১ শতাংশ কত ফুট

১ শতাংশ কত ফুট

জমির হিসাব বা শতাংশ শব্দটির সাথে আমরা খুবই পরিচিত। আবার আমরা হয়তো অনেকেই জানি না, ১ শতাংশ কত ফুট হবে। কিন্তু বিষয়টা জানা অনেক প্রয়োজনীয়। তাই চলুন আজকে জেনে ১ শতাংশ কত ফুট এবং কিভাবে শতাংশের হিসাব বের করতে হয়।  

১ শতাংশ কত ফুট

১ শতাংশ = ৪৩৫.৬ বর্গফুট (প্রায়)। ফুট তো একটা একক আর শতাংশ হল শত অংশের এক অংশ — এর কোনো একক হয় না। যেমন, ১২ ইঞ্চিতে ১ ফুট। আবার ৬ ইঞ্চি হল এক ফুটের অর্ধেক অর্থাৎ অর্দ্ধশতাংশ (৫০%)। ঠিক তেমনই, ৩ ইঞ্চি হল এক ফুটের এক চতুর্থাংশ (২৫%)।

১ শতাংশ কত ফুট

শতাংশের হিসাব 

ক্ষেত্রফল পরিমাপের মেট্রিক, ব্রিটিশ ও দেশিয় এককের সম্পর্ক

১ বর্গহাত=৩২৪ বর্গ ইঞ্চি

৪ বর্গগজ বা ৪ গন্ডা=৯ বর্গফুট = ০.৮৩৬ বর্গমিটার প্রায়)

১ কাঠা =৭২০ বর্গফুট = ৮০ বর্গগজ=৬৬.৮৯ বর্গমিটার

১ বিঘা=১৬০০ বর্গগজ=১৩৩৭.৮ বর্গমিটার (প্রায়)

১ শতক=৪৩৫.৬ বর্গফুট (প্রায়)। 

আরো দেখুন…

পৃথিবীর ভর কত

জারন সংখ্যা কাকে বলে

টুইস্টেড পেয়ার কেবল কাকে বলে?

কোয়েক্সিয়াল কেবল কাকে বলে?

১ শতাংশ কত বর্গফুট

১ শতক=৪৩৫.৬ বর্গফুট (প্রায়)। যেহেতু আমাদের দৈনন্দিন জীবনে পরিমাপ দিয়েই শুরু হয়। তাই পরিমাপ সম্পর্কে সকল তথ্য আমাদের জেনে রাখা অত্যন্ত জরুরি বিষয় হয়ে দাঁড়িয়েছে। জীবনের প্রতিটি ক্ষেত্রে প্রতিটা পদক্ষেপে আমাদের হিসাব করে পা ফেলতে হয়। তাই আমাদের যেকোনো খুঁটিনাটি বিষয় সম্পর্কে ভালোভাবে জ্ঞান রেখে চলতে হবে। 

তবে বর্তমান সমাজে আমরা ঠিক ভাবে চলতে পারব নতুবা যে কেউ আমাদের যেকোন বিষয়ে অসৎ ব্যক্তিরা ঠকিয়ে চলে যাবে। কারন আমাদের সমাজে মুখোশ পরা অনেক অসৎ লোকের বসবাস । তাই সব সময় চোখ-কান খোলা রেখে এগিয়ে যেতে হবে। যেকোনো মানুষের জন্য সবকিছু বিষয়েই সাধারণ জ্ঞান রাখা অত্যন্ত প্রয়োজনীয় একটি বিষয়। জীবনে চলতে গেলে যে ধরনের বিষয়ের অবতারণা হবে সকল বিষয়ের আমাদের সামান্য কিছু হলেও জ্ঞান রাখা প্রয়োজন।

আমাদের এই আর্টিকেলটি আপনাদের কাছে কেমন লেগেছে, তা অবশ্যই কমেন্ট করে জানাবেন। আমাদের পোস্টটি আপনার কাছে ভাল লেগে থাকলে বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে শেয়ার করে অন্যকে তথ্যগুলো সংগ্রহ করার সুযোগ করে দিবেন, ধন্যবাদ। 

শতাংশ সম্পর্কে কিছু প্রশ্ন ও উত্তর

১. শরীরের কত শতাংশ হাত?

উত্তরঃ প্রাপ্তবয়স্কদের ক্ষেত্রে, হাতের আউটলাইনের ট্রেসিংয়ের ক্ষেত্রটি শরীরের পৃষ্ঠের ক্ষেত্রফলের 0.78 শতাংশ , যেখানে শিশুদের ক্ষেত্রে এই সংখ্যাটি কিছুটা বেশি হয়।

২. 1 একর সমান সমান কত?

উত্তরঃ ১ একর প্রায় ২০৮.৭১ ফুট * ২০৮.৭১ ফুট। ৪,৮৪০ বর্গগজ। ১৬০ পার্চ। ১ পার্চ সমান ১ বর্গ রড (১ বর্গ রড সমান ০.০০৬২৫ একর)।

৩. এক কানি সমান কত শতক?

উত্তরঃ বিভিন্ন অঞ্চলে ভূমির পরিমাপ বিভিন্ন পদ্ধতিতে হলেও সরকারি ভাবে ভূমির পরিমাপ একর, শতক পদ্ধতিতে করা হয়। সারাদেশে একর শতকের হিসাব সমান।

৪. এক কাঠা সমান সমান কত ফুট?

উত্তরঃ ১ কাঠা = ৭২০ বর্গফুট। ১ কাঠা = ৮০ বর্গগজ। ১ কাঠা = ১.৬৫ শতাংশ।

৫. এক বিঘা কত একর?

উত্তরঃ পশ্চিমবঙ্গ ব্রিটিশ শাসনামলে এক বিঘার মান্য পরিমাণ ১৬০০ বৰ্গ গজ বলে ধাৰ্য্য করা হয়। (১৬০০ বৰ্গ গজ = ০.১৩৩৮ হেক্টর বা ০.৩৩০৬ একর)। এই পরিমাপক ১ একরের ৩ ভাগের ১ অংশ বলে অনুমান করা হয় (প্রকৃত পরিমাণ ৪০/১২১ একর)।

৬. এক বিঘা জমি কত ফুট?

উত্তরঃ ১ বিঘা = ১৪,৪০০ বর্গফুট,  কাঠা = ৭২০ বর্গফুট,  ছটাক = ৪৫ বর্গফুট।  হেক্টর = ১০০ একর।

Scroll to Top