সিকিউরিটির প্রকারভেদ ও ধরনগুলো কী কী?

সিকিউরিটি মূলত দুই প্রকার- ফিজিক্যাল সিকিউরিটি এবং ডিজিটাল সিকিউরিটি।

সিকিউরিটি কত প্রকার এবং তারা কি কি?

বিস্তারিত:
সিকিউরিটি বলতে আমরা বোঝাই নিরাপত্তা, যা আমাদের নিরাপদ রাখতে সাহায্য করে। এই নিরাপত্তা দুই প্রকারের হয়ে থাকে।

1. ফিজিক্যাল সিকিউরিটি (Physical Security): এই ধরনের নিরাপত্তা আমাদের বাড়ি, অফিস, স্কুল ইত্যাদির শারীরিক নিরাপত্তা নিশ্চিত করে। এর অন্তর্গত আসে তালা-চাবি, নিরাপত্তা গার্ড, বাড়ির গেট, সিসি টিভি ক্যামেরা ইত্যাদি। উদাহরণস্বরূপ, যখন তুমি রাতে ঘুমাতে যাও, তোমার বাড়ির দরজা এবং জানালা লক করা হয়, যাতে কেউ চুরি করতে না পারে।

2. ডিজিটাল সিকিউরিটি (Digital Security): এই সিকিউরিটি আমাদের কম্পিউটার, স্মার্টফোন, ইমেইল অ্যাকাউন্ট ইত্যাদির ডিজিটাল তথ্য নিরাপদ রাখে। এর মধ্যে পাসওয়ার্ড, অ্যান্টিভাইরাস সফটওয়্যার, ফায়ারওয়াল ইত্যাদি থাকে। উদাহরণস্বরূপ, যখন তুমি তোমার স্মার্টফোনে প্যাটার্ন লক বা পাসওয়ার্ড সেট করো, তা অন্য কারো ব্যবহার থেকে তোমার ফোনকে নিরাপদ রাখে।

সারাংশে, আমাদের জীবনে নিরাপত্তার এই দুই ধরনের প্রয়োজন প্রতিদিনের জীবনে সুরক্ষা এবং আরাম নিশ্চিত করতে।

কম্পিউটারের সিকিউরিটি কি এবং এর গুরুত্ব কি?

কম্পিউটারের সিকিউরিটি হলো এমন একটি প্রক্রিয়া যা কম্পিউটার সিস্টেমকে অনাকাঙ্ক্ষিত বা ক্ষতিকারক অ্যাক্সেস, পরিবর্তন, বা ধ্বংস থেকে রক্ষা করে। এর গুরুত্ব অত্যন্ত বেশি কারণ এটি মানুষের তথ্য, গোপনীয়তা এবং আর্থিক সুরক্ষা নিশ্চিত করে।

ফিজিক্যাল সিকিউরিটি কি এবং এটি কেন জরুরি?

ফিজিক্যাল সিকিউরিটি হলো সম্পদ, মানুষ এবং ভবনকে শারীরিক আক্রমণ, চুরি বা অন্যান্য ফিজিক্যাল ক্ষতি থেকে রক্ষা করার পদ্ধতি। এটি জরুরি কারণ এটি মানুষের জীবন এবং সম্পদের সুরক্ষা নিশ্চিত করতে সাহায্য করে।

সাইবার সিকিউরিটি কি এবং এর প্রধান লক্ষ্য কি?

সাইবার সিকিউরিটি হলো ইন্টারনেটে বা নেটওয়ার্কের মাধ্যমে সংঘটিত আক্রমণ, হ্যাকিং বা ডেটা চুরি থেকে তথ্য ও সিস্টেমকে রক্ষা করার পদ্ধতি। এর প্রধান লক্ষ্য হলো ব্যবহারকারীর তথ্য এবং সিস্টেমকে অনলাইন হুমকি থেকে নিরাপদ রাখা।

কেন স্ট্রং পাসওয়ার্ড ব্যবহার করা জরুরি?

একটি স্ট্রং পাসওয়ার্ড ব্যবহার করা জরুরি কারণ এটি হ্যাকারদের আপনার অ্যাকাউন্টে অনুপ্রবেশ করা থেকে প্রতিরোধ করে। একটি শক্তিশালী পাসওয়ার্ড ব্যবহার করা আপনার তথ্যের নিরাপত্তা বৃদ্ধি করে এবং অনলাইন পরিচয় চুরি হওয়ার ঝুঁকি কমায়।

মালওয়্যার কি এবং এটি কিভাবে কম্পিউটারে ক্ষতি করতে পারে?

মালওয়্যার হলো ম্যালিশাস সফটওয়্যারের সংক্ষিপ্ত রূপ যা ক্ষতিকর উদ্দেশ্যে ডিজাইন করা হয়েছে। এটি ভাইরাস, ট্রোজান, স্পাইওয়্যার ইত্যাদি হতে পারে। মালওয়্যার কম্পিউটারে ক্ষতি করতে পারে যেমন ফাইলগুলি ধ্বংস করা, ব্যক্তিগত তথ্য চুরি করা, বা সিস্টেমের সামগ্রিক কার্যকারিতা হ্রাস করা।

Scroll to Top