সুনামি কি ও সুনামি কিভাবে উৎপত্তি হয়?

সুনামি কি ও সুনামি কিভাবে উৎপত্তি হয়?

আপনারা নিশ্চয়ই বিভিন্ন গনমাধ্যম সূত্রের সাহায্যে জানতে পান যে, প্রতিবছর ঘূর্ণিঝড় বা সুনামি উপকূলীয় অঞ্চল সমূহ সহ সারা বাংলাদেশ জুড়ে প্রবল গতিবেগের কারনে বিশাল ক্ষয়ক্ষতি হয়। তাই আপনারা যারা সুনামি কি? সুনামি কিভাবে উৎপত্তি হয়? এবং সুনামি কারন সম্পর্কে বিস্তারিত জানতে চাচ্ছেন, তারা আমাদের অবশ্যই আর্টিকেলটি মনোযোগ সহকারে শেষ পর্যন্ত পড়ুন।

সুনামি কাকে বলে?

সহজ ভাষায় সুনামি হল সমুদ্রপৃষ্ঠ থেকে যে প্রবল ভূমিকম্প সংঘটিত হয়ে সমুদ্রে বিশাল ঢেউয়ের সৃষ্টি হয়। অর্থাৎ সমুদ্রের তলদেশ থেকে সৃষ্টি হওয়া ভূমিকম্পের ফলে সমুদ্রের উপরিভাগে যে কম্পনের সৃষ্টি হয় বা বাতাস তৈরী হয় তাকে আমরা সুনামি হিসেবে বলে থাকি। সুনামি হলো সাগর, নদী কিনবা অন্য কোনো জলক্ষেত্রে ভূমিকম্প, ভূমিধস কিংবা আগ্নেয়গিরির উদ্‌গীরণের প্রভাবে সৃষ্ট জলোচ্ছ্বাস বা ঢেউ।

সুনামির ফলে প্রতিবছর বাংলাদেশসহ পৃথিবীর বিভিন্ন দেশে ব্যাপক ক্ষতিগ্রস্ত হচ্ছে। তাই আমাদের সুনামি সম্পর্কে পর্যাপ্ত জ্ঞান থাকা অত্যন্ত জরুরী। 

সুনামি শব্দের উৎপত্তি

সাধারণত সুনামি একটি জাপানি শব্দ। সুনামি(Tsunami) শব্দটি জাপানি  দুটি শব্দের সমন্বয়ে গঠিত। যেমন, সু (tsu) শব্দের অর্থ হল পোতাশ্রয় ও নামি (nami) শব্দের অর্থ হল তরঙ্গ। অর্থাৎ, সুনামি শব্দের অর্থ হল পোতাশ্রয় তরঙ্গ। সুনামিকে আবার seismic sea wave বা সামুদ্রিক ভূ কম্পীয় তরঙ্গও বলা হয়। সুনামি একপ্রকার শক্তিশালী ও ধ্বংসাত্মক প্রাকৃতিক বিপর্যয়। 

সুনামি কি ও সুনামি কিভাবে উৎপত্তি হয়?

সুনামি কিভাবে উৎপত্তি হয়?

সমুদ্র তলদেশের ভূপ্রকৃতির হঠাৎ করে বিশাল আকারে বিচ্যুতি ঘটলে যে শক্তি নির্গত হয়, তার জন্য সমুদ্রের উপরিভাগে সুনামি ঘটে থাকে। সমুদ্র তলদেশে প্রচন্ড তীব্রতার ভূমিকম্প সুনামির অন্যতম প্রধান কারণ হল। তবে আরো কিছু কারনে সুনামি হতে পারে। যেমন,  ভূমি ধ্বস, অগ্ন্যুৎপাত, উল্কাপাত, আবহাওয়া জনিত কারণ ও পারমাণবিক বোমা বিস্ফোরণ ইত্যাদি। 

সমুদ্রের নিচে ২০-৩০ কিলোমিটার গভীরে ভূমিকম্প হলে তা সমুদ্র তলদেশের মাটিকে নাড়িয়ে দিলে স্বাভাবিকভাবেই তার সাথে সম্পর্কিত‌ জলের উপরি অংশে বিশাল শক্তি নির্গত হয়। ভূমির কম্পন যখন জলে সঞ্চালিত হয়, তখন তার ফলে সুনামির উৎপত্তি হতে পারে। এছাড়াও সাধারণত কার্বন চক্রের প্রভাবে ভূ-অভ্যন্তরে টেকটনিক প্লেটের নড়াচড়া হতে থাকে। এভাবে কখনো কখনো একটি প্লেট অপর প্লেটের দিকে অনবরত ধাক্কা দিতে থাকে। 

আরো দেখুন…

সুনামির ফলাফল

  • প্রাকৃতিক পরিবর্তনঃ সুনামির ফলে বিভিন্ন এলাকায় ভূপ্রকৃতিগত পরিবর্তন ঘটে থাকে । যেমন, ২০০৪ সালে সুনামির ফলে ভারতের সর্বশেষ বিন্দু ইন্দিরা পয়েন্ট নিঃশেষ হয়ে গিয়েছিল।
  • মাটির প্রকৃতির পরিবর্তনঃ সুনামির ফলে উপকূলীয় এলাকায় সমুদ্রের লবণাক্ত জল প্রবেশ করে মাটিকে লবণাক্ত করে তোলে । যার ফলে মাটির উর্বরতা ও উৎপাদন ক্ষমতা কমে যায়।
  • সামুদ্রিক বাস্তুতন্ত্রের ক্ষতিঃ সুনামির ফলে সামুদ্রিক জীব তথা বাস্তুতন্ত্র ব্যাপক হারে ক্ষতিগ্রস্থ হয়।
  • অবস্থান পরিবর্তনঃ সুনামির ফলে ভূমিরূপগত ক্ষেত্রে কোনো এলাকার অবস্থানেরও পরিবর্তন ঘটে । 
  • দিনের দৈর্ঘ্যের পরিবর্তনঃ সুনামির ফলে দিনের দৈর্ঘ্য অনেক সময় কিছুটা কমে যায়। 
  • প্রাণহানিঃ হঠাৎ আগত সুনামির ফলে সমুদ্র উপকূলবর্তী এলাকায় গড়ে ওঠা বসতি ব্যাপক হারে ক্ষতিগ্রস্ত হয়ে থাকে । এর ফলে মানুষ ও অন্যান্য প্রাণীদের প্রচুর জীবনহানি ঘটে। ২০০৪ সালের সুনামির ফলে ইন্দ্রোনেশিয়ার বান্দা আচ অঞ্চলের প্রায় ২৫% মানুষের মৃত্যু ঘটে।

আমাদের আর্টিকেল সম্পর্কে আপনার কোন মতামত বা পরামর্শ থাকলে কমেন্ট করে জানাবেন। আর আর্টিকেলটি ভালো লেগে থাকলে বিভিন্ন সামাজিক মাধ্যম গুলোতে শেয়ার করুন। 

সুনামি হয় কত সালে?

২০০৪ ভারত মহাসাগরে ভূমিকম্প ইন্দোনেশিয়ার সুমাত্রা উপকূলে ০০:৫৮:৫৩ ইউটিসি, ২৬ ডিসেম্বর ঘটে। ভূমিকম্পটি উপকেন্দ্রের সাথে ঘটে।

সর্বপ্রথম বাংলাদেশে সুনামি হয় কবে?

১৭৬২ সালের ২ এপ্রিল।

সুনামির ১০টি প্রভাব কি কি

সুনামিতে ল্যান্ডস্কেপ বদলে গেছে। এটি গাছ এবং গাছপালা উপড়ে ফেলে, সেইসাথে পাখির বাসা বাঁধার স্থান সহ প্রাণীর আবাসস্থল। ডুবে যাওয়া স্থল প্রাণীদের হত্যা করে, এবং বর্জ্য সমুদ্রের প্রাণীদের হত্যা করে যখন বিষাক্ত পদার্থ সমুদ্রে ধুয়ে যায়, সামুদ্রিক জীবনকে বিষাক্ত করে।

2004 সালে সুনামির কারণ কি ছিল

একটি শক্তিশালী ভূমিকম্প যা ইন্দোনেশিয়ার সুমাত্রা দ্বীপের উপকূলে আঘাত হানে, 2004 সালের ভারত মহাসাগরের সুনামি, যা ক্রিসমাস বা বক্সিং ডে সুনামি নামেও পরিচিত, রবিবার সকালে, ডিসে

সুনামি কিভাবে আমাদের উপর প্রভাব ফেলে

বন্যার পানি স্বাস্থ্যের ঝুঁকি তৈরি করতে পারে যেমন দূষিত পানি এবং খাদ্য সরবরাহ । আশ্রয়ের ক্ষতি মানুষকে পোকামাকড়ের সংস্পর্শে, তাপ এবং অন্যান্য পরিবেশগত বিপদের জন্য ঝুঁকিপূর্ণ করে। সুনামির সাথে যুক্ত বেশিরভাগ মৃত্যুই ডুবে যাওয়ার সাথে সম্পর্কিত, তবে আঘাতজনিত আঘাতগুলিও একটি প্রাথমিক উদ্বেগের বিষয়।

Scroll to Top