পূর্ণ স্পন্দন কী?

পূর্ণ স্পন্দন হল এমন একটি ঘটনা যেখানে একটি সিস্টেম তার নিজস্ব স্বাভাবিক ফ্রিকোয়েন্সিতে সর্বোচ্চ আম্প্লিটিউডে কম্পন করে।

পূর্ণ স্পন্দন কাকে বলে?

যখন আমরা দোলনায় দোল খাই, তখন আমরা নির্দিষ্ট সময় অন্তর ঠেলা দিয়ে দোলনার গতিকে বাড়াতে থাকি। ঠিক সেই সময়ে ঠেলা দেওয়ার কারণে দোলনার গতি বাড়তে থাকে, এবং এটি তার সর্বোচ্চ গতিতে পৌঁছায়। এই ঘটনাটিকে আমরা পূর্ণ স্পন্দন বলে থাকি।

একটি উদাহরণ হল, আপনি যদি একটি সাদা মার্বেল নিয়ে একটি বাটির মাঝখানে রাখেন এবং বাটিটি নির্দিষ্ট ফ্রিকোয়েন্সিতে সামান্য কম্পন করান, তবে মার্বেলটি বাটির মাঝ থেকে বের হয়ে যাবে না। কিন্তু যদি বাটির কম্পনের ফ্রিকোয়েন্সি মার্বেলের নিজস্ব ফ্রিকোয়েন্সির সাথে মিলে যায়, তবে মার্বেলটি বাটির মাঝ থেকে সর্বোচ্চ উচ্চতায় পৌঁছাবে এবং সম্ভবত বাটির বাইরে চলে যাবে। এই ঘটনাটিকে পূর্ণ স্পন্দন বলা হয়।

পূর্ণ স্পন্দন কী?

পূর্ণ স্পন্দন হলো এমন একটি ঘটনা, যখন কোনো বস্তু এর নিজস্ব স্পন্দনের হারে স্পন্দিত হয়। এটি সাধারণত তখন ঘটে যখন বস্তুটির উপর বাইরে থেকে একই হারে শক্তি প্রয়োগ করা হয়।

পূর্ণ স্পন্দনের সময় বস্তুর স্পন্দন আমলিতা কীভাবে প্রভাবিত হয়?

পূর্ণ স্পন্দনের সময় বস্তুর স্পন্দন আমলিতা অনেক বেড়ে যায়, কারণ বস্তুটি তার নিজস্ব স্পন্দনের হারে স্পন্দিত হওয়ায় শক্তি অনেক বেশি মাত্রায় শোষণ করে।

কোন বস্তুর পূর্ণ স্পন্দনের হার কীভাবে নির্ণীত হয়?

একটি বস্তুর পূর্ণ স্পন্দনের হার তার গঠন, আকার, এবং যে উপাদান দিয়ে তা তৈরি হয়েছে তার উপর নির্ভর করে। বিশেষ গণনা ও পরীক্ষার মাধ্যমে এই হার নির্ণীত করা হয়।

পূর্ণ স্পন্দন কেন বিভিন্ন যন্ত্রের নকশায় বিবেচিত হয়?

পূর্ণ স্পন্দন বিভিন্ন যন্ত্রের নকশায় বিবেচিত হয় কারণ এটি যন্ত্রটির স্থায়িত্ব এবং কার্যকারিতা উন্নত করতে পারে অথবা যন্ত্রের ক্ষতি এড়াতে পারে। যন্ত্রটি যাতে অত্যধিক শক্তি শোষণ করে নষ্ট না হয় সেদিকে লক্ষ্য রাখা হয়।

পূর্ণ স্পন্দন ঘটনার একটি দৃষ্টান্ত কী হতে পারে?

একটি সাদাসিধা দৃষ্টান্ত হলো দোলনায় বসে ঠেলা দেওয়া। যখন দোলনাটি তার নিজস্ব স্পন্দনের হারে দোলে, এবং আমরা সেই একই হারে ঠেলা দিতে থাকি, তখন দোলনাটির দোলার আমলিতা বেড়ে যায়, যা একটি পূর্ণ স্পন্দনের উদাহরণ।

Scroll to Top