ফলের মোচন কী?

ফলের মোচন হল গাছ থেকে ফল আলাদা করার প্রক্রিয়া।

ফলের মোচন কী?

যখন আমরা গাছে ফল দেখি, তা সাধারণত একটি ডাল বা শাখার সাথে জড়িত থাকে। ফলের মোচন মানে হল এই ফলগুলোকে সেই ডাল বা শাখা থেকে আলাদা করে নেওয়া। মোচন করার প্রক্রিয়া বিভিন্ন উপায়ে হতে পারে। যেমন, কেউ হাত দিয়ে ফল তুলতে পারে, বা কোনো যন্ত্রের মাধ্যমে এটি করা যেতে পারে।

ধরো, তুমি একটা মাঠে গেলে যেখানে অনেক আপেলের গাছ আছে। যখন আপেলগুলো পাকা এবং খাওয়ার জন্য তৈরি হয়, তখন তোমরা (মানুষেরা) বা কৃষকরা এই আপেলগুলোকে গাছ থেকে তুলে নাও। এই প্রক্রিয়া, অর্থাৎ গাছ থেকে ফল আলাদা করে নেওয়া, আসলেই ফলের মোচন বলে। এটি নিশ্চিত করে যে ফলগুলো সঠিক সময়ে এবং সঠিক অবস্থায় খাওয়ার জন্য প্রস্তুত হয়।

ফলের মোচন কাকে বলে?

ফলের মোচন বলতে বুঝায় যে প্রক্রিয়াতে গাছ থেকে ফল পড়ে যায় বা মুক্ত হয়। এটা একটি স্বাভাবিক প্রক্রিয়া যা ফল পরিপক্ব হলে ঘটে।

ফলের মোচন কেন ঘটে?

ফলের মোচন ঘটে কারণ ফল পরিপক্ব হলে গাছ তাকে স্বাভাবিকভাবে ছেড়ে দেয় যাতে সেই ফল থেকে বীজ মাটিতে পড়ে নতুন গাছের জন্ম দিতে পারে।

কোন হরমোন ফলের মোচনে ভূমিকা রাখে?

এথিলিন হরমোন ফলের মোচনে প্রধান ভূমিকা রাখে। এটি ফলের পাকা ও মোচনের প্রক্রিয়াকে ত্বরান্বিত করে।

ফলের মোচন কৃষিকাজে কিভাবে প্রভাব ফেলে?

ফলের মোচন কৃষিকাজে প্রভাব ফেলে এই দিক থেকে যে, কৃষকরা ফলের সঠিক সময়ে সংগ্রহ করতে পারেন। এর ফলে, ফলের মান ভালো থাকে এবং উৎপাদন বৃদ্ধি পায়।

ফলের মোচন প্রক্রিয়া কিভাবে পরিবেশের উপর প্রভাব ফেলে?

ফলের মোচন প্রক্রিয়া পরিবেশের উপর প্রভাব ফেলে এই ভাবে যে, মাটিতে পড়ে যাওয়া ফল ও বীজ নতুন গাছের জন্ম দিতে সাহায্য করে এবং বিভিন্ন প্রাণীদের খাদ্য সরবরাহ করে।

Scroll to Top