সামান্তরিকের পরিসীমা কীভাবে নির্ণয় করবেন?

সামান্তরিকের পরিসীমা হলো এর চারদিকের দৈর্ঘ্যের যোগফল।

সামান্তরিকের পরিসীমা কীভাবে নির্ণয় করা হয়?

চলো একটু বিস্তারিত বুঝি। ধর, তুমি একটি বাগানের চারদিক দিয়ে হেঁটে চলেছো, তুমি যে দূরত্ব পারি দিচ্ছো তাই হলো বাগানের “পরিসীমা”। এখন যদি বাগানটি সামান্তরিক আকারের হয়, তাহলে বাগানের দুই দৈর্ঘ্য এবং দুই প্রস্থের দৈর্ঘ্য যোগ করলে তার পরিসীমা পাওয়া যায়। সুতরাং, যদি লম্ব দুটি প্রান্তের দৈর্ঘ্য হয় (l) এবং চওড়া দুটি প্রান্তের দৈর্ঘ্য হয় (b), তাহলে সামান্তরিকের পরিসীমা হবে (2(l + b))।

উদাহরণ দিয়ে বুঝাই, ধর একটি সামান্তরিকের লম্ব 10 মিটার এবং চওড়া 5 মিটার। তাহলে এর পরিসীমা হবে (2(10+5) = 2 times 15 = 30) মিটার। অর্থাৎ তুমি যদি সামান্তরিকটির চারদিক দিয়ে হেঁটে যাও, তবে তুমি মোট 30 মিটার পথ পারি দেবে।

সামান্তরিক কি?

উত্তর: সামান্তরিক হলো এক ধরনের চারকোণা যার প্রতিটি বিপরীত দিকের দুটি বাহু সমান দৈর্ঘ্যের এবং সমান্তরাল

সামান্তরিকের পরিসীমা কিভাবে নির্ণয় করা হয়?

উত্তর: সামান্তরিকের পরিসীমা নির্ণয় করা হয় এর চারপাশের বাহুগুলির দৈর্ঘ্যের যোগফলের মাধ্যমে। যদি এর দুটি লম্ব বাহুর দৈর্ঘ্য হয় a এবং দুটি ছোট বাহুর দৈর্ঘ্য হয় b, তাহলে পরিসীমা হবে 2(a + b)

সামান্তরিকের ক্ষেত্রফল কিভাবে নির্ণয় করা হয়?

উত্তর: সামান্তরিকের ক্ষেত্রফল নির্ণয় করা হয় এর একটি বাহুর দৈর্ঘ্য এবং সেই বাহুর উপরের উচ্চতার গুণফলের মাধ্যমে। যদি বাহুর দৈর্ঘ্য হয় a এবং উচ্চতা হয় h, তাহলে ক্ষেত্রফল হবে a × h

সামান্তরিক এবং আয়তক্ষেত্রের মধ্যে পার্থক্য কি?

উত্তর: সামান্তরিক এবং আয়তক্ষেত্র উভয়ই চতুর্ভুজ, তবে প্রধান পার্থক্য হলো, আয়তক্ষেত্রের সবগুলি কোণ ৯০ ডিগ্রি-এর হয় যেখানে সামান্তরিকের কোণগুলি অবশ্যই ৯০ ডিগ্রি হতে হবে না।

সামান্তরিকের বৈশিষ্ট্য কি কি?

উত্তর: সামান্তরিকের কিছু মুখ্য বৈশিষ্ট্য হলো: এর বিপরীত বাহুগুলি সমান দৈর্ঘ্যের এবং সমান্তরাল, বিপরীত কোণগুলি সমান, এবং এর উভয় ডায়াগোনাল একে অপরকে অর্ধেকে ভাগ করে।

Scroll to Top