১ ৮ f ধারাটির পরবর্তী মান কত?

পরবর্তী মান হল ৩২।

১ ৮ f ধারাটির পরবর্তী মান কী?

এই ধারাটি আসলে দ্বিগুণ হতে থাকা একটি প্যাটার্ন অনুসরণ করে। প্রথমে, আমাদের কাছে ১ আছে, তারপর ৮ (১ থেকে ৮ পর্যন্ত ৮ গুণ বেড়েছে), তারপর f (১৬ সংখ্যাটি হেক্সাডেসিমাল পদ্ধতিতে f দ্বারা প্রকাশিত, যেখানে ৮ থেকে আবার ২ গুণ বেড়ে ১৬ হয়েছে)। সুতরাং, পরবর্তী মান হচ্ছে ১৬ থেকে দ্বিগুণ করে ৩২।

চলো একটি উধাহরন দিয়ে বুঝাই:
ধরা যাক, তুমি একটি বাগানে আছো এবং প্রতিদিন তোমার কাছে থাকা বীজের সংখ্যা দ্বিগুণ হচ্ছে। প্রথম দিনে তোমার কাছে ১টি বীজ ছিল, দ্বিতীয় দিনে ৮টি হয়ে গেল, তৃতীয় দিনে ১৬টি (যা আমরা f বলছি, কিন্তু এটি হেক্সাডেসিমাল পদ্ধতি ব্যবহার করে বুঝানো হয়েছে)। তাহলে চতুর্থ দিনে তোমার কাছে বীজের সংখ্যা হবে ৩২টি।

একটি সংখ্যার ধারা কি?

একটি সংখ্যার ধারা হলো একটি বা একাধিক সংখ্যা যা নির্দিষ্ট কোনো নিয়ম মেনে চলে। সেই নিয়ম অনুসারে, প্রতিটি সংখ্যা পরবর্তী সংখ্যার সাথে সম্পর্কিত থাকে।

বর্ণমালার ধারা কি?

বর্ণমালার ধারা হলো একটি নির্দিষ্ট নিয়ম অনুসরণ করে বর্ণমালা (অক্ষর) এর ক্রমিক সাজানোর পদ্ধতি। এই ধারায় প্রতিটি বর্ণ তার পরবর্তী বর্ণের সাথে একটি নির্দিষ্ট সম্পর্ক রাখে।

সংখ্যা ও বর্ণের মিশ্রিত ধারা কি?

সংখ্যা ও বর্ণের মিশ্রিত ধারা হলো একটি সিরিজ যেখানে সংখ্যা এবং বর্ণমালা উভয়কেই নির্দিষ্ট কোনো নিয়ম অনুসারে মিশ্রিত করা হয়। এই ধারায়, সংখ্যা ও বর্ণ নির্দিষ্ট ক্রমে বিন্যাস করা হয়।

অক্ষর ‘f’ বর্ণমালায় কত নম্বরে আসে?

অক্ষর ‘f’ ইংরেজি বর্ণমালায় নম্বরে আসে।

যদি একটি সিরিজে প্রথমে একটি সংখ্যা এবং তারপর তার অক্ষর স্থান মূল্য অনুসারে একটি বর্ণ থাকে, তাহলে ‘১ ৮ f’ ধারাটির পরবর্তী মান কি হবে?

যেহেতু ‘f’ বর্ণমালায় নম্বরে আসে এবং ধারাটি সংখ্যা এবং তার অক্ষর স্থান মূল্য অনুসারে চলে, তাহলে পরবর্তী সংখ্যা হল এবং তার অক্ষর স্থান মূল্য অনুযায়ী বর্ণ হল ‘f’ এর পরবর্তী বর্ণ, যা হল ‘g’। সুতরাং, ধারাটির পরবর্তী মান হবে ৬ g

Scroll to Top