সার্থক অংক কী?

সার্থক অংক হলো এমন একটি সংখ্যা যা সংখ্যাটির মান নির্দেশ করে।

সার্থক অংক কী?

এবার একটু বিস্তারিত ভাবে বলি। ধরো, তুমি একটি বড় সংখ্যা দেখলে, যেমন 123.456। এখানে প্রতিটি সংখ্যা (1, 2, 3 ইত্যাদি) এক একটি অংক। সার্থক অংক হলো সেই সব অংক যেগুলো সংখ্যাটির প্রকৃত মান বা গুরুত্ব নির্দেশ করে। যেমন, যদি আমরা বলি 0.00456, এখানে ‘4’, ‘5’, এবং ‘6’ হলো সার্থক অংক কারণ এগুলি সংখ্যাটির মূল মান নির্দেশ করে। অন্যদিকে, প্রথমের ‘0’ গুলি সংখ্যাটির সার্থক অংক নয় কারণ এগুলি কেবল স্থান ধারণ করে, মূল মান প্রকাশ করে না।

উদাহরণ: ধরা যাক তুমি একটি দোকানে গিয়ে একটি চকলেট কিনতে চাও, যার দাম ২.৫০ টাকা। এখানে ‘২’, ‘৫’, এবং দশমিকের পরের ‘০’ সংখ্যাটির সার্থক অংক। কিন্তু এই পরিস্থিতিতে, ‘০’ অংকটিও সার্থক হতে পারে কারণ এটি দামের সঠিকতা নির্দেশ করে। তবে অনেক ক্ষেত্রে, দশমিকের পরে ‘০’ যদি মূল মান বা পরিমাণ না পরিবর্তন করে তবে তা সার্থক অংক হিসেবে গণ্য না হতে পারে।

সার্থক অংক কি?

একটি সংখ্যার মধ্যে যে সব অংক অর্থপূর্ণ তথ্য বহন করে, তাকে সার্থক অংক বলা হয়।

সার্থক অংকের গুরুত্ব কি?

সার্থক অংক গণিত, বিজ্ঞান, এবং ইঞ্জিনিয়ারিংয়ে সঠিক তথ্য প্রদান করে, যা মাপজোকের নির্ভুলতা নির্দেশ করে।

সংখ্যায় সার্থক অংক কীভাবে চিহ্নিত করা যায়?

সংখ্যায় প্রথম অ-শূন্য অংক থেকে শেষ অ-শূন্য অংক পর্যন্ত সব অংকই সার্থক অংক হিসেবে গণনা করা হয়।

দশমিক সংখ্যায় সার্থক অংকের গণনা কিভাবে করা হয়?

দশমিক সংখ্যায়, বাম দিক থেকে প্রথম অ-শূন্য অংক থেকে ডান দিকের সবগুলো অংককে সার্থক অংক হিসেবে গণনা করা হয়, এমনকি যদি সেগুলো শূন্য হয়।

শূন্য অংক সার্থক অংক হতে পারে কি?

হ্যাঁ, শূন্য অংক যদি দুইটি অ-শূন্য অংকের মধ্যে থাকে অথবা দশমিক সংখ্যায় অ-শূন্য অংকের পরে থাকে, তাহলে তা সার্থক অংক হিসেবে গণনা করা হয়।

Scroll to Top