যোজন কাকে বলে?

যোজন হলো একটি দূরত্বের একক, যা মহাকাশের দূরত্ব মাপার জন্য ব্যবহৃত হয়।

যোজন কাকে বলে?

একটি যোজন হলো এমন একটি দূরত্ব যেটি আলো এক বছরে পাড়ি দেয়। চিন্তা করো, আমরা যখন বলি আলোর গতি খুব দ্রুত, তাহলে আলো এক সেকেন্ডে কত দূর যেতে পারে তা কল্পনা করা যায় না। এখন ভাবো, সেই আলো যদি থামাতে না পেরে এক বছর ধরে একই গতিতে চলতে থাকে, তাহলে সে কত দূর যাবে? সেই দূরত্বকেই আমরা এক যোজন বলি। এটি প্রায় 9.461 ট্রিলিয়ন কিলোমিটার (বা 5.878625 ট্রিলিয়ন মাইল)।

উদাহরণ দিতে গেলে, নীহারিকা বা গ্যালাক্সির মতো মহাজাগতিক বস্তুগুলো মাপার জন্য যোজন ব্যবহার করা হয়। ধরো, আমাদের সৌরজগত থেকে নিকটবর্তী গ্যালাক্সির দূরত্ব হলো প্রায় ২.৫ মিলিয়ন যোজন। এই তথ্য দিয়ে তুমি বুঝতে পারছো, মহাকাশ কত বিশাল এবং আমাদের পৃথিবী তার মধ্যে কত ছোট!

১। যোজন এর ব্যাপ্তি কত?

যোজন একটি প্রাচীন দৈর্ঘ্য মাপের একক যা প্রায় ৮ কিলোমিটার (৫ মাইল) সমান হতে পারে। তবে বিভিন্ন সংস্কৃতিতে এর মান ভিন্ন হতে পারে।

২। যোজন মাপ কোন সংস্কৃতিতে ব্যবহৃত হত?

যোজন মূলত ভারতীয়, ফার্সি এবং প্রাচীন আরবি সংস্কৃতিতে ব্যবহৃত হত।

৩। প্রাচীন সময়ে যোজন মাপের গুরুত্ব কি ছিল?

প্রাচীন সময়ে যোজন মাপ ব্যবহৃত হত বৃহৎ দূরত্ব যেমন রাজ্যের মধ্যে দূরত্ব, যাত্রা পথের দূরত্ব ইত্যাদি মাপার জন্য।

৪। আধুনিক সময়ে যোজন মাপকাঠি কি ব্যবহৃত হয়?

আধুনিক সময়ে যোজন মাপকাঠি প্রায়ই ব্যবহৃত হয় না, বর্তমানে আমরা মিটার, কিলোমিটার ইত্যাদি আন্তর্জাতিক মাত্রান্তরিত একক ব্যবহার করি।

৫। প্রাচীন গ্রন্থগুলিতে যোজন মাপের উল্লেখ কেন গুরুত্বপূর্ণ?

প্রাচীন গ্রন্থগুলিতে যোজন মাপের উল্লেখ ঐতিহাসিক এবং সাংস্কৃতিক গবেষণা এর জন্য গুরুত্বপূর্ণ, কারণ এটি সেই সময়ের মানুষের দূরত্ব মাপার ধারণা এবং তাদের পরিবহন এবং যাত্রা পদ্ধতির বিষয়ে ধারণা দেয়।

Scroll to Top