মিশ্র ভগ্নাংশের পূর্ণ অংশকে কী বলে?

মিশ্র ভগ্নাংশের পূর্ণ সংখ্যার অংশকে “পূর্ণাংশ” বলে।

মিশ্র ভগ্নাংশের পূর্ণ সংখ্যা অংশকে কি বলে?

একটি মিশ্র ভগ্নাংশ হচ্ছে এমন একটি সংখ্যা যেটি একটি পূর্ণ সংখ্যা এবং একটি সাধারণ ভগ্নাংশের সমন্বয়ে গঠিত। চলো, এই ধারণাটি সহজ করে বুঝার জন্য একটি উদাহরণ নেই। যদি আমাদের কাছে ২৫/৪ এর মতো একটি ভগ্নাংশ থাকে, আমরা এটিকে মিশ্র ভগ্নাংশে পরিণত করতে পারি যার মধ্যে একটি পূর্ণাংশ থাকবে এবং একটি ভগ্নাংশীয় অংশ থাকবে।

এই সংখ্যাটি ভাগ করলে, ২৫ কে ৪ দিয়ে ভাগ করলে, আমরা পাই ৬ আসে এবং ১ অবশিষ্ট থাকে। এখানে, ৬ হচ্ছে পূর্ণাংশ, যা আমরা সহজেই দেখতে পাচ্ছি, এবং ১/৪ হচ্ছে ভগ্নাংশীয় অংশ। তাহলে, ২৫/৪ কে মিশ্র ভগ্নাংশে পরিণত করলে তা হবে ৬ ১/৪। এখানে, “৬” হলো পূর্ণাংশ যা দেখাচ্ছে পূর্ণ সংখ্যার অংশ, এবং “১/৪” হলো ভগ্নাংশীয় অংশ যা দেখাচ্ছে অবশিষ্ট অংশ।

তাহলে, মিশ্র ভগ্নাংশের যে পূর্ণ সংখ্যা থাকে তাকে পূর্ণাংশ বলে এবং এটি দেখায় যে আমরা কতগুলো পূর্ণ অংশ পেয়েছি।

মিশ্র ভগ্নাংশ কি?

একটি মিশ্র ভগ্নাংশ হলো এমন একটি সংখ্যা যা একটি পূর্ণ সংখ্যা এবং একটি সাধারণ ভগ্নাংশের যোগফল। এটি সাধারণত একটি পূর্ণ সংখ্যা এবং একটি ভগ্নাংশ দিয়ে প্রকাশ করা হয়।

মিশ্র ভগ্নাংশের পূর্ণ সংখ্যার উদাহরণ দাও।

যেমন, 2 3/4 একটি মিশ্র ভগ্নাংশ, এখানে 2 হলো পূর্ণ সংখ্যা।

সাধারণ ভগ্নাংশ এবং মিশ্র ভগ্নাংশের মধ্যে প্রধান পার্থক্য কি?

সাধারণ ভগ্নাংশ হলো শুধুমাত্র একটি ভগ্নাংশের প্রকাশ, যেখানে কোনো পূর্ণ সংখ্যা নেই। অন্যদিকে, একটি মিশ্র ভগ্নাংশে একটি পূর্ণ সংখ্যা এবং একটি ভগ্নাংশ উভয়ই থাকে।

মিশ্র ভগ্নাংশকে কিভাবে অপরিমেয় ভগ্নাংশে রূপান্তর করা যায়?

মিশ্র ভগ্নাংশকে অপরিমেয় ভগ্নাংশে রূপান্তর করতে, প্রথমে পূর্ণ সংখ্যাটি ভগ্নাংশের হরের সাথে গুণ করে, তারপর এই ফলাফলকে ভগ্নাংশের অংশীদার এর সাথে যোগ করে শেষে এই সমষ্টিকে ভগ্নাংশের হরে ভাগ করে।

একটি মিশ্র ভগ্নাংশ কিভাবে একটি পূর্ণ সংখ্যা হতে পারে?

যদি একটি মিশ্র ভগ্নাংশের ভগ্নাংশ অংশ শূন্য হয়ে যায়, তাহলে মিশ্র ভগ্নাংশটি শুধু পূর্ণ সংখ্যা হয়ে যায়। উদাহরণস্বরূপ, 4 0/3 হলো শুধুমাত্র 4 হিসেবে গণনা করা হয় কারণ ভগ্নাংশ অংশ শূন্য।

Scroll to Top