যোগরূঢ় শব্দ কী?

যোগরূঢ় শব্দ হলো দুই বা ততোধিক শব্দের যোগ থেকে গঠিত নতুন শব্দ।

যোগরূঢ় শব্দের সংজ্ঞা কী?

বিস্তারিত ব্যাখ্যা:
যোগরূঢ় শব্দ তৈরি হয় যখন দুই বা ততোধিক আলাদা শব্দ একত্রিত হয়ে একটি নতুন শব্দের জন্ম দেয়, যার অর্থ প্রায়ই মূল শব্দগুলির অর্থ থেকে সৃষ্টি হয়। এই প্রক্রিয়ায়, মূল শব্দগুলি পরিবর্তন হতে পারে বা তাদের মধ্যে কিছু অংশ বাদ যেতে পারে।

উদাহরণ:
1. রাজ + পুত্র = রাজপুত্র (এখানে “রাজ” এবং “পুত্র” শব্দ দুটি মিলে “রাজপুত্র” শব্দটি তৈরি হয়েছে, যা একজন রাজার পুত্রকে নির্দেশ করে।)
2. সুন্দর + বন = সুন্দরবন (এখানে “সুন্দর” এবং “বন” শব্দ দুটি মিলে “সুন্দরবন” শব্দটি তৈরি হয়েছে, যা বাংলাদেশ ও ভারতের একটি বিশাল ম্যানগ্রোভ বনকে বোঝায়।)

এই প্রক্রিয়া ভাষাকে আরও সমৃদ্ধ করে তোলে, কারণ এটি নতুন ধারণা ও বস্তুসমূহকে নির্দেশ করার জন্য নতুন শব্দ তৈরি করে।

যোগরূঢ় শব্দ কি করে তৈরি হয়?

যোগরূঢ় শব্দ তৈরি হয় দুই বা ততোধিক শব্দের যোগ দ্বারা যেখানে মূল শব্দগুলোর অর্থ, রূপ বা ব্যবহারে কিছু পরিবর্তন ঘটে।

যোগরূঢ় শব্দের উদাহরণ কী কী?

উদাহরণস্বরূপ, ‘রাজপুত্র’ (রাজা + পুত্র), ‘দুর্গতি’ (দুর্ + গতি) এবং ‘গৃহকর্মী’ (গৃহ + কর্ম + ঈ) এইরূপ শব্দগুলো হল যোগরূঢ় শব্দ

যোগরূঢ় শব্দ কেন গুরুত্বপূর্ণ?

যোগরূঢ় শব্দ ভাষাকে সমৃদ্ধ করে এবং বাক্য গঠনে বৈচিত্র্য এবং সংক্ষিপ্ততা আনে। এটি আমাদের ভাষার অভিব্যক্তি ক্ষমতাকে বাড়ায়।

যোগরূঢ় শব্দ কিভাবে ভাষাকে সমৃদ্ধ করে?

যোগরূঢ় শব্দ নতুন অর্থ এবং ভাবনা প্রকাশের সুযোগ সৃষ্টি করে, যা ভাষার শব্দভাণ্ডার বাড়ায় এবং ভাষাকে আরো বর্ণাঢ্যপ্রাণবন্ত করে তোলে।

যোগরূঢ় শব্দ শিখার কি কোনো কৌশল আছে?

হ্যাঁ, যোগরূঢ় শব্দ শিখার কৌশল হলো প্রথমে মূল শব্দগুলো চিনে নিয়ে তাদের অর্থ বুঝা এবং তারপর দেখা যে যোগ হওয়ার পরে অর্থে কোন ধরণের পরিবর্তন ঘটেছে। একটি ডায়েরি রাখা যেখানে নতুন যোগরূঢ় শব্দ এবং তাদের অর্থ লিখে রাখা হবে খুবই উপকারী।

Scroll to Top