চূড়ান্ত হিসাব কী?

চূড়ান্ত হিসাব বলতে মোট পরিমাণ, লাভ বা ক্ষতির চূড়ান্ত ফলাফলকে বোঝানো হয়।

“চূড়ান্ত হিসাবের অর্থ কী?”

বিস্তারিত:
চিন্তা করো, তুমি একটা মিষ্টির দোকান চালাও। সারা মাস ধরে তুমি মিষ্টি বিক্রি করেছ, কাঁচামাল কিনেছ, দোকান ভাড়া দিয়েছ, এবং কর্মচারীদের বেতন দিয়েছ। মাসের শেষে, তুমি একটি খাতায় সব খরচ এবং আয় লিখে ফেললে। এখানে তুমি দুটি জিনিস দেখতে পাবে: কত টাকা আয় হয়েছে এবং কত টাকা খরচ হয়েছে। এরপর, তুমি আয় থেকে খরচ বাদ দিয়ে যে পরিমাণ টাকা পাবে সেটাই হলো তোমার চূড়ান্ত হিসাব। এই হিসাব দেখাবে তুমি লাভে আছো, নাকি ক্ষতিতে।

উদাহরণস্বরূপ, ধরো তোমার আয় হল ১,০০,০০০ টাকা এবং খরচ হল ৭০,০০০ টাকা। এখানে, চূড়ান্ত হিসাব করলে (১,০০,০০০ – ৭০,০০০), তুমি দেখতে পাবে যে তোমার লাভ হয়েছে ৩০,০০০ টাকা। এই প্রক্রিয়াটাই হচ্ছে চূড়ান্ত হিসাব করা।

চূড়ান্ত হিসাবের মূল উদ্দেশ্য কি?

চূড়ান্ত হিসাবের মূল উদ্দেশ্য হল একটি নির্দিষ্ট সময়ের শেষে একটি ব্যবসা বা প্রতিষ্ঠানের আর্থিক অবস্থান এবং তার অপারেশনের ফলাফল নির্ণয় করা। এটি লাভ বা লোকসান এবং সম্পদ এবং দেনা-পাওনা এর বিস্তারিত তথ্য প্রদান করে।

চূড়ান্ত হিসাবে কোন কোন অংশ থাকে?

চূড়ান্ত হিসাবে মূলত তিনটি প্রধান অংশ থাকে: ট্রেডিং অ্যাকাউন্ট, প্রফিট অ্যান্ড লস অ্যাকাউন্ট, এবং ব্যালেন্স শীট। এগুলো মিলেই একটি সম্পূর্ণ চূড়ান্ত হিসাব তৈরি হয়।

ট্রেডিং অ্যাকাউন্টের ব্যবহার কি?

ট্রেডিং অ্যাকাউন্টের মূল ব্যবহার হল পণ্য বা সেবার ক্রয় ও বিক্রয় থেকে উৎপন্ন মোট লাভ বা লোকসানের হিসেব করা। এটি ব্যবসার মূল কার্যক্রমের ফলাফল প্রদর্শন করে।

প্রফিট এন্ড লস অ্যাকাউন্ট কেন প্রয়োজন?

প্রফিট এন্ড লস অ্যাকাউন্ট প্রয়োজন কারণ এটি ব্যবসার অপারেটিং এবং নন-অপারেটিং আয় ও ব্যয় এর হিসেব প্রদান করে। এর মাধ্যমে ব্যবসার নিট লাভ বা লোকসানের পরিমাণ জানা যায়।

ব্যালেন্স শীট কি দেখায়?

ব্যালেন্স শীট একটি ব্যবসা বা প্রতিষ্ঠানের সম্পদ (এসেটস), দেনা (লায়াবিলিটিস), এবং মালিকানার ইক্যুইটি (অধিকারের মূল্য) এর তথ্য প্রদান করে একটি নির্দিষ্ট তারিখে। এর মাধ্যমে ব্যবসার আর্থিক অবস্থা বুঝা যায়।

Scroll to Top