ek mon dhaner dam koto

এক মন ধানের দাম কত ২০২৪

ধানের মূল্য নিয়ে আলোচনা সবসময়ই আমাদের কৃষি অর্থনীতিতে গুরুত্বপূর্ণ। ২০২৪ সালে এক মন ধানের দাম কত হতে পারে, তা নিয়ে অনেকেই কৌতূহলী। বর্তমান বাজার পরিস্থিতি, বৃষ্টিপাত ও উৎপাদন খরচ, সবকিছুই ধানের দামে প্রভাব ফেলে।

সরকারি নীতিমালা ও আন্তর্জাতিক বাজারও এখানে বড় ভূমিকা রাখে। ধান চাষিদের জন্য এই মূল্যবান তথ্য জানানো প্রয়োজন। এই আর্টিকেলে আমরা বিশ্লেষণ করব বর্তমান প্রবণতা ও ভবিষ্যৎ পূর্বাভাস। আশা করি, এটি আপনাকে সঠিক ধারণা দিতে পারবে।

এক মন ধানের দাম কত ২০২৪

বিষয় দাম (টাকা)
আগের প্রতি মন ধান (২০২২) ৮৫০ থেকে ৯০০
বর্তমান প্রতি মন ধান (২০২৪) ১২০০ থেকে ১৪০০
বিশেষ ধানের প্রতি মন দাম (২০২৪) ১৫০০ থেকে ১৮০০
আগের প্রতি মন ধান (২০১৯-২০) ৭০০ থেকে ৮০০
প্রতি বস্তা ধান (২৫ কেজি) ৭০০ থেকে ৮০০
প্রতি বস্তা ধান (৫০ কেজি) ১২০০ থেকে ১৪০০
বিশেষ ধানের প্রতি বস্তা দাম ৩৪০০ থেকে ৩৬০০
কালিজিরা ধানের প্রতি মন দাম ৩০০০ থেকে ৩২০০
উন্নতমানের কালিজিরা ধানের প্রতি মন দাম ৩৪০০ থেকে ৩৬০০
আটাশ চালের দাম (সাধারণ) ৯০০ থেকে ১০০০
আটাশ চালের দাম (উন্নতমানের) ১২০০ থেকে ১৩০০
প্রতি বস্তা ধানের বীজ ৩০০ থেকে ৪০০
উন্নত ফলনশীল বীজ ৫০০ থেকে ৬০০
মোটা চালের পাইকারী মূল্য ৪২ থেকে ৪৮ (প্রতি কেজি)
কালিজিরা চালের মূল্য ৮০ থেকে ১২০ (প্রতি কেজি)
পোলাও বা বিরিয়ানি চাল ২০০০ থেকে ২২০০ (প্রতি মন)

আরো পড়ুন: সৌদি আরবে ঈদ কবে হবে

বাংলাদেশের ধানের বাজারের অস্থিরতা ও নতুন মূল্য নির্ধারণ

বাংলাদেশের কৃষি মন্ত্রণালয় এবং ব্যবসায়িক সমিতি সম্প্রতি ২০২৪ সালের ধানের মূল্য পুনঃনির্ধারণ করেছে। দেশটি কৃষি নির্ভরশীল হলেও ধান ও চালের দাম অবিরাম বেড়েই চলেছে। স্থানীয় কৃষকেরা জানাচ্ছেন, উৎপাদন খরচ ইতোমধ্যেই মারাত্মকভাবে বেড়ে গেছে এবং তাতে পরিমাণ মতো ফলনও হচ্ছেনা। সেজন্য, তাদের মতে ধানের দাম বৃদ্ধির ঘটনার সম্ভাবনা বিদ্যমান।

বাজারে নতুন ধান আসার পরও প্রত্যেক মন ধানের মূল্য ২০০ টাকা করে বেড়েছে। জমিতে ভালো ফলন পেতে চাইলে কৃষকদের অতিরিক্ত কীটনাশক, ভিটামিন এবং পরিচর্যা খরচ করতে হচ্ছে। এ ছাড়া, ধান উৎপাদনে ব্যবহৃত জৈব এবং অজৈব সারের মূল্যও বৃদ্ধি পেয়েছে, ফলে সমগ্র উৎপাদন খরচ বেড়ে গেছে। আজকের আলোচনায় আমরা বাংলাদেশে ধানের দাম কত, এক মন ধানের মূল্য কত এবং প্রতি বস্তা ধানের খরচ কতটা বেড়ে গেছে, তা বিশদভাবে জানাবো।

বর্তমান সময়ের ধানের দাম

বাংলাদেশে বিভিন্ন মওসুমে বিভিন্ন জাতের ধান উৎপাদন হয়। বিআর১ (চান্দিনা), বিআর২ (মালা), বিআর১৯ (মঙ্গল), আটাশ, বোরো ইত্যাদি কিছু উল্লেখযোগ্য ধানের জাত। জাত অনুসারে চালের খাত, মোটা ও চিকন হয়ে থাকে। আগের সময়ে প্রতি মন ধান ৭০০ থেকে ৮০০ টাকায় কেনা যেতো। ২০২২ সালের শুরুতে এই দাম বেড়ে ৮৫০ থেকে ৯০০ টাকায় পৌঁছেছিলো। যদিও নতুন ধান বাজারে আসার পর দাম কমার আশায় ছিলো সবাই, কিন্তু বাস্তবে প্রতি মন ধানের দাম ১০০ থেকে ১৫০ টাকা বৃদ্ধি পেয়েছে। মোটা চালের পাইকারী মূল্য বর্তমানে ৪২ থেকে ৪৮ টাকা প্রতি কেজি।

২০২৪ সালের ধানের মূল্যবৃদ্ধি

২০২৪ সালের নতুন মওসুমে ধানের দাম আবারও বেড়ে চলছে। নতুন জাতের ধান বাজারে এলে সকলের আশা ছিলো দাম কমবে, কিন্তু বরং প্রতি মন ধানে ২০০ টাকা বৃদ্ধির দেখা মিলেছে। বর্তমান সময়ে প্রতি মন ধানের দাম ১২০০ থেকে ১৪০০ টাকা, আর কিছু বিশেষ ধানের জন্য এই মূল্য আরও বেড়ে ১৫০০ থেকে ১৮০০ টাকায় পৌঁছেছে। আগের মওসুমে যখন ধানের দাম ছিলো ৯০০ থেকে ১০০০ টাকা, সেখানে এবারে তা ১৪০০ থেকে ১৬০০ টাকা পর্যন্ত উঠেছে।

এক মন ধানের বিস্তৃত মূল্য

২০১৯-২০ সালে বাংলাদেশের প্রতি মন ধানের দাম ছিলো ৭০০ থেকে ৮০০ টাকা। ২০২১ সালে এই দাম বেড়ে ৯০০ থেকে ১০০০ টাকায় দাঁড়িয়েছিলো। ২০২২ এর শেষভাগেও নতুন ধান আসার পর দাম কমার কোনো লক্ষণ দেখা যায়নি। প্রতি বস্তা ধানে আরও ২০০ টাকা বৃদ্ধি পেয়েছে। উন্নতমানের ধানের দাম ১৬০০ থেকে ১৮০০ টাকা পর্যন্ত উঠেছে। পোলাও বা বিরিয়ানি রান্নার চালের মূল্য ২০০০ থেকে ২২০০ টাকা পর্যন্ত বেড়েছে। চিকন ধানের মূল্য আরও ৩০০ থেকে ৪০০ টাকা করে বৃদ্ধি পেয়েছে।

কালিজিরা ধানের মূল্য

কালিজিরা ধান তার সূক্ষ্ম সুগন্ধ ও স্বাদের কারণে উচ্চমানের বিবেচিত হয়। বিশেষ করে বিভিন্ন অনুষ্ঠানে পোলাও ও বিরিয়ানি রান্নার জন্য এই ধান বেশ জনপ্রিয়। সাধারণ চালের মূল্য যেখানে ৪৫-৫০ টাকা, সেখানে কালিজিরা চালের কেজি ৮০-১২০ টাকার মধ্যে বিক্রি হয়। কালিজিরা ধানের এক মন দাম ৩০০০ থেকে ৩২০০ টাকা, এবং উন্নতমানের সুগন্ধি ধানের দাম ৩৪০০ থেকে ৩৬০০ টাকা পর্যন্ত উঠে যেতে দেখা যায়।

এক বস্তা ধানের দাম কত

ধানের দাম জাতের উপর নির্ভর করে এবং বাজারে ২৫ কেজি বা ৫০ কেজি বস্তা হিসেবে পাওয়া যায়। প্রতি বস্তা ধানের দাম যথাক্রমে ১২০০ থেকে ১৪০০ টাকা পর্যন্ত রয়েছে এবং কিছু বস্তার মূল্য ১৬০০ টাকায় পৌঁছেছে। ২৫ কেজি ধানের বস্তার দাম ৭০০ থেকে ৮০০ টাকা। কালিজিরা ধানের বস্তা পাওয়া যায় ৩৪০০ থেকে ৩৬০০ টাকার মধ্যে।

আটাশ ধানের দাম

আটাশ ধানের থেকে চিকন চাল পাওয়া যায় যা ভাত রান্নার জন্য ব্যবহৃত হয়। সাধারণ আটাশ চালের দাম ৯০০ থেকে ১০০০ টাকা এবং উন্নতমানের আটাশ চাল ১২০০ থেকে ১৩০০ টাকায় বিক্রি হয়। কিছু ক্ষেত্রে এই দাম ১৪০০ টাকাও ছাড়িয়ে যেতে পারে। ধানের দাম যেমন বেশি, তেমনি আটাশ চালের বস্তার দামও অনেক বেশি।

ধানের বীজের মূল্য

সকল ধানের দোকানে বিভিন্ন জাতের ধানের বীজ পাওয়া যায়। ব্রি ধান২৭, ব্রি ধান২৮, ব্রি হাইব্রিড ধান৭, ব্রি ধান১০২ এ রকম অনেক জাত রয়েছে। মোটা ও চিকন ধানের বীজ সহ আটাশ, উনত্রিশ জাতের বীজের চাহিদা বেশী। প্রতি বস্তা বীজের দাম ৩০০ থেকে ৪০০ টাকা, আর উন্নত ফলনশীল বীজের মূল্য ৫০০ থেকে ৬০০ টাকা। তবে, যেকোনো সময়ে এই মূল্য পরিবর্তন হতে পারে।

ধানের উৎপাদন ও খরচ

বাংলাদেশে গত বোরো মওসুমে ৬ লাখ ৫০ হাজার টন ধান এবং ১২ লাখ ৩৫ হাজার টন চাল সংগ্রহের লক্ষ্য স্থির করা হয়েছিলো। আগের বছরের তুলনায় এই বছর বোরো সংগ্রহ মৌসুমে প্রায় ৮৫ হাজার টন কম সংগ্রহ করা হয়েছে। যদিও খাদ্য অধিদপ্তর ১৩ লাখ ৮১ হাজার ৫৫২ টন সংগ্রহ করেছে। নতুন জাত ব্রি ৮৯ ও ব্রি ৯২ ধানের উৎপাদন সম্প্রসারণ করা হচ্ছে যা সরু এবং অধিক পরিমাণে ফলনশীল হবে।

শেষ কথা

ধানের উৎপাদন হারের উপর এবং খরচের ভিত্তিতে এর মূল্য নির্ধারিত হয়। যদি উৎপাদন খরচ কমে যায় তবে বাজারে ধানের দাম আরও কমানো সম্ভব। সময়ের পরিবর্তনের সাথে ধানের দাম পরিবর্তনশীল হতে পারে। ধানের বাজারের এই বিস্তারিত আলোচনা থেকে আপনারা আজকের ধানের দাম সম্পর্কে পরিষ্কার ধারণা পেয়েছেন এবং ধানের মূল্যবৃদ্ধির সম্ভাব্য কারণগুলো জানতে পেরেছেন। আরও নিত্য নতুন বাজার দর আপডেট পেতে আমাদের সাথে যুক্ত থাকুন। ধন্যবাদ।

Scroll to Top