পবিত্র মাহে রমজান ২০২৩

রমজানের সময় সূচি 2023 ইসলামিক ফাউন্ডেশন

আসসালামু আলাইকুম, বন্ধুরা আল্লাহর অশেষ রহমতে আপনারা নিশ্চয়ই ভালো আছেন। আমাদের ওয়েবসাইটে প্রবেশ করার জন্য আপনাকে স্বাগতম। আপনি যদি পবিত্র মাহে রমজান ২০২৩ প্রথম রোজা কবে থেকে শুরু হবে? জানতে চাচ্ছেন। তাহলে আমাদের এই আর্টিকেলটি আপনার জন্য অনেক গুরুত্বপূর্ণ। আমাদের এই আর্টিকেলটি পড়ার মাধ্যমে আপনি জানতে পারবেন পবিত্র মাহে রমজানের প্রথম রোজা কবে থেকে শুরু হবে, সেহরি ও ইফতারের সময়সূচি সম্পর্কে। 

সিয়াম সাধনার মাস পবিত্র রমজান মাস। রহমত, মাগফিরাত, নাজাতের বার্তা নিয়ে ২০২৩ সালের মার্চ মাসে শুরু হবে এবারের রমজান মাস। পবিত্র রমজান মাস আমাদের মুসলমান জাতির জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি মাস। ১২ মাসের মধ্যে শ্রেষ্ঠ মাস ধরা হয় পবিত্র রমজান মাসকে। আগামী ২৪ শে মার্চ ২০২৩ বা হিজরী ১৪৪৪ থেকে প্রথম রমজান রোজা শুরু হবে। 

তাহলে চলুন আরো বিস্তারিতভাবে জেনে নেওয়া যাক, রোজা কবে থেকে শুরু হবে, সেহরি ও ইফতারের সময়সূচি সম্পর্কে।  

পবিত্র মাহে রমজান সময় সূচি ২০২৩

রমজান মাসে রোজা পালন ইসলামের পাঁচটি স্তম্ভের মধ্যে তৃতীয়তম। মুসলমান জাতিগণ নিজেকে শুধরানো এবং আল্লাহ কাছে সন্তুষ্টি প্রকাশ এবং নিজের ঈমানের পরীক্ষা দেওয়ার জন্য রোজা পালন করে থাকে। ইতিমধ্যেই ২০২৩ সালের রমজান মাসের রোজার ক্যালেন্ডার প্রকাশ করেছে বাংলাদেশ ইসলামিক ফাউন্ডেশন।

নিচে বাংলাদেশ ইসলামিক ফাউন্ডেশন কর্তৃক প্রকাশিত রমজান মাসের সময়সূচি তুলে ধরা হল। 

রমজানের সময় সূচি ২০২৩
রমজানের সময় সূচি ২০২৩
রমজানের সময় সূচি সকল জেলা
রমজানের সময় সূচি সকল জেলা

শবে কদর কত তারিখে হবে

শবে কদর হচ্ছে মুসলমান ধর্মের সবচেয়ে গুরুত্বপূর্ণ ও উৎকৃষ্ট হাজার বছরের সেরা একটি রাত। যে এক রাতে ইবাদত করলে মহান আল্লাহ তালা ১০০০ বছরের বেশি সময় ইবাদতের সমান নেকী আমাদের আমল নামায় যোগ করেন। এই পবিত্র শবে কদরের রাত্রে পবিত্র আল-কুরআন নাযিল করা হয়েছিল। তবে শবে কদরের রাত নির্দিষ্ট করে বলতে পারেন না কেউই। তাই বিভিন্ন আলেম ওলামাদের মতামত অনুযায়ী রমজান মাসে ২৭ রমজানে আমরা সকলে আনুষ্ঠানিকভাবে শবে কদর উদযাপন করে থাকি।

কিন্তু সঠিক নিয়ম অনুসারে ২১ থেকে ২৯ রমজানের যে কোন বেজোড়া এক রাত্রিতে পবিত্র শবে কদর হওয়ার সম্ভাবনা রয়েছে। আমরা বিভিন্ন হাদিস পড়লে দেখতে পাই যে পবিত্র শবে কদর হওয়ার সম্ভাবনাময় রাত সম্পর্কে কিছু গুরুত্বপূর্ণ দিকনির্দেশনা দেওয়া আছে।

পবিত্র মাহে রমজান ২০২৩ সম্পর্কে কিছু গুরুত্বপূর্ণ প্রশ্নের উত্তর 

১. ২০২৩ সালে রোজা কি মাসে?

যেহেতু রমজান মাস বা আরবি মাস গুলোর চাঁদ দেখার উপর নির্ভরশীল ২০২৩ সালের মার্চ মাসের ২২ তারিখ রাত্রে আকাশে চাঁদ দেখা গেলে ২৩ তারিখ(২৩ তারিখ ভোরে সাহারি খেতে হবে) থেকে থেকে রোজা শুরু হয়ে যাবে।

২. ২০২৩ সালের রোজার ঈদ কবে?

আশা করা যাচ্ছে বাংলাদেশে ঈদুল ফিতর ২২ এপ্রিল ২০২৩ তে উদযাপিত হবে।

৩. ২০২৩ সালের রোজা কত তারিখে ?

রমজান ২০২৩, হিজরি ১৪৪৪ ২২ মার্চ ২০২৩ বুধবার থেকে বিশ্বের বেশিরভাগ দেশে রমজানের শুরু হবে।

৪. আগামী ঈদুল আযহা কত তারিখে?

সৌদি আরবে কোরবানির ঈদ শুরু হচ্ছে 09 জুলাই 2022 তারিখ, শনিবার। সেই হিসেবে বাংলাদেশে কোরবানির ঈদ 2022 শুরু হওয়ার তারিখ হল ১০ জুলাই ২০২২, রবিবার।

৫. শবে কদর অর্থ কি?

শবে কদর (ফার্সি: شب قدر‎‎) বা লাইলাতুল কদর (আরবি: لیلة القدر‎‎) এর অর্থ “অতিশয় সম্মানিত ও মহিমান্বিত রাত” বা “পবিত্র রজনী”।

আপনারা নিশ্চয়ই আমাদের এই আর্টিকেলের মাধ্যমে পবিত্র রমজান মাসের সময়সূচী সম্পর্কে সঠিক তথ্য সংগ্রহ করতে পেরেছেন। আমাদের আর্টিকেলটি আপনার কাছে ভালো লেগে থাকলে, আপনার আশেপাশের বন্ধু-বান্ধব, আত্মীয়-স্বজন, পাড়া প্রতিবেশী ও বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে শেয়ার করে অন্যকে তথ্যগুলো সংগ্রহ করার সুযোগ করে দিন। 

Scroll to Top