লঘিষ্ঠ ভগ্নাংশ কী?

লঘিষ্ঠ ভগ্নাংশ হচ্ছে এমন একটি ভগ্নাংশ যেটি আর ছোট করা সম্ভব নয়।

লঘিষ্ঠ ভগ্নাংশের সংজ্ঞা কী?

একটি ভগ্নাংশ তখন লঘিষ্ঠ ভগ্নাংশ হয় যখন এর উপরের সংখ্যা (নামক) এবং নিচের সংখ্যা (হর) এর মধ্যে কোনো সাধারণ বিভাজক (গুণনীয়ক) না থাকে, অর্থাৎ তাদের গ্রেটেস্ট কমন ডিভাইসর (GCD) ১ হয়। একে ছোট করা সম্ভব নয় কারণ এর চেয়ে ছোট কোনো ভগ্নাংশ অস্তিত্বে নেই যেটি একই মান প্রকাশ করে।

উদাহরণ: ধরো, তোমার কাছে ৪/৮ একটি ভগ্নাংশ আছে। যদি তুমি উপরের সংখ্যা এবং নিচের সংখ্যাকে ৪ দিয়ে ভাগ করো, তাহলে তুমি পাবে ১/২। এখানে, ১/২ হচ্ছে লঘিষ্ঠ ভগ্নাংশ, কারণ এর উপরে এবং নিচের সংখ্যা এর মধ্যে কোনো সাধারণ বিভাজক নেই। সুতরাং, ১/২ কে আর ছোট করা যায় না।

তাই, যখন তুমি কোনো ভগ্নাংশকে এর লঘিষ্ঠ রূপে লিখতে চাও, তখন তুমি চেষ্টা করবে নামক এবং হরের মধ্যে সাধারণ বিভাজককে খুঁজে বের করে উভয়কে সেই সংখ্যাটি দিয়ে ভাগ করে দাও।

লঘিষ্ঠ ভগ্নাংশ কী?

লঘিষ্ঠ ভগ্নাংশ হলো এমন একটি ভগ্নাংশ যার উপরের সংখ্যা (নামক) এবং নিচের সংখ্যা (হর) এর মধ্যে কোনো সাধারণ বিভাজক নেই ছাড়া ১ ছাড়া। এটি একটি ভগ্নাংশকে এর সবচেয়ে সংক্ষিপ্ত রূপে প্রকাশ করে।

কিভাবে কোন ভগ্নাংশকে লঘিষ্ঠ ভগ্নাংশে রূপান্তর করা যায়?

কোন ভগ্নাংশকে লঘিষ্ঠ ভগ্নাংশে রূপান্তর করার জন্য, আমাদের উপরের সংখ্যা (নামক) এবং নিচের সংখ্যা (হর) এর সর্বোচ্চ সাধারণ বিভাজক (GCD) বের করতে হবে এবং তারপর উভয় সংখ্যাকে এই GCD দিয়ে ভাগ করতে হবে।

যদি একটি ভগ্নাংশের নামক এবং হর হয় ৮/২৪, তার লঘিষ্ঠ ভগ্নাংশ কি হবে?

৮ এবং ২৪ এর GCD হলো ৮। তাই, উভয় সংখ্যাকে ৮ দিয়ে ভাগ করলে, আমরা পাই ১/৩। অর্থাৎ, ৮/২৪ এর লঘিষ্ঠ ভগ্নাংশ হলো ১/৩

সর্বোচ্চ সাধারণ বিভাজক (GCD) কী?

সর্বোচ্চ সাধারণ বিভাজক (GCD) হলো দুই বা ততোধিক সংখ্যার মধ্যে সর্বাধিক সংখ্যা যা সব সংখ্যাকে বিভাজন করে বিনা ভাগশেষে। এটি সংখ্যা গুলোর সাধারণ বৈশিষ্ট্য বোঝাতে সাহায্য করে।

লঘিষ্ঠ ভগ্নাংশ কেন গুরুত্বপূর্ণ?

লঘিষ্ঠ ভগ্নাংশ গণিতে গুরুত্বপূর্ণ কারণ এটি সমস্যা সমাধান এবং হিসাব সহজ করে। ভগ্নাংশকে এর সবচেয়ে সংক্ষিপ্ত রূপে প্রদর্শন করা যায় যা গণিতের অন্যান্য ধাপগুলির সাথে কাজ করাকে আরও সহজ করে তোলে।

Scroll to Top