dhaka theke chottogram bimaner ticketer dam koto

ঢাকা থেকে চট্টগ্রাম বিমানের টিকেটের দাম কত ২০২৪

ঢাকা থেকে চট্টগ্রাম যাত্রা করার জন্য বিমানের টিকেটের দাম নিয়ে অনেকেই চিন্তিত থাকেন। ২০২৪ সালে এই টিকেটের দাম কেমন হতে পারে, তা নিয়ে আগ্রহের কমতি নেই।

বিভিন্ন বিমান সংস্থা ভিন্ন ভিন্ন মূল্য নির্ধারণ করে থাকে। সাশ্রয়ী টিকেট পেতে হলে কিছু বিষয় মাথায় রাখা জরুরি। অগ্রিম বুকিং করতে পারলে খরচ কম হতে পারে। পাশাপাশি অফার এবং ডিসকাউন্টের কথাও জানা উচিত। তাই, চলুন জেনে নেই ২০২৪ সালে ঢাকা থেকে চট্টগ্রাম বিমানের টিকেটের দাম কত হতে পারে।

ঢাকা থেকে চট্টগ্রাম বিমানের টিকেটের দাম কত ২০২৪

এয়ারলাইনস ন্যূনতম টিকেট মূল্য (টাকা) সর্বোচ্চ টিকেট মূল্য (টাকা) সময় (মিনিট)
বিমান বাংলাদেশ এয়ারলাইন্স ৩৩০৫ উল্লেখ নেই ৪৫
এয়ার অ্যাস্ট্রা ৩৪৯৮ ৮,০০০ ৫৫
ইউএস বাংলা এয়ারলাইন্স ৪৫১৯ ১০,০০০ ৫৫
নভোএয়ার এয়ারলাইনস ৩৫৬৮ ৭,০০০-৮,০০০ ৫৫

আরো পড়ুন: মিশর ১ টাকা বাংলাদেশের কত টাকা

বাংলাদেশের দ্বিতীয় বৃহত্তম শহর চট্টগ্রাম

বাংলাদেশের অন্যতম ব্যস্ত শহর চট্টগ্রাম, যা দেশের অর্থনৈতিক কর্মকান্ডের কেন্দ্রবিন্দু হিসেবে পরিচিত। এটি বাংলাদেশের বন্দর নগরী হিসেবে বিখ্যাত। চট্টগ্রামের গুরুত্ব শুধু বন্দর নগরীতেই সীমাবদ্ধ নয় বরং এটি বিভিন্ন শিল্প কারখানারও কেন্দ্র। দেশের বিভিন্ন প্রান্ত থেকে এখানে মানুষ বাস ও ট্রেনের মাধ্যমে ভ্রমণ করে। কিন্তু আধুনিক প্রযুক্তি ও যোগাযোগ ব্যবস্থার উন্নতির ফলে যাতায়াত এখন অনেক সহজ এবং দ্রুত হয়ে গেছে। বিশেষত, বিমান যোগাযোগের উন্নতিতে ঢাকা থেকে চট্টগ্রামে পৌঁছানো এখন অতি সহজ কর্ম হয়ে গেছে।

ঢাকা থেকে চট্টগ্রাম বিমান যাত্রার সুবিধা

ঢাকা থেকে চট্টগ্রাম যেতে বিমানের সময়কাল মাত্র ৪০ থেকে ৫০ মিনিট। যেখানে বাস এবং ট্রেনে যাত্রা করলে ঘণ্টার পর ঘণ্টা সময় লাগে। অনেক যাত্রী যাতায়াতের এই ঝঞ্ঝাট এড়ানোর জন্য বিমানের সুবিধা গ্রহণ করে থাকেন। বিমানের টিকিটের তুলনায় বাস বা ট্রেনের টিকিট অপেক্ষাকৃত সস্তা হলেও, সময় এবং ভ্রমণের আরাম বিবেচনায় বিমানের যাত্রা অনেক বেশি সুবিধাজনক। ঢাকার হযরত শাহজালাল বিমানবন্দর থেকে চট্টগ্রামের পথে প্রতিদিন অনেক ফ্লাইট রয়েছে যা একটি উন্নত যাত্রার প্রচলনে সহায়ক।

ঢাকা থেকে চট্টগ্রাম বিমানের টিকেট মূল্য

বিভিন্ন সময়ে এবং বিভিন্ন এয়ারলাইন্সে ঢাকা থেকে চট্টগ্রাম বিমানের টিকেটের মূল্য পরিবর্তিত হতে পারে। অনলাইনে সহজেই এই টিকেটগুলো পাওয়া যায় এবং বিভিন্ন অফার ও ডিসকাউন্ট পাওয়া সম্ভব। সাধারণত, ঢাকা থেকে চট্টগ্রামে পৌঁছাতে বিমানে ৪৫-৫৫ মিনিট সময় লাগে। এর পরিবর্তে ট্রেন বা বাসে আরামদায়ক ভ্রমণের সময়কাল অনেক বেশি। যারা ভ্রমণ করতে চান তারা নিম্নে উল্লেখিত এয়ারলাইন্সগুলোর মধ্যে যে কোনো একটি থেকে টিকিট কিনতে পারেন।

বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ঢাকা টু চট্টগ্রাম

বিমান বাংলাদেশ এয়ারলাইন্স দেশের অন্যতম প্রধান বিমান সংস্থা। তারা আন্তর্জাতিক এবং দেশীয় উভয় রুটেই সেবা প্রদান করে থাকে। চট্টগ্রামে যেতে বিমানের ব্যাবহারের চাহিদাসম্পন্ন যাত্রীরা এটি ব্যবহার করতে পারেন। সাধারণত, ঢাকা থেকে চট্টগ্রামের টিকেটের সর্বনিম্ন মূল্য প্রায় ৩৩০৫ টাকা। এছাড়া ফার্স্ট ক্লাস এবং বিজনেস ক্লাসে টিকেটের মূল্য আরও বেশি হতে পারে। সাধারণত, এই এয়ারলাইন্সের মাধ্যমে পৌঁছাতে প্রায় ৪৫ মিনিট সময় লাগে।

এয়ার অ্যাস্ট্রা এয়ারলাইনস

এয়ার অ্যাস্ট্রা হলো একটি উল্লেখযোগ্য বেসরকারি বিমান সংস্থা যা আন্তর্জাতিক ও দেশীয় বিভিন্ন রুটে যাত্রীবাহী সেবা প্রদান করে। এয়ার অ্যাস্ট্রার ঢাকা থেকে চট্টগ্রামে টিকেটের মূল্য সর্বনিম্ন ৩৪৯৮ টাকা থেকে শুরু হয়ে প্রায় ৮,০০০ টাকা পর্যন্ত হতে পারে। টিকিটের মূল্যে পরিবর্তন হতে পারে উড়ানের শ্রেণি এবং সার্ভিস টাইপের উপর নির্ভর করে। এয়ার অ্যাস্ট্রা দ্বারা ঢাকা থেকে চট্টগ্রামে পৌঁছাতে প্রায় ৫৫ মিনিট সময় লাগে।

ইউএস বাংলা এয়ারলাইন্স

ইউএস বাংলা এয়ারলাইন্স বাংলাদেশের সর্ববৃহৎ বেসরকারি বিমান সংস্থা হিসেবে পরিচিত। এই এয়ারলাইন্স দেশীয় ও আন্তর্জাতিক ফ্লাইট পরিচালনা করে। ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে চট্টগ্রামের শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দর পর্যন্ত এ যাত্রা করে এসকল এয়ারলাইন্স। তাদের প্রতি টিকেটের ন্যূনতম মূল্য ৪৫১৯ টাকা এবং সর্বোচ্চ ১০,০০০ টাকার মধ্যে হতে পারে। ইউএস বাংলা এয়ারলাইন্সের মাধ্যমে ঢাকা থেকে চট্টগ্রামে যেতে প্রায় ৫৫ মিনিট সময় লাগে।

নভোএয়ার এয়ারলাইনস

নভোএয়ার বাংলাদেশের অন্যতম বৃহত্তম বিমান সংস্থা। বাংলাদেশের বিভিন্ন শহর ও ভারতের কিছু শহরে এ সুবিধা প্রদান করে তারা। ঢাকা থেকে চট্টগ্রামে যেতে চাইলে নভোএয়ারের টিকিটের মূল্য সর্বনিম্ন ৩৫৬৮ টাকা হতে পারে, তবে এটি সর্বোচ্চ ৭-৮ হাজার টাকাও হতে পারে। এই বিমান সংস্থার মাধ্যমে ঢাকার হযরত শাহজালাল বিমানবন্দর থেকে চট্টগ্রামের শাহ আমানত বিমানবন্দরে পৌঁছাতে প্রায় ৫৫ মিনিট সময় লাগে।

পরিশেষে

দেশের যেকোন প্রান্ত থেকে চট্টগ্রামে যাতায়াত এখন অনেক সহজ হয়েছে। বিশেষ করে যারা ঢাকা থেকে চট্টগ্রামে যেতে চান, তারা বিভিন্ন এয়ারলাইন্স ব্যবহার করে সহজেই এবং কম সময়ে যাত্রা করতে পারেন। উপরে বর্ণিত এয়ারলাইন্সগুলোর মধ্যে যেকোনো একটি নির্বাচন করে আপনার যাত্রা আরও সহজ করতে পারেন। সময় এবং সুবিধার বিচার করলে, বিমানের টিকেটের মূল্য যথেষ্ট গ্রহণযোগ্য।

Scroll to Top