আজকে রুহ আফজার দাম কত ২০২৪

আপনারা যারা গ্রীষ্মকালীন সময়ে বা রমজান মাসে ইফতারের সময় কোমল পানীয় হিসাবে তৃষ্ণা দূর করার জন্য রুহ আফজা শরবত পান করতে পছন্দ করেন। বর্তমান বাজারে রুহ আফজার দাম কেমন সম্পর্কে জানতে আগ্রহী হয়ে থাকে, তাহলে আমাদের আজকের এই পোস্টটি তাদের জন্য।

রুহ আফজা হামদার্দ ল্যাবরেটরীজ বাংলাদেশ একটি জনপ্রিয় কোমল পানীয়। হামদার্দ এর প্রতিষ্ঠাতা হাকিম আব্দুল মাজিদ ১৯০৭ সালে এই ফর্মুলাটি সর্বপ্রথম উদ্ভাবিত করেন। রুহ আফজা এমন একটি পানীয় যা আপনার সারাদিনের ক্লান্তি ও রোজা রাখার যে তৃষ্ণা তা মুহূর্তেই দূর করে দেয়।

বর্তমান আমাদের দেশের অর্থনৈতিক মন্দা ও রোজার কারণে কোমলপানীয় চাহিদা দ্বিগুণ পূর্বের তুলনায় দ্বিগুণ পরিমাণে বৃদ্ধি পেয়েছে। বর্তমান বাজার মূল্য ও চাহিদা অনুযায়ী একটি ৮০০ মিলি রুহ আফজার দাম প্রায় ৬০০ থেকে ৭০০ টাকা পর্যন্ত। নিম্নে রুহ আফজার বর্তমান বাজার মূল্য সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে।

রুহ আফজা তৈরির উপাদান

বিশ শতকের শুরুতে হামদার্দ কোম্পানির প্রতিষ্ঠাতা সর্বপ্রথম রুহ আফজা কোমল পানীয় তৈরি করেছিলেন। বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন দেশে পবিত্র রমজান মাসে ইফতারের শরবত তৈরি বিশেষ ভূমিকা পালন করে রুহ আফজা তা বলা বাহুল্য।

রুহ আফজা তৈরিতে প্রায় ২৬ প্রকারের উপাদান ব্যবহার করা হয়ে থাকে। কারণ রুহ-আফজা রয়েছে সোডিয়াম, পটাশিয়াম, ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম, ফসফরাস, সালফার সহ বিভিন্ন ধরনের উপাদান যা আমাদের শরীরকে সতেজ করে তোলে।

বিভিন্ন রকম ফলের মিশ্রণ ও বিভিন্ন পাতার রস ইত্যাদি মিশিয়ে রুহআপজা তৈরি করা হয়। যার কারণে গ্রীষ্মকালীন সময়ে বা ইফতারের শরবতে রুহ-আফজা পান করার সঙ্গে সঙ্গেই আপনার সারাদিনের ক্লান্তি দূর হয়ে যায়। সময়ের সাথে সাথে মানুষের চাহিদা অনুযায়ী রুহ-আফজা উপাদানে বিভিন্ন পরিবর্তন আনা হয়েছে।  যার কারণে রুহ আফজার জনপ্রিয়তা সবার সাথে বৃদ্ধি পাচ্ছে।

রুহ আফজা দাম ২০২৪

রুহ আফজার পরিমান দাম 
৩০০ মিলি ১৪৫ – ১৬০ টাকা
৭৫০ মিলি ৩৬০ – ৫০০ টাকা
৮০০ মিলি ৬০০ – ৭০০ টাকা

রুহ আফজার সুবিধা

রুহ আফজা এমন একটি তরল পানিও যা ব্যাক্তির শরীরের তাপমাত্রা কমাতে ও বদহজম প্রতিরোধ করতে সহায়তা করে। গ্রীষ্মে কালের প্রচন্ড গরমের সময় এই রুহ আফজা দিয়ে তৈরি করা শরবত শরীরের ক্লান্তি দূর শরীরকে সতেজ রাখতে সহায়াতা করে।

আমাদের আনেক সময় নানা কারনে বদহজম হয়ে থাকে আর তখন আমরা আসস্তিবোধ করি এবং এই বদ হজম দূর করার জন্য ঔষদ খেয়ে থাক। তবে এখন থেকে আপনি এই সমস্য দূর করার জন্য রুহ আফজা পান করতে পারেন। কারন রুহ আফজা প্রাকৃতিক এবং স্বাস্থ্যকর উপাদান দিয়ে তৈরি হওয়ার কারনে এটি শরীরের তাপমাত্রা কমাতে এবং বদহজম প্রতিরোধ করতে কার্যকারি ভূমিকা পালন করে।

রুহ আফজা কী দিয়ে তৈরি?

রুহ আফজা তৈরিতে প্রায় ২৬ প্রকারের উপাদান ব্যবহার করা হয়ে থাকে। কারণ রুহ-আফজা রয়েছে সোডিয়াম, পটাশিয়াম, ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম, ফসফরাস, সালফার সহ বিভিন্ন ধরনের উপাদান যা আমাদের শরীরকে সতেজ করে তোলে।

রুহ আফজা এর কোন প্রভাব আছে কি?

রুহ আফজা পানে কোনো ক্ষতিকর প্রভাব নেই। সংযমে খাওয়া হলে রুহ আফজা একটি স্বাস্থ্যকর পানীয়। রুহ আফজা গর্ভবতী মহিলাদের খাওয়া নিরাপদ।

রুহ আফজা দাম ২০২৩

৩০০ মিলি – ১৪৫ – ১৬০ টাকা
৭৫০ মিলি – ৩৬০ – ৫০০ টাকা
৮০০ মিলি – ৬০০ – ৭০০ টাকা

রুহ আফজা খেলে কি হয়

রুহ আফজা শরীরের তাপমাত্রা হ্রাস করতে সহায়তা করে এবং বদহজম প্রতিরোধ করে

রুহ আফজা কী দিয়ে তৈরি?

রুহ-আফজা সোডিয়াম, পটাশিয়াম, ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম, ফসফরাস, সালফার সহ মোট ২৬ প্রকারের উপাদান দিয়ে তৈরি

রুহ আফজা এর কোন প্রভাব আছে কি?

না রুহ আফজা পানে কোনো ক্ষতিকর প্রভাব নেই

রুহ আফজা কিভাবে খায়

রূহ আফজা সিরাপ ঠাণ্ডা দুধ ও বরফের সংমিশ্রণে খাওয়া হয়ে থাকে।

বাচ্চাদের জন্য কি রূহ আফজা নিরাপদ? 

বাচ্চাদের জন্য পানীয় হিসাবে রুহ আপজা একদম নিরাপদ

Scroll to Top