খাদ্যের ক্যালরি কী?

ক্যালরি হল খাদ্যের মাধ্যমে যে শক্তি আমরা পাই, তার একক।

ক্যালরির অর্থ কী?

যখন আমরা খাবার খাই, তাতে থাকা ক্যালরি আমাদের শরীরে শক্তি হিসেবে ব্যবহৃত হয়। শক্তি আমাদের দৈনন্দিন কাজকর্ম, যেমন- হাঁটা, দৌড়ানো, এমনকি শ্বাস নেওয়া ও খাবার হজম করার মতো কাজে প্রয়োজন হয়। খাবারে ক্যালরির পরিমাণ বিভিন্ন উপাদানের উপর নির্ভর করে, যেমন- চিনি ও ফ্যাট বেশি ক্যালরি সম্পন্ন হয়, যেখানে ফল ও সবজি কম ক্যালরি সম্পন্ন হয়।

উদাহরণ স্বরূপ, একটি মিষ্টি চকোলেট বার এবং একটি বড় আপেলের ক্যালরির পরিমাণে বড় পার্থক্য আছে। চকোলেট বার হতে পারে ২৫০ ক্যালরি সম্পন্ন যেখানে আপেল হতে পারে মাত্র ৯৫ ক্যালরি সম্পন্ন। এখানে চকোলেট বারে বেশি ক্যালরি থাকা মানে এটি আরো বেশি শক্তি দেয়, কিন্তু এর সব শক্তি সব সময় স্বাস্থ্যকর নয়। তাই আমাদের ক্যালরি গ্রহণের সময় খাদ্যের মান ও পুষ্টি সম্পর্কেও ভাবা উচিত।

ক্যালরি কি?

ক্যালরি হলো খাবার থেকে পাওয়া শক্তির একক, যা আমাদের শরীরের বিভিন্ন কাজের জন্য প্রয়োজন হয়। এটি বলে দেয় খাবারে কতটুকু শক্তি রয়েছে।

খাবারে ক্যালরি কেন প্রয়োজন?

খাবারের ক্যালরি আমাদের শরীরকে হাটা, দৌড়া, লেখা এবং এমনকি শ্বাস নেওয়ার মতো সাধারণ কাজ করতে সাহায্য করে। এটি আমাদের শরীরকে সচল ও সক্রিয় রাখে।

ক্যালরি গণনা কেন জরুরি?

ক্যালরি গণনা জরুরি কারণ এটি আমাদের সাহায্য করে যে আমরা যতটুকু শক্তি গ্রহণ করছি এবং যতটুকু শক্তি খরচ করছি তার একটা সঠিক ধারণা পেতে। এমন ভাবে আমরা সুস্থ ওজন বজায় রাখতে পারি।

সব খাবারে কি একই পরিমাণ ক্যালরি থাকে?

না, সব খাবারে একই পরিমাণ ক্যালরি থাকে না। কিছু খাবারে অনেক ক্যালরি থাকে যেমন ফাস্ট ফুড, যা আমাদের শরীরের জন্য অতিরিক্ত শক্তি যোগায়, অন্যদিকে ফলমূল বা সবজির মতো খাবারে কম ক্যালরি থাকে যা স্বাস্থ্যকর।

ক্যালরি কম থাকা খাবার কেন স্বাস্থ্যকর মনে করা হয়?

ক্যালরি কম থাকা খাবার সাধারণত পুষ্টিকর উপাদান যেমন ভিটামিন, মিনারেল, ফাইবার ইত্যাদি সমৃদ্ধ হয়, যা আমাদের শরীরের বিভিন্ন কার্যক্রম সঠিকভাবে চালিয়ে নিতে সাহায্য করে। এই ধরনের খাবার খেলে ওজন নিয়ন্ত্রণে রাখা সহজ হয় এবং স্বাস্থ্য ভালো থাকে।

Scroll to Top