সরল সমীকরণ কী?

সরল সমীকরণ হলো এমন এক গাণিতিক বিবৃতি যা দুই প্রান্ত সমান হয়, এবং এতে সাধারণত একটি অজানা চর (যেমন x) থাকে।

সরল সমীকরণ কি?

এবার আরেকটু বিস্তারিত বলি, ধরো তোমার কাছে ১০ টি আপেল আছে, এবং তুমি তোমার বন্ধুকে কিছু আপেল দিলে। এরপর তোমার কাছে ৫ টি আপেল বাকি রইল। এখানে আমরা একটি প্রশ্ন করতে পারি, তুমি তোমার বন্ধুকে কতগুলো আপেল দিয়েছ? এটি একটি সরল সমীকরণের মতো। আমরা এই পরিস্থিতিকে গাণিতিক ভাষায় এভাবে প্রকাশ করতে পারি: ১০ – x = ৫, যেখানে ‘x’ হলো তোমার বন্ধুকে দেওয়া আপেলের সংখ্যা।

এই সমীকরণটি সরল কারণ এতে শুধুমাত্র একটি অজানা চর আছে এবং এর গঠন খূবই সাধারণ। সরল সমীকরণের মাধ্যমে আমরা বিভিন্ন ধরণের প্রশ্নের উত্তর সহজে বের করতে পারি, যেমন আমাদের দৈনন্দিন জীবনের হিসাব-নিকাশ, বাজারে কেনাকাটা, দূরত্ব এবং সময় নিয়ে হিসেব করা ইত্যাদি।

সরল সমীকরণ কি?

সরল সমীকরণ হলো এমন একটি গণিতিক বাক্য, যেখানে দুই পাশের মান সমান হয় এবং এর মধ্যে শুধুমাত্র একটি অজানা ভ্যারিয়েবল থাকে।

সরল সমীকরণের উদাহরণ কি কি?

সরল সমীকরণের উদাহরণ হলো x + 5 = 10, এখানে আমাদের লক্ষ্য x-এর মান খুঁজে বের করা, যেখানে x হলো অজানা ভ্যারিয়েবল।

কিভাবে সরল সমীকরণ সমাধান করা যায়?

সরল সমীকরণ সমাধানের জন্য, আমাদের প্রথমে অজানা ভ্যারিয়েবলটিকে এক পাশে রাখতে হবে এবং অন্য পাশে সব সংখ্যা। যেমন x + 5 = 10 সমীকরণটির ক্ষেত্রে, x = 10 – 5 হিসেবে সমাধান করা যায়।

সরল সমীকরণের গুরুত্ব কি?

সরল সমীকরণ গণিতের মৌলিক ধারণা বোঝার জন্য গুরুত্বপূর্ণ। এটি সমস্যা সমাধানের কৌশল শেখায় এবং ভবিষ্যতে জটিল গণিত সমাধানের ভিত্তি তৈরি করে।

সরল সমীকরণ শেখার জন্য কি কি প্রয়োজন?

সরল সমীকরণ শেখার জন্য, সংখ্যা বিষয়ে বুনিয়াদি ধারণা থাকা প্রয়োজন। সেইসাথে, যোগ, বিয়োগ, গুণ এবং ভাগ এর মতো মৌলিক গাণিতিক অপারেশন সম্পর্কে জ্ঞান থাকা উচিত।

Scroll to Top