উষ্ম শব্দের অর্থ কি?

উষ্ম হল এক ধরণের শক্তি যা কোনো বস্তুর তাপমাত্রা বাড়ায়।

উষ্ম অর্থ কী?

বিস্তারিত ব্যাখ্যা:
ভাবো, তুমি একটি ঠান্ডা শীতের দিনে উঠে তোমার হাত দুটো জ্বালানির উপর ধরে আছো। কেন? কারণ তুমি উষ্ণতা বা গরম অনুভব করতে চাও। এখানে, আগুন থেকে যে শক্তি তোমার হাত পর্যন্ত পৌঁছায়, সেটাই উষ্ম। এটি এক ধরণের শক্তি যা বস্তু থেকে বস্তুতে স্থানান্তরিত হয়ে তাপমাত্রা বাড়ায় এবং আমাদের গরম অনুভব করার অনুভূতি দেয়।

উদাহরণ: যখন তুমি রোদে বের হও, সূর্যের আলো তোমার শরীরে পড়ে তোমাকে উষ্ণ করে। এখানে, সূর্য থেকে আসা আলো ও তাপ হল উষ্ম, যা তোমার শরীরকে গরম করে। তুমি যখন একটি গরম পানির বোতল ধরো, তোমার হাত গরম অনুভব করে, এই গরম অনুভূতির কারণ হল উষ্মের স্থানান্তর, যা পানি থেকে তোমার হাতে চলে আসে।

উষ্ম কিভাবে উৎপন্ন হয়?

উত্তর: উষ্ম মূলত শক্তির একটি রূপ যা বিভিন্ন উপায়ে উৎপন্ন হতে পারে, যেমন ঘর্ষণ, সৌর শক্তি, রাসায়নিক প্রতিক্রিয়া, বা বিদ্যুৎ।

উষ্ম ও তাপমাত্রা একই জিনিস কি না?

উত্তর: না, উষ্ম ও তাপমাত্রা একই জিনিস নয়। তাপমাত্রা একটি পদার্থের গড় কিনেটিক শক্তির পরিমাপ করে যেখানে উষ্ম হল এক পদার্থ থেকে অন্য পদার্থে শক্তির স্থানান্তর।

উষ্ম কিভাবে স্থানান্তরিত হয়?

উত্তর: উষ্ম তিনভাবে স্থানান্তরিত হয়: পরিবাহন, বিকিরণ, এবং পরিচালন। পরিবাহন হল উষ্ম বা শক্তির তরল বা গ্যাসের মধ্যে প্রবাহ, বিকিরণ হল শূন্য স্থানের মাধ্যমে শক্তির স্থানান্তর, এবং পরিচালন হল একটি পদার্থের মধ্যে উষ্মের সরাসরি স্থানান্তর।

উষ্মের একক কি?

উত্তর: উষ্মের একক হল জুল (J) যা আন্তর্জাতিক একক পদ্ধতিতে ব্যবহৃত হয়। অন্য একটি প্রচলিত একক হল ক্যালোরি

উষ্ম সাশ্রয়ের জন্য কি কি উপায় অবলম্বন করা যায়?

উত্তর: উষ্ম সাশ্রয়ের জন্য নিম্নলিখিত উপায় অবলম্বন করা যায়: ঘরে ইনসুলেশন ব্যবহার করা, জানালা দিয়ে বাতাসের প্রবেশ নিয়ন্ত্রণ করা, ইলেকট্রিক ডিভাইস ব্যবহারে সাশ্রয়ী হওয়া, এবং সৌর শক্তি ব্যবহার করা।

Scroll to Top