একটি সম্পর্কের প্রতীক কয়টি ও কি কি?

সম্পর্ক প্রতীক মূলত ছয়টি: =, ≠, <, >, ≤, এবং ≥।

সম্পর্ক প্রতীক মোট কয়টি এবং সেগুলি কী কী?

এখন, এই বিষয়ে আমরা বিস্তারিত জানব। চিন্তা করো, তুমি এবং তোমার বন্ধু মিলে বিভিন্ন খেলনা নিয়ে খেলছো। তোমার খেলনার সংখ্যা এবং তোমার বন্ধুর খেলনার সংখ্যা তুলনা করে দেখা যাক:

1. = (সমান): যদি তুমি এবং তোমার বন্ধুর কাছে সমান সংখ্যক খেলনা থাকে, তাহলে আমরা বলবো তোমাদের খেলনার সংখ্যা = অর্থাৎ সমান।

2. ≠ (সমান নয়): যদি তোমার কাছে ৫টি খেলনা এবং তোমার বন্ধুর কাছে ৬টি খেলনা থাকে, তাহলে এই দুই সংখ্যা সমান নয়, অর্থাৎ ৫ ≠ ৬।

3. < (কম): যদি তোমার কাছে ৪টি খেলনা এবং তোমার বন্ধুর কাছে ৬টি খেলনা থাকে, তাহলে তোমার কাছে খেলনার সংখ্যা কম, অর্থাৎ ৪ < ৬। 4. > (বেশি): একইভাবে, যদি তোমার কাছে ৮টি খেলনা এবং তোমার বন্ধুর কাছে ৫টি খেলনা থাকে, তাহলে তোমার কাছে বেশি খেলনা, অর্থাৎ ৮ > ৫।

5. ≤ (কম অথবা সমান): যদি তোমার কাছে ৫টি খেলনা থাকে এবং তোমার বন্ধুর কাছে ৫ অথবা তার থেকে কম খেলনা থাকে, তাহলে আমরা বলবো তোমার বন্ধুর কাছে খেলনার সংখ্যা তোমার থেকে কম অথবা সমান, অর্থাৎ ৫ ≤ ৫।

6. ≥ (বেশি অথবা সমান): এবার যদি তোমার বন্ধুর কাছে ৫টি অথবা তার চেয়ে বেশি খেলনা থাকে, তাহলে আমরা বলবো তোমার বন্ধুর কাছে খেলনার সংখ্যা তোমার সমান অথবা বেশি, অর্থাৎ ৫ ≥ ৫।

এভাবে আমরা বিভিন্ন সংখ্যা বা পরিমাণ তুলনা করে বুঝতে পারি যে কোনটি বেশি, কোনটি কম, অথবা সমান।

সম্পর্ক প্রতীকের মধ্যে ‘=’ প্রতীকটি কি দেখায়?

উত্তর: ‘=’ প্রতীকটি দেখায় দুটি মান বা অভিব্যক্তি সমান।

‘>’ এবং ‘<' এই দুই প্রতীকের মানে কি?

উত্তর: ‘>’ প্রতীকটি দেখায় বাম পাশের মানটি ডান পাশের মানের চেয়ে বড়, এবং ‘<' প্রতীকটি দেখায় বাম পাশের মানটি ডান পাশের মানের চেয়ে ছোট।

‘≥’ এবং ‘≤’ প্রতীক দুটি কি দেখায়?

উত্তর: ‘≥’ প্রতীকটি দেখায় বাম পাশের মানটি ডান পাশের মানের চেয়ে বড় অথবা সমান, এবং ‘≤’ প্রতীকটি দেখায় বাম পাশের মানটি ডান পাশের মানের চেয়ে ছোট অথবা সমান।

‘≠’ প্রতীকটি কি দেখায়?

উত্তর: ‘≠’ প্রতীকটি দেখায় দুটি মান বা অভিব্যক্তি সমান নয়

‘≈’ প্রতীকটির ব্যবহার কোন ক্ষেত্রে হয়?

উত্তর: ‘≈’ প্রতীকটি ব্যবহার হয় যখন দুটি মান বা অভিব্যক্তি প্রায় সমান হয়, অর্থাৎ খুব কাছাকাছি কিন্তু সম্পূর্ণরূপে সমান নয়।

Scroll to Top