বাংলাদেশের সাক্ষরতার হার কত?

বাংলাদেশে প্রায় ৭৪% মানুষ শিক্ষিত।

বাংলাদেশে শিক্ষার হার কত?

বাংলাদেশে শিক্ষার হার বোঝায় সেখানকার কত শতাংশ মানুষ লেখাপড়া জানে এবং তাদের বেসিক শিক্ষা আছে। ধরো, তুমি একটা বড় গ্রামে আছো যেখানে ১০০ জন মানুষ থাকে। এখন যদি এই গ্রামের ৭৪ জন মানুষ লেখাপড়া জানে, তাহলে বলা যায় এই গ্রামের শিক্ষার হার হলো ৭৪%। বাংলাদেশে এখন প্রায় তিন ভাগের দুই ভাগ মানুষই কিছু না কিছু শিক্ষা পেয়েছেন, যার মানে তারা স্কুলে গিয়ে বা অন্য কোন উপায়ে লেখাপড়া শিখেছেন। এটি সত্যিই ভালো খবর, কারণ শিক্ষা মানুষকে আরও ভালো জীবনযাপনের সুযোগ দেয়, যেমন ভালো চাকরি পাওয়া, নিজের অধিকার বুঝা এবং সমাজে ভালো অবদান রাখা।

বাংলাদেশে প্রাথমিক শিক্ষা কবে থেকে বাধ্যতামূলক হয়?

বাংলাদেশে প্রাথমিক শিক্ষা ১৯৯০ সাল থেকে বাধ্যতামূলক হয়েছে।

বাংলাদেশে শিক্ষার হার বাড়াতে সরকার কি কি উদ্যোগ নিয়েছে?

বাংলাদেশ সরকার শিক্ষার হার বাড়ানোর জন্য বিনামূল্যে বই বিতরণ, স্কুল ফিডিং প্রোগ্রাম, শিক্ষা সহায়তা তহবিল এবং শিক্ষাবৃত্তি প্রকল্প চালু করেছে।

বাংলাদেশের মধ্যে শিক্ষার হার সবচেয়ে বেশি কোন বিভাগে?

বাংলাদেশের মধ্যে ঢাকা বিভাগে শিক্ষার হার সবচেয়ে বেশি।

বাংলাদেশে মেয়েদের শিক্ষার হার বাড়াতে সরকার কি কি পদক্ষেপ নিয়েছে?

বাংলাদেশ সরকার মেয়েদের শিক্ষার হার বাড়াতে বিশেষ করে মেয়েদের জন্য শিক্ষাবৃত্তি, বালিকা বিদ্যালয়ের সংখ্যা বৃদ্ধি, মেয়েদের জন্য স্যানিটারি ন্যাপকিনের ব্যবস্থা করা সহ বিভিন্ন উদ্যোগ নিয়েছে।

বাংলাদেশে উচ্চ শিক্ষার হার বাড়াতে কি কি চ্যালেঞ্জ রয়েছে?

বাংলাদেশে উচ্চ শিক্ষার হার বাড়াতে প্রধান চ্যালেঞ্জ হলো অর্থাভাব, শিক্ষাগত সুবিধার অভাব, মানসম্মত শিক্ষকের অপ্রতুলতা, এবং শিক্ষার মানের উন্নতির প্রয়োজন।

Scroll to Top