লেভিরেট বিবাহ কী?

লেভিরেট বিবাহ হলো একটি প্রথা যেখানে মৃত ভাইয়ের বিধবা স্ত্রীকে তার ভাই বিয়ে করে।

লেভিরেট বিবাহ কী?

এই প্রথাটি অনেক প্রাচীন সমাজে দেখা যায়, যেখানে পরিবারের ঐক্য ও সম্পত্তির সুরক্ষা খুব জরুরি ছিল। ধরা যাক, একটি পরিবারে দুই ভাই আছে। বড় ভাইয়ের বিয়ে হয়েছে, কিন্তু সে কোনো সন্তান ছাড়াই মারা গেল। এই পরিস্থিতিতে, ছোট ভাই তার ভাবি, অর্থাৎ বড় ভাইয়ের স্ত্রীকে, বিয়ে করে এবং তাদের পারিবারিক ঐক্য ও সম্পত্তি সুরক্ষিত রাখে। এটি প্রচলিত ছিল যাতে বিধবা মহিলার যত্ন নেওয়া হয় এবং তার স্বামীর পারিবারিক সম্পত্তি পরিবারের মধ্যেই থাকে।

উদাহরণ স্বরূপ, বাইবেলের পুরানো নিয়মের বই “রুথ” এ এই ধরণের একটি বিয়ের গল্প আছে। এই প্রথা আজও কিছু সমাজে অনুসৃত হয়, যদিও এর প্রচলন অনেকটাই কমে গেছে।

লেভিরেট বিবাহ কোন ধর্ম বা সংস্কৃতিতে পালিত হয়?

লেভিরেট বিবাহ মূলত ইহুদি ধর্মে এবং কিছু সমাজে পালিত হয়ে থাকে। এই ধরণের বিবাহে, যদি একজন পুরুষ মারা যায় এবং সন্তান ছাড়াই মারা যায়, তার ভাইকে তার বিধবা স্ত্রীর সাথে বিবাহ করতে হতে পারে।

লেভিরেট বিবাহের প্রধান উদ্দেশ্য কি?

লেভিরেট বিবাহের প্রধান উদ্দেশ্য হলো মৃত স্বামীর নাম ও সম্পত্তি বজায় রাখা। এটি নিশ্চিত করা যে মৃত ব্যক্তির বংশধারা চলমান থাকবে এবং তার বিধবা স্ত্রীও সামাজিক ও আর্থিক নিরাপত্তা পাবে।

লেভিরেট বিবাহে যদি ভাই বিবাহে অমত প্রকাশ করে, তাহলে কি ঘটে?

যদি ভাই লেভিরেট বিবাহে অমত প্রকাশ করে, তবে একটি চাল সম্পন্ন করার অনুষ্ঠান অনুষ্ঠিত হয়, যেখানে বিধবা স্ত্রী তার জামাইয়ের জুতা খুলে নেয় এবং তার মুখে থুতু দেয়। এটি সেই ব্যক্তির প্রতি অসম্মান প্রকাশের প্রতীক।

আধুনিক সময়ে লেভিরেট বিবাহের অবস্থা কি?

আধুনিক সময়ে, লেভিরেট বিবাহ অনেক সমাজে আর প্রচলিত নেই বা খুব কম দেখা যায়। অনেক দেশের আইন ও সমাজের পরিবর্তনের ফলে, মানুষ এখন বিধবা নারীর সাথে এমন বিবাহে জোর করে না।

লেভিরেট বিবাহ ছাড়াও অন্য কোন প্রথা বিধবা মহিলাদের সাহায্য করে?

হ্যাঁ, সোরোরেট বিবাহ হলো আরেকটি প্রথা যেখানে যদি একজন স্ত্রী মারা যায়, তার বোন বা সম্পর্কিত মহিলা তার স্থানে বিবাহিতা হতে পারেন। এই প্রথা সমাজে বিধবা মহিলাদের আর্থিক ও সামাজিক নিরাপত্তা প্রদান করে।

Scroll to Top