১ লিটার সমান কত গ্রাম

১ লিটার সমান কত গ্রাম

প্রিয় পাঠকবৃন্দ, আশা করি আল্লাহর রহমতে আপনারা সবাই ভালো আছেন। আজকে আমাদের এই আর্টিকেলে বিস্তারিতভাবে আলোচনা করা হবে এক লিটার সমান কত গ্রাম? ১ কেজি সমান কত লিটার?। তাই আপনি যদি উক্ত বিষয়গুলো জানতে আগ্রহী হয়ে থাকেন, তাহলে আর্টিকেলটি শেষ পর্যন্ত পড়ুন। 

১ লিটার সমান কত গ্রাম

আমরা জানি, ১ লিটার সমান ১০০০ গ্রাম। কিন্তু বাজার থেকে নিত্যপ্রয়োজনীয় পণ্য সামগ্রী কেনার সময় বিভিন্ন ধরনের তরল পদার্থ লিটারে ক্রয় করে থাকি। যেমন, তেল, দুধ ও বিভিন্ন পানীয় ইত্যাদি। তাই লিটার ও গ্রাম এর হিসাব জানা আমাদের জন্য অনেক জরুরী। গনিতের ভাষায় গ্রাম হল ওজনের একক আর লিটার হল তরল পদার্থের আয়তনের একক।  

আন্তর্জাতিক পরিমাপ পদ্ধতি অর্থাৎ ম্যাট্রিক্স পদ্ধতির ক্ষেত্রে এই হিসাব প্রযোজ্য। যেমন, যখন কোন তরল পদার্থ যতটুকু জায়গা জুড়ে থাকে তা হল ঐ তরল পদার্থের আয়তন। একটি ঘনবস্তুর দৈর্ঘ্য প্রস্থ ও উচ্চতা আছে। কিন্তু কোন তরল পদার্থের নির্দিষ্টভাবে তা নেই। তাই আমরা তরল পদার্থকে যে পাত্রে রাখি সেই পাত্রের আকারই ধারণ করে। এজন্য নির্দিষ্ট আয়তনের কোন ঘনবস্তুর আকৃতির মাপনি দ্বারা তরল পদার্থ মাপা হয়।

১ লিটার সমান কত গ্রাম 

১ কেজি সমান কত লিটার

আমরা জানি, ১ কেজি সমান সমান প্রায় ৯৬০- ৯৮০ গ্রাম। গণিতের ভাষায় লিটার হল তরল পদার্থের একক, আর কেজি হল কোন কঠিন পদার্থের ভর পরিমাপের মূল একক। ১ লিটার তেলের ওজন, আর ১ কেজি মাছের ওজন কখনই মিলবে না।  

আরো জানতে দেখুন…

লিটার এবং কেজির মধ্যে পার্থক্যগুলোর মধ্যে একটি হল ওজনের পার্থক্য। এক লিটার পানির ওজন এক কিলোগ্রাম, যার মানে দুটি সরাসরি সমানুপাতিক। 

আবার, ১ কেজি একটি নির্দিষ্ট পদার্থের (কঠিন, তরল বা গ্যাস) ওজন বোঝায় এবং ১০০০গ্রাম। তবে, ১ লিটার একটি নির্দিষ্ট পদার্থের আয়তনকে বোঝায় এবং ১০০০ সিসি (ঘন সেন্টিমিটার) এর সমান হবে।

প্রিয় পাঠকগণ, আমাদের এই আর্টিকেলটি আপনি নিশ্চয়ই পছন্দ করেছেন। আমাদের এই আর্টিকেল সম্পর্কে আপনার কোন মতামত বা পরামর্শ থাকলে অবশ্যই আমাদেরকে কমেন্ট করে জানাবেন। আমরা আপনার কমেন্টের যথাযথ উত্তর দেওয়ার চেষ্টা করব, ধন্যবাদ। 

লিটার ও কেজির পরিমাণ সম্পর্কে কিছু প্রশ্ন ও উত্তর

এক লিটার কত কেজি?

উত্তরঃ 1 লিটার 1 কেজি।

এক লিটার কত কিলোগ্রাম?

উত্তরঃ এক লিটার তরল জলের ভর প্রায় এক কিলোগ্রাম, কারণ ১৭৯৫ সালে কিলোগ্রাম মূলত গলানো বরফের তাপমাত্রায় এক ঘন ডেসিমিটার জলের ভর হিসাবে সংজ্ঞায়িত করা হয়েছিল (০ °সেন্টিগ্রেড)।

এক কেজি কত মিলি?

উত্তরঃ ১ কিলোগ্রাম (কেজি kg) = ১০০০ গ্রাম = ১০০০০০০ মিলিগ্রাম =২. ১ মিটার = ১০০ সেন্টিমিটার = ১০০০ মিলিমিটার।

লিটার এককে কি মাপা হয়?

উত্তরঃ 4°C বা 277K উষ্ণতায় এক কিলোগ্রাম বিশুদ্ধ জলের আয়তনকে এক লিটার (Liter) বলে। এস আই এবং সিজিএস পদ্ধতিতে তরলের আয়তন লিটার এককে মাপা হয়।

1000 মিলিলিটার সমান কত কেজি?

উত্তরঃ প্রায় 1,000 মিলি। পানির ঘনত্ব প্রায় 1000 কেজি/মি।

Scroll to Top