পেতে পারে।

যশ অর্জন করার কি কি উপকারিতা আছে?

যশ অর্জন করার উপকারিতা হলো, এটি সম্মান এবং সম্মাননা বয়ে আনে, সামাজিক স্তরে অবস্থান উন্নত করে, এবং অন্যদের জন্য অনুপ্রেরণা হয়ে ওঠে।

একটি সমাজে যশপ্রাপ্ত ব্যক্তিদের কেন গুরুত্ব দেওয়া হয়?

একটি সমাজে যশপ্রাপ্ত ব্যক্তিদের গুরুত্ব দেওয়া হয় কারণ তারা আদর্শ এবং অনুকরণীয় চরিত্রের প্রতিনিধিত্ব করে, এবং অন্যদের মধ্যে ইতিবাচক পরিবর্তন এবং উন্নতি সাধনের প্রেরণা জাগায়।

যশ অর্জন করার জন্য কি কি মানসিক গুণ প্রয়োজন?

যশ অর্জন করার জন্য প্রয়োজন দৃঢ় সংকল্প, কঠোর পরিশ্রম, ধৈর্য, এবং সৃজনশীলতা মতো মানসিক গুণ। এই গুণাবলীগুলো একজন ব্যক্তিকে তার লক্ষ্যে অবিচলিত রাখে এবং সফলতা অর্জনে সহায়তা করে।

Scroll to Top