১১ ১০ সংখ্যাটিকে পজিশনাল সংখ্যা বলা হয় কেন?

‌১১ ১০ সংখ্যাটি পজিশনাল সংখ্যা বলা হয় কারণ এটি দেখায় যে একটি নির্দিষ্ট পদের মান কত এবং প্রতিটি পদের মান তার অবস্থান অনুসারে পরিবর্তন হয়।

১১ ১০ সংখ্যাটি কেন পজিশনাল নাম্বার হিসেবে পরিচিত?

এখন বিস্তারিত ব্যাখ্যা করি। ধরা যাক, তুমি একটি খেলনা দোকানে গেছো এবং সেখানে বিভিন্ন আকারের বক্স আছে। প্রতিটি বক্সের মূল্য তার আকার অনুসারে ভিন্ন। ছোট বক্সের মূল্য ১০ টাকা, মাঝারি বক্সের মূল্য ১০০ টাকা এবং বড় বক্সের মূল্য ১০০০ টাকা। এখানে, বক্সের আকার তার “পজিশন” বা অবস্থানের মতো, যা তার মূল্য নির্ধারণ করে।

এবার আসা যাক সংখ্যা প্রসঙ্গে। যদি আমরা ১১১০ সংখ্যাটি নিই, এটি দেখায় যে ডান থেকে বামে প্রতিটি সংখ্যার মান তার অবস্থান অনুসারে বাড়ে। এখানে, ডান দিকের ‘০’ এর মান হলো ০ (কারণ ১০^০=১ এবং ০*১=০), এর পরের ‘১’ এর মান হলো ১০ (কারণ ১০^১=১০ এবং ১*১০=১০), এরপর ‘১’ এর মান হলো ১০০ (কারণ ১০^২=১০০ এবং ১*১০০=১০০) এবং সবার শেষে ‘১’ এর মান হলো ১০০০ (কারণ ১০^৩=১০০০ এবং ১*১০০০=১০০০)। সুতরাং, প্রতিটি সংখ্যার মান তার পজিশন অনুসারে পরিবর্তন হয় এবং সেই কারণেই আমরা এটিকে পজিশনাল সংখ্যা বলি।

পজিশনাল নাম্বার সিস্টেম কি?

পজিশনাল নাম্বার সিস্টেম একটি সংখ্যা প্রণালী যেখানে একটি সংখ্যার মান তার অবস্থান বা পজিশনের উপর নির্ভর করে।

কেন পজিশনাল নাম্বার সিস্টেম গুরুত্বপূর্ণ?

পজিশনাল নাম্বার সিস্টেম সংখ্যা প্রকাশের ক্ষেত্রে অধিক সহজ এবং কার্যকর কারণ এটি বিভিন্ন বেস (যেমন দশমিক, বাইনারি) ব্যবহার করে সীমিত সংখ্যার চিহ্নের সাহায্যে বিপুল পরিমাণ সংখ্যা প্রকাশ করতে পারে।

১১১০ সংখ্যাটির কোন বেসে প্রকাশ করা হয়?

১১১০ সংখ্যাটি বাইনারি বা দ্বিমিক সংখ্যা সিস্টেমে প্রকাশ করা হয়, যেখানে কেবলমাত্র এবং ব্যবহার করা হয়।

দশমিক সংখ্যা সিস্টেমে একটি সংখ্যার বেস কত?

দশমিক সংখ্যা সিস্টেমের বেস হল ১০। এই সিস্টেমে সংখ্যাগুলি ০ থেকে ৯ পর্যন্ত হয়।

বাইনারি সংখ্যা সিস্টেমে কোন সংখ্যাগুলি ব্যবহার করা হয়?

বাইনারি সংখ্যা সিস্টেমে কেবলমাত্র দুটি সংখ্যা, এবং , ব্যবহার করা হয়।

Scroll to Top