ক্যাশ সরকার কী কাজ করেন?

ক্যাশ সরকার এর কাজ হল দেশের টাকা পরিচালনা করা এবং অর্থনীতি স্থিতিশীল রাখা।

ক্যাশ সরকারের মূল কাজ কী?

ক্যাশ সরকার বলতে আমরা মূলত কেন্দ্রীয় ব্যাংক বা অর্থ মন্ত্রণালয়ের কথা বুঝি, যারা একটি দেশের মুদ্রা বা টাকা-পয়সার ব্যবস্থাপনা করে থাকে। তারা একটি দেশের অর্থনীতির মধ্যে কি পরিমাণ টাকা থাকবে, সেটি নির্ধারণ করে। এই কাজের মধ্য দিয়ে তারা মুলত দুটি বড় লক্ষ্য নিয়ে কাজ করে: মুদ্রাস্ফীতি নিয়ন্ত্রণ করা, যাতে জিনিসপত্রের দাম খুব বেশি বেড়ে না যায়, এবং অর্থনীতির স্থিতিশীলতা বজায় রাখা, যাতে বেকারত্বের হার বাড়ে না।

উদাহরণ হিসেবে, ধরো একটি দেশে হঠাৎ করে বেকারত্ব বেড়ে গেল, তখন ক্যাশ সরকার হয়তো বেশি টাকা ছাপাবে এবং ব্যাংকে সুদের হার কমিয়ে দেবে যাতে মানুষ বেশি ঋণ নিতে পারে এবং ব্যবসা বাড়িয়ে বেকারত্ব কমাতে পারে। অন্যদিকে, যদি দেশে মুদ্রাস্ফীতি বেড়ে যায়, অর্থাৎ জিনিসের দাম খুব বেশি হতে থাকে, তখন তারা সুদের হার বাড়িয়ে দিতে পারে যাতে মানুষ কম ঋণ নেয় এবং খরচ কমায়। এভাবে ক্যাশ সরকার টাকা পরিচালনা করে দেশের অর্থনীতির ভালো ও মন্দ সময়ে সাহায্য করে।

ক্যাশ সরকার কি?

ক্যাশ সরকার একটি সরকারি প্রক্রিয়া বা পদ্ধতি নয়। এটি সম্ভবত একটি ভুল বানান বা বুঝতে ভুল হয়েছে। আসলে, সরকার বিভিন্ন ধরনের অর্থনৈতিক ও সামাজিক কাজে জড়িত থাকে, যেমন ট্যাক্স সংগ্রহ, স্বাস্থ্য ও শিক্ষা সেবা প্রদান, আইন ও শৃঙ্খলা বজায় রাখা ইত্যাদি।

সরকার কিভাবে ট্যাক্স সংগ্রহ করে?

সরকার আয়কর, ভ্যাট, শুল্ক ইত্যাদির মাধ্যমে ট্যাক্স সংগ্রহ করে। এই ট্যাক্স সংগ্রহের মূল উদ্দেশ্য হলো দেশের বিভিন্ন প্রকারের সামাজিক ও অর্থনৈতিক উন্নতি সাধন করা।

সরকার স্বাস্থ্য সেবা কিভাবে প্রদান করে?

সরকার সরকারি হাসপাতালক্লিনিক প্রতিষ্ঠা করে এবং চালায় যেখানে নাগরিকরা সাধারণত কম খরচে অথবা বিনামূল্যে চিকিৎসা সেবা পান। এছাড়া স্বাস্থ্য সচেতনতা বৃদ্ধিতে নানান প্রকল্প ও কর্মসূচি চালায়।

সরকার শিক্ষা সেবা কিভাবে প্রদান করে?

সরকার সরকারি স্কুলকলেজ প্রতিষ্ঠা করে এবং পরিচালনা করে যেখানে শিক্ষার্থীরা বিনামূল্যে অথবা খুব কম খরচে শিক্ষা লাভ করতে পারে। এছাড়া বিভিন্ন শিক্ষামূলক প্রকল্প এবং স্কলারশিপ প্রদান করে থাকে।

সরকার আইন ও শৃঙ্খলা কিভাবে বজায় রাখে?

সরকার পুলিশ বাহিনী এবং আদালত এর মাধ্যমে আইন ও শৃঙ্খলা বজায় রাখে। পুলিশ বিভিন্ন অপরাধ প্রতিরোধ ও তদন্ত করে, অন্যদিকে আদালত অপরাধীদের বিচার করে সাজা নির্ধারণ করে।

Scroll to Top