শ্রেয় অর্থ কী?

শ্রেয় বলতে ভালো, উপকারী বা সঠিক পথের দিকে নির্দেশ করা হয়।

“শ্রেয় অর্থ কি?”

কখনো কখনো, জীবনে আমাদের অনেক রকম সিদ্ধান্ত নিতে হয়। ধরো, তুমি একটি মিষ্টি দোকানের সামনে দাঁড়িয়ে আছো। তোমার কাছে ঠিক পরিমাণে টাকা আছে যে টাকায় তুমি হয় একটি মিষ্টি কিনতে পারো অথবা তোমার প্রিয় একটি বই কিনতে পারো যেটা তুমি অনেকদিন ধরে চাইছো। এখানে, “শ্রেয়” সিদ্ধান্ত হবে বইটি কেনা, কারণ এটি দীর্ঘমেয়াদে তোমার জ্ঞান বাড়াবে এবং তোমার মনে দীর্ঘস্থায়ী আনন্দ এনে দেবে। মিষ্টি খেলে তুমি মুহূর্তের জন্য সুখী হবে, কিন্তু বইটি তোমাকে আরো বেশি শিক্ষা দেবে এবং ভবিষ্যতে তোমার জন্য আরো বেশি সুখের সৃষ্টি করবে। সুতরাং, এক্ষেত্রে বইটি কেনাটাই হলো “শ্রেয়” সিদ্ধান্ত।

শ্রেয় অর্থ কি?

শ্রেয় শব্দের অর্থ হলো ভালো, উত্তম বা মঙ্গলজনক। এটি সাধারণত এমন কিছু বা কাজের বর্ণনা করে যা দীর্ঘমেয়াদে ভালো ফলাফল বা শুভ প্রভাব রাখে।

শ্রেয় এবং প্রেয় এর মধ্যে পার্থক্য কি?

শ্রেয় এবং প্রেয় দুটি শব্দ ব্যবহৃত হয় মানুষের পছন্দ এবং সিদ্ধান্ত নির্ধারণের দুই ভিন্ন প্রক্রিয়াকে বোঝাতে। শ্রেয় হলো দীর্ঘমেয়াদী মঙ্গলের কথা ভাবা, অন্যদিকে প্রেয় হলো সাময়িক সুখ বা আনন্দের কথা ভাবা।

জীবনে শ্রেয়ের গুরুত্ব কি?

জীবনে শ্রেয়ের গুরুত্ব অত্যন্ত বেশি কারণ এটি আমাদের দীর্ঘমেয়াদী ভালোর দিকে নিয়ে যায়, যেমন ভালো শিক্ষা, সুস্থতা বা চারিত্রিক উন্নতি যা আমাদের জীবনকে সার্থক ও পূর্ণতা দেয়।

কেন মানুষ প্রেয়ের দিকে ঝুঁকে পড়ে?

মানুষ প্রেয়ের দিকে ঝুঁকে পড়ে কারণ এটি তাত্ক্ষণিক আনন্দ এবং সুখ প্রদান করে, যা সাময়িক হলেও অত্যন্ত আকর্ষণীয় ও প্রলোভনসঙ্কুল হয়ে থাকে।

শ্রেয় পথে চলতে গেলে কি কি চ্যালেঞ্জ মোকাবেলা করতে হয়?

শ্রেয় পথে চলতে গেলে বেশ কয়েকটি চ্যালেঞ্জের মুখোমুখি হতে হয়, যেমন- ধৈর্য ধারণ করা, প্রলোভন থেকে বিরত থাকা, সংযম বজায় রাখা এবং দীর্ঘমেয়াদী লক্ষ্যের প্রতি নিবেদিত থাকা।

Scroll to Top