ajker cylinder gaser dam lpg gaser dam koto

আজকের সিলিন্ডার গ্যাসের দাম ২০২৪ & এলপিজি গ্যাসের দাম কত?

এলপিজি গ্যাস আমাদের দৈনন্দিন জীবনের একটি গুরুত্বপূর্ণ অংশ। রান্নাঘর থেকে শুরু করে গৃহস্থালির নানা কাজে এটি অপরিহার্য। তাই সিলিন্ডার গ্যাসের দাম সম্পর্কে সঠিক তথ্য জানা অত্যন্ত জরুরি।

২০২৪ সালে এলপিজি গ্যাসের দাম কত হতে পারে, তা নিয়ে অনেকের মনে প্রশ্ন জাগে। আজকের এই পোস্টে আমরা সেই প্রশ্নের উত্তর খুঁজে বের করব। চলুন, বিস্তারিতভাবে জেনে নিই আজকের সিলিন্ডার গ্যাসের দাম এবং এর ভবিষ্যৎ ভাবনা।

আজকের সিলিন্ডার গ্যাসের দাম ২০২৪ & এলপিজি গ্যাসের দাম কত?

ওজন (কেজি) গ্যাসের দাম (টাকা)
৫.৫ ৫৯৪
১২ ১,০৭৪
১২ (বর্তমান বাজার মূল্য) ১,১৪০
১৫ ১,৬২১
১২ (বসুন্ধরা) ১,১০০ – ১,২০০
৩০ (বসুন্ধরা) ৩,৩০০ – ৩,৫০০
৪৫ (বসুন্ধরা) ৪,৬৬০

আরো পড়ুন: সৌদি রিয়াল রেট বাংলাদেশ আজকের রেট ইসলামী ব্যাংক

বর্তমান সিলিন্ডার গ্যাসের মূল্য: ২০২৪ সালের আপডেট

আজকের দিনে বাংলাদেশে সিলিন্ডার গ্যাসের মূল্য ক্রমাগত বৃদ্ধি পাচ্ছে। সম্প্রতি ১২ কেজি এলপি গ্যাসের একটি সিলিন্ডারের দাম বেড়ে ১,১৪০ টাকা হয়েছে, যা পূর্বে ৯৯৯ টাকা ছিল। দেশের ভোক্তারা এখন এই নির্ধারিত মূল্যে গ্যাস ক্রয় করতে সক্ষম হচ্ছেন। যমুনা, বসুন্ধরা এবং অন্যান্য এলপি গ্যাস কোম্পানিগুলো তাদের গ্যাসের মূল্য বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশনের (বিইআরসি) নির্দেশিত দাম অনুযায়ী নির্ধারণ করেছে। এখন থেকে ক্রেতারা বাজারে এই নতুন মূল্যে সিলিন্ডার গ্যাস কিনতে পারবেন।

গ্যাসের মূল্য নির্ধারণে ওজন ভেদে ভিন্নতা হয়ে থাকে। এই কারণে গ্যাসের মূল্য সঠিকভাবে জানানো হয়। বিভিন্ন ব্রিক্রেতার মাধ্যমে নির্ধারিত মূল্যের চেয়ে চড়া দামে সিলিন্ডার গ্যাস বিক্রয়ের কিছু অভিযোগ রয়েছে। ভোক্তারা যাতে ন্যায্য মূল্যে গ্যাস পেতে পারেন, এজন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষ নির্দিষ্ট মূল্য নির্ধারণ করেছে। এভাবে বাজারে গ্যাসের মূল্যের স্থিতিশীলতা আনা হচ্ছে।

বসুন্ধরা গ্যাস: বর্তমান বাজার মূল্য নির্ধারণ

বসুন্ধরা এলপি গ্যাস বাংলাদেশে বহুল ব্যবহৃত একটি এলপিজি ব্র্যান্ড। এর অন্যতম প্রধান কারণ হলো এর সুরক্ষা এবং নির্ভরতা। বর্তমানে ১২ কেজি বসুন্ধরা এলপি গ্যাসের দাম ১,১০০ থেকে ১,২০০ টাকার মধ্যে ভিন্ন হতে পারে। বিভিন্ন সুযোগ সুবিধাগুলো মিলে উত্তম মানের এই গ্যাস বাজারে সুলভ মূল্যে পাওয়া যাচ্ছে। ৩০ কেজির বসুন্ধরা এলপি গ্যাসের ক্ষেত্রে দাম নির্ধারণ করা হয়েছে ৩,৩০০ থেকে ৩,৫০০ টাকা, এবং ৪৫ কেজি গ্যাস পাওয়া যাচ্ছে ৪,৬৬০ টাকায়।

তবে বাজারজাত ও উৎপাদন খরচের কারণে গ্যাসের দাম কিছুটা পরিবর্তিত হতে পারে। গ্রাহকরা যেন এই পরিবর্তিত দাম বুঝে গ্যাস ক্রয় করতে পারেন, সেজন্য প্রয়োজনীয় তথ্য সরবরাহ করা হচ্ছে।

১২ কেজি এলপি গ্যাসের মূল্য পরিবর্তন: ২০২৪ সালের পর্যালোচনা

১২ কেজি এলপি গ্যাসের মূল্য বর্তমান বাজারে ১,১৪০ টাকা নির্ধারণ করা হয়েছে, যা পূর্বের দামের তুলনায় ১৪১ টাকা বেশি। বিইআরসির চেয়ারম্যান মো. নূরুল আমিন এর মাধ্যমে এই নতুন দাম ঘোষণা করা হয়েছে। এই ঘোষণার ফলে বাজারে এলপি গ্যাসের মূল্য এবং সুলভতা নিশ্চিত করার চেষ্টা করা হচ্ছে।

প্রতিমাসেই গ্যাসের মূল্য কিছু পরিবর্তন হতে পারে। ভোক্তারা যেন সঠিক দামে গ্যাস কিনতে পারেন, এজন্য প্রতিনিয়ত গ্যাসের মূল্য আপডেট দেওয়া হচ্ছে। এর মাধ্যমে সকল শ্রেণীর মানুষের জন্য এই মূল্যসংকুলানে সহানুভূতি প্রদর্শন করা হচ্ছে।

বসুন্ধরা এলপি গ্যাস: ঠিকানা ও যোগাযোগ তথ্য

বসুন্ধরা এলপি গ্যাস লিমিটেডের অফিসগুলির ঠিকানা এবং যোগাযোগ বিষয়গুলি জানা প্রত্যেক গ্রাহকের জন্য গুরুত্বপূর্ণ। প্রতিষ্ঠানটির প্রধান কার্যালয় অবস্থিত প্লট # 56/এ, ব্লক# সি, ২য় এভিনিউ, বসুন্ধরা আবাসিক এলাকা, ঢাকা ১২২৯। আরও কয়েকটি অফিসিয়াল টেলিফোন নম্বর সরবরাহ করা হয়েছে যা যেকোনো সময় সংযোগ সহজ করবে।

এইভাবে, গ্রাহকদের কাছে যথাযথ এবং দ্রুত পরিষেবা পৌঁছে দেওয়ার কাজ আরও সহজ হয়েছে। সঠিক সময়ে সঠিক সেবার মাধ্যমে গ্রাহক সন্তুষ্টি অর্জন করা সম্ভব হবে।

এলপিজি গ্যাসের ওজন ও দাম: ২০২৪ সালের তালিকা

বাজারে এলপিজি গ্যাসের মূল্য ও প্রকৃত ওজন একে অপরের উপর নির্ভরশীল। বিভিন্ন ওজনের সিলিন্ডারের জন্য ভিন্ন ভিন্ন দাম নির্ধারণ করা হয়েছে। ৫.৫ কেজি ওজনের সিলিন্ডারের দাম ৫৯৪ টাকা, ১২ কেজির মূল্য ১,০৭৪ টাকা, এবং ১৫ কেজির সিলিন্ডারের মূল্য ১,৬২১ টাকা।

অন্য আরও বিভিন্ন ওজনের সিলিন্ডারের মূল্যও তালিকায় অন্তর্ভুক্ত করা হয়েছে। প্রতিটি গ্রাহক তাদের প্রয়োজন অনুযায়ী এই তালিকা থেকে সঠিক ওজন এবং দাম জেনে গ্যাস ক্রয় করতে পারেন। এর মাধ্যমে সঠিক সেবা নিশ্চিত করা সম্ভব হবে।

ইন্ডিয়ান এলপিজি গ্যাসের মূল্য: ২০২৪ সালের তুলনামূলক বিশ্লেষণ

এখানে ভারতের বিভিন্ন শহরে এলপিজি গ্যাসের মূল্য তালিকা প্রদান করা হয়েছে। কলকাতা, দিল্লি, মুম্বাই, চেন্নাই এবং বেঙ্গালুরুর মতো শহরগুলিতে ভিন্ন ভিন্ন দামে এলপিজি গ্যাস বিক্রয় করা হচ্ছে। কলকাতায় এলপিজি গ্যাসের দাম ১,০৭৯ রুপি, যেখানে মুম্বইতে দাম ১,০৫২.৫০ রুপি নির্ধারণ করা হয়েছে।

এই মূল্য তালিকার মাধ্যমে বাংলাদেশ ও ভারতের মধ্যে এলপিজি গ্যাসের মূল্যের ভিন্নতা সম্পর্কে জানা যায়। ভোক্তাদের কাছে এ তথ্য উপস্থাপন করার মাধ্যমে সঠিক মূল্য জ্ঞান প্রদান করা সম্ভব।

উপসংহার

আজকের সিলিন্ডার গ্যাসের দাম এবং বিভিন্ন ব্র্যান্ডের গ্যাসের মূল্য সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে। বাজারে ১২ কেজি এলপি গ্যাসের দাম কত বৃদ্ধি পেয়েছে এবং বর্তমান মূল্য সম্পর্কে জানানো হয়েছে। আশা করি এই পোস্ট থেকে আজকের সিলিন্ডার গ্যাসের মূল্য সম্পর্কে পাঠকরা পরিষ্কার ধারণা পাবেন। প্রতিদিনের সিলিন্ডার গ্যাসের মূল্য আপডেট পাওয়ার জন্য আমাদের ওয়েবসাইট ভিজিট করুন। ধন্যবাদ।

Scroll to Top